নিজেকে খুব অসহায় মনে হয়

0
75
অধ্যাপক ডা. মোহাম্মদ নিজাম উদ্দিন

প্রশ্ন: আমার নিজের কাছে নিজেকে খুব অসহায় মনে হয়। আমার বয়স ৩৮ বছর। বিবাহিত। আমি একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করি। আমার সমস্যা হলো নিজেকে খুব অসহায় মনে হয়।

কোনো কাজেই তেমন আগ্রহ পাই না। আমার গ্যাস্ট্রিকের সমস্যা আছে। ডাক্তারের পরামর্শে দুই তিনবার এন্ডোস্কোপি করিয়েছি, কিন্তু কোনো সমস্যা পাওয়া যায়নি। ইদানীং শরীর খুব ক্লান্ত লাগে, মাথা ঝিমঝিম করে, মাঝে মাঝে মাথা খুব ভারী বোধ হয়, কোনো কাজ করতে ইচ্ছা করে না।

প্রায় রাতেই ঘুম হয় না। ডাক্তার দেখিয়েছি, ব্ল্যাড টেস্ট করিয়েছি, কিছুদিন অ্যান্টিডিপ্রেসিভ মেডিসিন (Amitriptzline) খেয়েছি। ডাক্তার বলেছে সবকিছু ঠিক আছে। কিন্তু আমার সমস্যা ঠিক হচ্ছে না।

আমার পারিবারিক বা অর্থনৈতিক সমস্যা নেই। কিন্তু এই সমস্যাগুলোর কারণে আমি মানসিকভাবে খুব ভেঙে পড়ছি। আমার সমস্যা কি মানসিক রোগের কারণে হচ্ছে? আমি এখন কী করব দয়া করে জানালে উপকৃত হবো। নাম প্রকাশে অনিচ্ছুক।

উত্তর: সমস্যা সম্পর্কে জানতে চাওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। প্রথম প্রশ্নের জবাবে সহজ ভাষায় বলতে গেলে আপনার সমস্যা অবশ্যই মানসিক কারণে হচ্ছে। কারণটা পুরোপুরি নিশ্চিত হতে হলে আরো কিছু তথ্য জানার প্রয়োজন আছে। তবে প্রাথমিকভাবে মনে হচ্ছে আপনি বর্তমানে দীর্ঘমেয়াদি বিষণ্ণতা রোগে ভুগছেন, যার শুরুটা বোধহয় আপনার ব্যক্তিত্বের কারণে হয়েছে।

দ্বিতীয় প্রশ্নের জবাবে বলতে চাই, আপনার করণীয় অনেককিছুই আছে। প্রথমত, আপনি নিজের মধ্যে সাহস সঞ্চয় করুন। যদিও আল্লাহ মানুষকে ক্ষমতার সীমাবদ্ধতা দিয়েছেন। তবুও আপনি আপনার সামর্থ্য অনুযায়ী কাজেকর্মে আজ থেকেই লেগে যান। দেখবেন দুর্বলতা ধীরে ধীরে কেটে যাচ্ছে।

আপনি Antidepressant (Amitriptzline) কী পরিমাণে কতদিন খেয়েছেন তা জানাননি। তাই আপনার দ্বিতীয় করণীয় হলো, আপনাকে অবশ্যই আপনার পছন্দমতো অভিজ্ঞ কোনো মানসিক রোগ বিশেষজ্ঞের সঙ্গে বা মানসিক হাসপাতালে বা যেকোনো হাসপাতালে মানসিক রোগ বিভাগে যোগাযোগ করতে হবে।

তারাই ঠিক করবেন আপনার জন্য কোন Antidepressant কতদিন খেতে হবে এবং সঙ্গে সঙ্গে অন্য থেরাপি লাগলে সেটাও ঠিক করে দেবেন। পরিশেষে আমি আপনাকে অনুরোধ করব ধৈর্য ধরে কোনো একজনের কাছে বা একই জায়গায় অন্তত ৩-৬ মাস চিকিৎসা নেবেন। কারণ মানসিক অসুখের উন্নতি একটু ধীরে ধীরে হয়। আপনার দ্রুত রোগমক্তি কামনা করছি।

পরামর্শ দিয়েছেন:

অধ্যাপক ডা. মোহাম্মদ নিজাম উদ্দিন

বিভাগীয় প্রধান, মানসিক রোগ বিভাগ

কুমিল্লা মেডিক্যাল কলেজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here