আমার বোন ঘন ঘন কথা বলে আর খুবই টেনশন করে

0
21
গভীর রাতে আমি ঘুমের মধ্যে চিৎকার করি

প্রতিদিনের চিঠিআমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা-দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আপনিও লিখতে পারেন আমাদেরকে এই ইমেইলে monerkhabor@gmail.com। সেজন্য ফলো করুন আমাদের ফেসবুক পেজ

সমস্যা : আমার ছোটবোন, সে বেশি ঘন ঘন কথা বলে, আর আনেক টেনশন করে যেকোনো ছোট থেকে বড় বিষয়ে, রাতে ঘুমায় না,এক কথা বার বার বলে। আর কনো কাজকর্ম ও করবে না শুধু ঘরে বসে ঘন ঘন কথা বলে,আর যে জিনিস নিয়ে টেনশন করে সেই কথা বলতে থাকে এই রোগের কি করনিও,আর কনো ঔষধ খেতে চাই না, হঠাৎ করে রেগে যায়। এটা কি কোনো মানসিক রোগ? ডাক্তার দেখাতে চেয়েছি কিন্তু সে ডাক্তার দেখাতে চায় না জোর করলে রেগে যায়,এর কি করা যায় ?

-আরিয়ান আহমেদ মোরাদ

পরামর্শ : প্রশ্নটি করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার বোনের যেই সমস্যাটি হচ্ছে সেটা ঠিক কত সময় ধরে হচ্ছে সেটা যদি নির্দিষ্ট করে জানা যেতো তাহলে আরো ভালো হতো। তবে আপনার কথায় যা বুঝতে পারলাম যে হ্যা এটা অবশ্যই একটি মানসিক সমস্যা। এই সমস্যা হাইপোম্যানিক বা ম্যানিক নামক মানসিক রোগের কারনেও হতে পারে। এই রোগের রোগীরা নিজেকে সবময় অনেক বড় মনে করেন,অনেক বেশি কথা বলেন,অনেক এনার্জেটিক মনে করেন নিজেকে। তখন তাদের চোখে ঘুম কমে যায় এবং একটি বিরক্তিভাব চলে আসে খেতে চায়না সহজে এবং এমন অবস্থাতে রোগী এটার চিকিৎসা নিতে চায়না কারন এটা তার কাছে খুব স্বাভাবিক মনে হয়। আর তাই এমন অবস্থাতে আপনাদের উচিৎ একজন  বিশেষজ্ঞের পরামর্শ নেয়া অথবা নিকটস্থ যদি কোনো হাসপাতাল থাকে সেখানে নিয়ে তাকে চিকিৎসার ব্যবস্থা করা। কারন নিয়মিত চিকিৎসা কিঙ্গবা ঔষুধ সেবন না করানো হলে এই সমস্যা দিন দিন বাড়তেই থাকবে।

  • পরামর্শ দিয়েছেন,
    অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব-সম্পাদক, মনের খবর
    অধ্যাপক– মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
    সেকশন মেম্বার– মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব ‘ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন’।
    কোঅর্ডিনেটর– সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
    সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট – বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।

[প্রতিদিনের চিঠি পর্বে দেয়া উত্তরগুলো কেবলমাত্র প্রাথমিক দিকনির্দেশনা। সঠিক ও পূর্নাঙ্গ চিকিৎসার জন্য চিকিৎসকের সাথে সরাসরি কথা বলে চিকিৎসা নিতে হবে।]

  • মাসিক মনের খবর প্রিন্ট ম্যাগাজিন সংগ্রহ করতে চাইলে কল করুন : 01797296216 এই নাম্বারে। অথবা মেসেজ করুন পেজেরইনবক্সে লেখা পাঠাতে পারেন monerkhaboronline@gmail.com বা এই 01844618497 হোয়াটসঅ্যাপ নাম্বারে।
Previous articleসোশ্যাল মিডিয়ায় ভুল তথ্য অস্থিরতা বাড়াচ্ছে
Next articleমানসিক রোগ নিরূপণে টেলিসাইকিয়াট্রি কেন এগিয়ে থাকবে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here