দিনের প্রায় বেশিরভাগ সময় আমি অ্যাবসেন্ট মাইন্ডেড থাকি

0
40
দিনের চিঠি, বিষন্নতা, ডিপ্রেশন, মনোরোগ, মনের খবর, সাইকিয়াট্রি

প্রতিদিনের চিঠিআমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা-দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আপনিও লিখতে পারেন আমাদেরকে। সেজন্য ফলো করুন আমাদের ফেসবুক পেজ

চিঠি : আসসালামু  আলাইকুম। আমি একজন মেয়ে। আমার বয়স ১৯ বছর। ছোটবেলা থেকে আমি ইন্ট্রোভার্ট। আমার অতীতের কিছু ট্রমা আছে। তবে তা তেমন বড় কিছু না। কিন্তু সেগুলো আমি ভুলতে পারি না। মোটামুটি তখন থেকেই আমার কিছু সমস্যা শুরু হয়। যা এখন এক্সট্রিম পর্যায়ে পৌঁছে আমার স্বাভাবিক জীবনে ব্যাঘাত ঘটাচ্ছে। আমার কোন ফ্রেন্ড নেই। আমি কারো সাথে মিশবো কিনা সেটা আমার মুডের উপর নির্ভর করে। মানে ব্যাপারটা এমন যে কারো সাথে অনেক মিশছি। হঠাৎ করে ঐ মানুষটা যখন আমার সাথে নরমাল হয়ে গেছে তখন তার উপর ইন্টারেস্ট হারিয়ে ফেলছি। প্রচুর মুড সুয়িং হয় আমার। এই ভালো আছি আবার হঠাৎ করে আমার কিছুই ভালো লাগছে না। কোনো কারণ ছাড়াই সারাদিন অনেক ডিপ্রেসড লাগে । এতোটা খারাপ লাগে যে আমি কান্না করে দেই কোনো কারণ ছাড়াই। একাকিত্ব আমাকে গ্রাস করে নিচ্ছে। মাঝে মাঝে আমি কি চাই নিজেও বুঝি না। অন্ধকারে আমি একা থাকলে প্রচণ্ড ভয় পাই। লাইট জ্বালিয়ে রাখি নয়তো আমার ছোট বোন ঘুমাতে আসার আগেই ঘুমিয়ে পড়ি। ইভেন ছোট ছোট নিরীহ প্রাণীও আমি যথেষ্ট ভয় পাই, আমার সামনে পড়লে চমকে উঠি, দৌড়ে দূরে সরে দাঁড়াই। আমার আচরণ দিন দিন রুড হচ্ছে। বাইরে কারো সাথে সমস্যা হয় না। তবে যাদেরকে বেশি ভালোবাসি তাদের কোনো কাজে বিরক্ত হলে কষ্ট দিয়ে কথা বলি। ব্যাপারটা খারাপ বুঝতে পারছি কিন্তু পরিবর্তন করতে পারছি না। সবসময় কি যেন চিন্তা করতে থাকি। দিনের প্রায় বেশিরভাগ সময় আমি অ্যাবসেন্ট মাইন্ডেড থাকি। পড়াশোনাতেও মন বসে না। আমার ঘুম, খাওয়া দাওয়া কোন কিছুর ঠিক নেই। ইচ্ছে হলে করলাম, না হলে নেই। প্রায় একবছর যাবত ভুলে যাওয়ার প্রবণতা তৈরি হয়েছে, কথা বলতে গেলে মুখে কথা আটকে যাচ্ছে। কি বলবো শব্দ খুঁজে পাইনা। আগে এমন প্রবলেম ছিল না। বর্তমানে আমি অ্যাডমিশন ক্যান্ডিডেট। বিভিন্ন জায়গায় পরীক্ষা দিয়ে ব্যর্থ হওয়ায় তা মানসিক পীড়া দিচ্ছে। এই চার বছর আমি বাসা থেকে খুব কম বের হয়েছি। ইদানীং বাসায় দিনে একাই থাকতে হয়। সন্ধ্যায় আব্বু আম্মু বাসায় ফিরে। সাইকোলজির ভাষায় আমার এই সমস্যা বা রোগের কি কোনো নির্দিষ্ট নাম আছে? আর এই সমস্যাগুলো থেকে মুক্তি পাবো কি করে?

