ডিপ্রেশনে ভুগছি একবছরেরও বেশি সময় ধরে

0
7
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

সমস্যা : আমি রূপসা (ছদ্মনাম), শাহ্জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২য় বর্ষে পড়ি। আমি ডিপ্রেশনে ভুগছি একবছরেরও বেশি সময় ধরে। মাসে ১-২ দিন আমি অনেক ভালো থাকি, আর সবসময়ই ডিপ্রেশন আমার মাথা নষ্ট করে দিচ্ছে। মাথায় অসংখ্য চিন্তা-ভাবনা ঘোরে সারাক্ষণ। পড়াশুনা নিয়ে অনেক দুশ্চিন্তা করি। দুই বছর আগে আমার একটা রিলেশন ছিল, ব্রেকআপ হয়ে যায়। যার ফলে আমার মন ভেঙে যায় খুব। আর আমার পরিবারেও কিছুটা অশান্তি আছে। আমি বেশি ঘরকুনো। বাইরে যেতে ও মানুষের সাথে কথা বলতে আমার ইতস্তত লাগে খুব। অথচ ২ বছর আগেও আমি অনেক উচ্ছল ছিলাম। প্লিজ সমাধান দিন।

পরামর্শ : প্রশ্ন করার জন্য আপনাকে ধন্যবাদ। যদিও প্রথমেই আপনি আপনার রোগের ডায়াগনসিস বলে দিয়েছেন তারপরও রোগের ইতিহাস থেকে মনে হচ্ছে যে, আপনার বিষন্নতা রোগের সাথে উদ্বেগজনিত সমস্যাও আছে। তবে আরও কিছু তথ্য জানার প্রয়োজন আছে- যেমন আপনার কোনো শারীরিক তথা ঘুম, খাওয়া ইত্যাদির সমস্যা হচ্ছে কিনা, বর্তমানে কোনো ওষুধ খাচ্ছেন কিনা। আপনার বর্তমান মানসিক অবস্থা পরীক্ষারও প্রয়োজন আছে। এ অবস্থায় আপনার প্রতি পরামর্শ যে, আপনি আপনার সুবিধামতো একজন মনোরোগ বিশেষজ্ঞের কাছে যান।

এ রোগের চিকিৎসায় মেডিকেশন এবং সাইকোথেরাপি দুটোরই প্রয়োজন হতে পারে। মনোরোগ বিশেষজ্ঞ আপনার বিস্তারিত ইতিহাস, বর্তমান মানসিক অবস্থা পরীক্ষার মাধ্যমে প্রয়োজনীয় চিকিৎসা শুরু করবেন এবং ঠিক করবেন ওষুধের পাশাপাশি সাইকোথেরাপির প্রয়োজন আছে কিনা। আপনাকে ধৈর্যসহকারে চিকিৎসা করাতে হবে। আশা করি শীঘ্রতম সময়ে আপনি আপনার সমস্যা কাটিয়ে উঠতে পারবেন।

পরামর্শ দিয়েছেন

অধ্যাপক ডা. সুস্মিতা রায়

বিভাগীয় প্রধান, মানসিক রোগ বিভাগ, জালালাবাদ রাগীব রাবেয়া মেডিক্যাল কলেজ, সিলেট।

সূত্রঃ মনের খবর মাসিক ম্যাগাজিন, ৪র্থ বর্ষ, ৬ষ্ঠ সংখ্যায় প্রকাশিত।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে  

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here