ডায়াবেটিস সম্পর্কে বিস্তারিত মনের খবর মাসিক ম্যাগাজিন জুনের সংখ্যায়

0
90
ডায়াবেটিস সম্পর্কে বিস্তারিত মনের খবর মাসিক ম্যাগাজিন জুনের সংখ্যায়
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

দেশের অন্যতম বহুল পঠিত মানসিক স্বাস্থ্য বিষয়ক মাসিক ম্যাগাজিন মনের খবর এর ২০২১ সালের জুন সংখ্যা প্রকাশিত হয়েছে। অন্যান্য সংখ্যার মত এবারের সংখ্যাটিও একটি বিশেষ বিষয়ের উপর প্রাধান্য দিয়ে সাজানো হয়েছে। আর এবারের সংখ্যায় প্রাধান্য পাওয়া বিষয়টি হল- ডায়াবেটিস। এবারের ম্যাগাজিনে ডায়াবেটিস বিষয়ক লেখার পাশাপাশি মানসিক স্বাস্থ্য সচেতনতা ও মানসিক স্বাস্থ্যের বিভিন্ন দিক নিয়ে লিখেছেন দেশের খ্যাতনামা মনোরোগ বিশেষজ্ঞগণ।

যা রয়েছে মনের খবর জুন সংখ্যায়-

ডায়াবেটিসে মানসিক সমস্যা বাড়ে শিরোনামে প্রচ্ছদ প্রতিবেদন লিখেছেন সিরাজগঞ্জ মেডিক্যাল কলেজ এর মনোরোগবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ডা. ওয়ালিউল হাসনাত।

ডায়াবেটিস হয়েছে শুনলেই যেমন আমরা আতকে উঠি তেমনি মানসিক রোগে দেখা দেয় দুশ্চিন্তার কালো মেঘ। আর যার একটির সঙ্গে আরেকটি ধরা পড়ল তার অবস্থা তো আরো করুণ। অথচ একটু সচেতনতা ও নিয়মতান্ত্রিক জীবনযাপন আমাদেরকে এই দুই জটিল রোগের সহজ সমাধান এনে দিতে পারে।

তথ্য-উপাত্তে ডায়াবেটিস ও মনোরোগ: ডায়াবেটিস রোগীদের মধ্যে বিষণœতা বেশি শিরোনামে প্রচ্ছদ প্রতিবেদন লিখেছেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট এর সহকারী অধ্যাপক ডা. মুনতাসীর মারুফ।

ডায়াবেটিস রোগীদের অ্যাংজাইটিতে ভোগার ঝুঁকি তিনগুণ বেশি শিরোনামে প্রচ্ছদ প্রতিবেদন লিখেছেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট এর সাবেক পরিচালক ও কথা সাহিত্যিক অধ্যাপক ডা. মোহিত কামাল।

ডায়াবেটিস ও মনোরোগ ঝুঁকিতে কারা? শিরোনামে প্রচ্ছদ প্রতিবেদন লিখেছেন ঢাকা কমিউনিটি মেডিক্যাল কলেজ এর মনোরোগবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ডা. সৃজনী আহমেদ।

ডায়াবেটিস রোগীদের তিনজনের মধ্যে একজন কোনো না কোনো মানসিক সমস্যা বিশেষ করে বিষণ্ণতায় ভুগছেন। বাংলাদেশেও কয়েকটি গবেষণায় দেখা গেছে, ডায়াবেটিস রোগীদের মধ্যে গড়পড়তায় অন্তত ৩৫% রোগী বিষণ্ণতায় ভোগেন। যাদের মধ্যে আবার ২০% গুরুতর মাত্রায় বিষণ্ণতায় আক্রান্ত।

বিশেষ সাক্ষাৎকার বিভাগে রয়েছে ডায়াবেটিসের কারণে মানসিক রোগ বাড়ে আবার মানসিক রোগের কারণে ডায়াবেটিস বাড়ে শিরোনামে বিশেষ সাক্ষাৎকার দিয়েছেন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ডায়াবেটিস ও এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. ইন্দ্রজিৎ প্রসাদ।

ডায়াবেটিস একটি দীর্ঘমেয়াদি রোগ। যথাযথভাবে নিয়ন্ত্রণ না করলে এই রোগ থেকে সৃষ্টি হতে পারে আরো নানাবিধ শারীরিক জটিলতা। এজন্য ডায়াবেটিস রোগ প্রতিরোধে প্রয়োজন যথাযথ সচেতনতা, চিকিৎসা এবং জীবনাচারের নিয়ন্ত্রণ। এমনকি এই রোগের সঙ্গে মানসিক রোগেরও রয়েছে ঘনিষ্ট সম্পর্ক।

ডায়াবেটিস রোগের সামগ্রিক বিষয়গুলো নিয়ে মনের খবর এর সঙ্গে কথা বলেছেন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ডায়াবেটিস ও এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. ইন্দ্রজিৎ প্রসাদ। সাক্ষাৎকার নিয়েছেন সাদিকা রুমন।

মেটাবলিক সিনড্রোম: হজমে সমস্যা কী করবেন? শিরোনামে বিশেষ আয়োজ বিভাগে রয়েছে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এর মনোরোগবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. পঞ্চানন আচার্য্য এর লেখা।