পরামর্শ : ধন্যবাদ প্রশ্ন করার জন্য। আপনার অনেক কথা, এবং প্রশ্নটির অনেক দিক। অনেক ভাবে ব্যাখ্যা করা সম্ভব। কিন্তু দুটি দিক খুবই ইমপর্টেন্ট। প্রথমটি আপনার বয়স এবং সময়। এই সময় নষ্ট হলে আর নিজেকে গড়ে তোলার ভালো সুযোগ পাবেন না। তাই প্রথমেই নিজেকে গুছিয়ে নেয়ার চিন্তা করতে হবে। কীভাবে, কতটুকু, গোছানো দরকার। তারপর নিজের মোটিভেশন বাড়াতে হবে, আমি আসলে কী করতে চাই। জীবনে কোথায় যেতে চাই, নিজেকে কোথায় দেখতে চাই। সেই জায়গাটার গুরুত্ব কতটুকু। নিজের কাছে সেটার একটা স্পষ্ট ছবি থাকা লাগবে। সেটার প্রয়োজনীয়তা অনুভব করতে হবে। খুব ভালোভাবে বুঝতে হবে কেন সেটা প্রয়োজন, তাতে কী কী লাভ হবে। তারপর সেই প্রয়োজনীয়তাকে প্রকৃত রূপ দিতে হলে কী করতে হবে সেটা বুঝতে হবে। পাশাপাশি সেই জায়গায় পৌছানোর প্রতিবন্ধকতা কী কী? নিজের কী কী সমস্যা, পরিবার বা অন্য জায়গাতে কোথায় কী ধরনের সমস্যা। আরেকটা বিষয় হলো, আপনি খুব সম্ভব বিষণ্নতায় ভুগছেন। শুরুতে দেরি না করে টেবলেট নেক্সিটাল ৫ মিগ্রা, সকালে (নাস্তার পরে) একটা করে শুরু করতে পারেন। ওষুধ নিজেকে গুছিয়ে নেয়ার কাজে ভালো পরিমাণে সাহায্য করবে। তারপর উপরে আলোচনা করা বিষয়গুলোর দিকে নজর দিতে হবে। আশা করি পরামর্শ কাজে লাগবে। পরবর্তীতে প্রয়োজন হলে আবার যোগাযোগ করবেন। ধন্যবাদ।

  • পরামর্শ দিয়েছেন,
    অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব-সম্পাদক, মনের খবর
    অধ্যাপক– মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
    সেকশন মেম্বার– মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব ‘ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন’।
    কোঅর্ডিনেটর– সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
    সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট – বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।

এই বিভাগের অন্যান্য লেখা পড়তে ক্লিক করুন এখানে :

মানসিক স্বাস্থ্যের যে কোনো প্রশ্ন/পরামর্শ পেতে চিঠি পাঠাতে পারেন পেজের ইনবক্সে অথবা মেইল করুন monerkhaboronline@gmail.com -ঠিকানায়।

[প্রতিদিনের চিঠি পর্বে দেয়া উত্তরগুলো কেবলমাত্র প্রাথমিক দিকনির্দেশনা। সঠিক ও পূর্নাঙ্গ চিকিৎসার জন্য চিকিৎসকের সাথে সরাসরি কথা বলে চিকিৎসা নিতে হবে।]

  • মাসিক মনের খবর প্রিন্ট ম্যাগাজিন সংগ্রহ করতে চাইলে কল করুন : 01797296216 এই নাম্বারে। অথবা মেসেজ করুন পেজেরইনবক্সে লেখা পাঠাতে পারেন monerkhaboronline@gmail.com বা এই 01844618497 হোয়াটসঅ্যাপ নাম্বারে।

 

Previous articleচাইল্ড এবং অ্যাডোলেসেন্টদের মানসিক স্বাস্থ্য নিয়ে পরিস্থিতি বিশ্লেষণ এর ফলাফল প্রকাশ
Next articleবিএসএমএমইউ এর মনোরোগ বিদ্যাবিভাগের চেয়ারম্যান হলেন অধ্যাপক ডা. মোহাম্মদ মহসিন আলী শাহ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here