মেটাবলিক সিনড্রোম আসলে অনেকগুলো রোগের বা শারীরিক সমস্যার সূতিকাগার। এর কারণে ডায়াবেটিস, হৃদরোগ, স্ট্রোক, উচ্চরক্তচাপ, রক্তনালীর সমস্যা, যকৃত ও কিডনির সমস্যাসহ নানাবিধ শারীরিক জটিলতার উৎপত্তি হতে পারে।

প্রেগনেন্সি, ডায়াবেটিস ও মানসিক রোগ কী করবেন? শিরোনামে মানসিক রোগ বিভাগে লিখেছেন ব্রাহ্মণবাড়িয়া মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এর মানসিক রোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. ফাতেমা জোহরা।

মানসিক রোগ চিকিৎসা বিভাগে ডায়াবেটিস রোগীর মনোরোগের চিকিৎসা শিরোনামে লিখেছেন সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ এর ডিপার্টমেন্ট অব সাইকিয়াট্রি এর মনোরোগ বিশেষজ্ঞ ডা. রেজওয়ানা হাবীবা।

শিশুমন ও অভিভাবকত্ব বিভাগে টাইপ ১ ডায়াবেটিস শিশুর বিকাশের অন্তরায় শিরোনামে লিখেছেন শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল এর মনোরোগ বিশেষজ্ঞ ডা. রেদওয়ানা হোসেন।

মাদকাসক্তি বিভাগে ডায়াবেটিস নিয়ন্ত্রণে মাদকাসক্তি জটিলতা বাড়ায় শিরোনামে লিখেছেন উত্তরা মহিলা মেডিক্যাল কলেজ হাসপাতাল এর সহকারী অধ্যাপক ডা. চিরঞ্জীব বিশ্বাস।

যৌনস্বাস্থ্য ও সম্পর্ক বিভাগে যৌনস্বাস্থ্য সুরক্ষায় ডায়াবেটিস নিয়ন্ত্রণ জরুরি শিরোনামে লিখেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় এর মনোরোগবিদ্যা বিভাগের মনোরোগ বিশেষজ্ঞ ডা. এস এম আতিকুর রহমান।

সমসাময়িক বিভাগে কোভিডকালে ডায়াবেটিস রোগীর মানসিক স্বাস্থ্য ঝুঁকিতে শিরোনামে লিখেছেন মনোরোগ বিশেষজ্ঞ ডা. মো. সুলতান-ই-মনজুর ।

ডায়াবেটিসের অন্যতম কারণ মানসিক চাপ শিরোনামে গবেষণা বিভাগে লিখেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় এর রেসিডেন্ট এমডি (চাইল্ড অ্যান্ড অ্যাডোলসেন্ট সাইকিয়াট্রি ডা. সাদিয়া আফরিন।

ডায়াবেটিস বাংলায় বহুমূত্র বা মধূমেহ রোগ। এর সঙ্গে জড়িয়ে আছে ভয়, দুশ্চিন্তা আর নিয়ম-কানুনের বেড়াজাল। এখান থেকে সৃষ্টি হতে পারে বিষণ্ণতার। আর ডায়াবেটিস এবং বিষণ্ণতা জন্ম দিতে পারেন সামাজিক বিচ্ছিন্নতার, উল্টোটাও সত্যি।

কীভাবে এই যোগসূত্র তৈরি হয় বা হতে পারে, এদের মধ্যে পারস্পরিক সম্পর্কটা কেমন, অসুবিধার মাত্রাটা কেমন, কী কারণে ডায়াবেটিস থেকে বিষণ্ণতা আর সামাজিক বিচ্ছিন্নতা তৈরি হয়, আমাদের বর্তমান সময়ে কি এর প্রকোপ আরো বাড়ছে বা বাড়লে কেন বাড়ছে, কী এর প্রতিকার এমনই নানা প্রশ্ন নিয়ে হাজির হয়েছিলাম সমাজের বিভিন্ন স্তরের মানুষের কাছে, জানতে চেয়েছিলাম পেছনের বিষয়গুলো, এবং তাদের অভিজ্ঞতা।

আর এসব আলোচনার ওপর ভিত্তি করেই আমাদের এইবারের মনোসামাজিক বিশ্লেষণ ‘ডায়াবেটিসজনিত বিষণ্ণতা-সামাজিকভাবে আমরা কি আরো বিচ্ছিন্ন হয়ে যাচ্ছি? সাক্ষাৎকার গ্রহণ করেছেন মো. মারুফ খলিফা এবং বিশ্লেষণ করেছেন ডা. পঞ্চানন আচার্য্য।

এছাড়াও মনের খবর জুনের সংখ্যায় পাঠকরা টিপস বিভাগে পাবেন মহামারিতে মানসিক সুস্থ্যতা ডায়াবেটিস রোগীদের জন্য টিপস শিরোনামে মনের খবর প্রতিবেদক মাহজাবিন আরা শান্তার লেখা।

দেশের খবর এর পাশাপাশি প্রতিসংখ্যার মত এই সংখ্যায়ও বিভিন্ন জটিল বিষয়ে পাঠকের প্রশ্নের উত্তর দিয়েছেন দেশের খ্যাতনামা মানসিক রোগ বিশেষজ্ঞগণ।

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here