কানাডায় কলেজে মানসিক স্বাস্থ্য খাতে সাড়ে পাঁচ কোটি টাকা ঘোষণা

মানসিক স্বাস্থ্য সেবার জন্য প্রদেশের কাছ থেকে তিন বছরের অনুদান পাচ্ছে পশ্চিম কানাডার প্রদেশ আলবার্টার মাধ্যমিকোত্তর শিক্ষার্থীরা।  
গত সোমবার উত্তর-পশ্চিম আলবার্টার শহর গ্র্যান্ড প্রেইরিতে অবস্থিত গ্র্যান্ড প্রেইরি রিজিওনাল কলেজে আয়োজিত এক অনুষ্ঠানে  উন্নত শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী মার্লিন স্মিট এ সংক্রান্ত এক ঘোষণা দেন। ঘোষণায় তিনি শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সেবা খাতে তিন বছরে ২৫.৮ মিলিয়ন মার্কিন ডলার বা ২১৪ কোটি ৩৩ লাখ ৩৫ হাজার টাকা বিনিয়োগের কথা বলেন। যার মধ্যে গ্র্যান্ড প্রেইরি রিজিওনাল কলেজ তিন বছরে পাবে  ছয় লাখ ৭৫ হাজার মার্কিন  ডলার বা পাঁচ কোটি ৬০ লাখ ৭৫ হাজার ৬৩৫ টাকা।
এর আগে গত বছর  গ্র্যান্ড প্রেইরি রিজিওনাল কলেজের আদিবাসী শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যসেবা প্রদান এবং মানসিক স্বাস্থ্য সম্পর্কিত উদ্যোগের জন্য প্রদেশ ৪০ হাজার মার্কিন ডলার বা ৩৩ লাখ ২৩ হাজার টাকা অনুদান দেয়।
ঘোষণার বিষয়ে গ্র্যান্ড প্রেইরি রিজিওনাল কলেজের সভাপতি এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ডন নউতিক বলেন, আজকের ঘোষণা আমাদের শিক্ষার্থীদের জীবনে একটি সরাসরি এবং ইতিবাচক প্রভাব ফেলবে।
মন্ত্রী মার্লিন স্মিট বলেন, আমি চাই গ্র্যান্ড প্রেইরি রিজিওনাল কলেজের প্রত্যেকটি শিক্ষার্থী মানসিক স্বাস্থ্যসেবা লাভ করুক, যদি তাদের প্রয়োজন হয় এবং যখন তাদের প্রয়োজন হয় তখনই যেন তারা সেবা পায়। তার মানে যদি আপনি পরীক্ষা নিয়ে উদ্বিগ্ন থাকেন তবে আপনার যে কোনো সমর্থনের জন্য কেউ না কেউ আছে, যদি আপনি যৌন হয়রানির শিকার হয়ে থাকেন অথবা মাদকাসক্ত হয়ে থাকেন এবং এই আসক্তি থেকে সরে আসতে চান তবে আপনাকে সাহায্য করার জন্য,আপনার কথা শোনার জন্য কেউ না কেউ আছেন।
এর আগে কলেজ প্রশাসন এবং কলেজটির ছাত্র সংগঠন অর্থের জন্য সরকারের কাছে আবেদন করে।
ছাত্র সংগঠনটির সভাপতি ব্লেইন বাডিউক বলেন, অনেক ছাত্রছাত্রীর জন্য এটি তাদের জীবনে প্রথমবারের মতো পরিবার এবং নিজের বাসা থেকে দূরে আসা ,যার কারণে সব জায়গায় তাদের নানা রকম নতুন চ্যালেঞ্জের সম্মুখীন হতে হচ্ছে। তারা নানা রকম আর্থিক এবং ব্যক্তিগত চাপে থাকে। যেমন পরিবারের সাথে যোগাযোগ,পড়াশুনা এবং কাজ সবকিছু একসাথে সমানতালে চালানো তাদের জন্য চাপের সৃষ্টি করে। কলেজের ছাত্রছাত্রীদের মানসিক স্বাস্থ্য একা ছাত্র অ্যাসোসিয়েশন উন্নতি করতে পারবে না। এজন্য সবাইকে এগিয়ে আসতে হবে।
এদিকে আগামী বছর এপ্রিল মাসে কলেজটি একজন পূর্ণকালীন মনোবিজ্ঞানী নিয়োগ দিবে বলে একটি বিবৃতি প্রদান করেছে। যিনি শিক্ষার্থীদের সার্বক্ষনিক মানসিক স্বাস্থ্য সেবা প্রদান করবেন। শিক্ষার্থীদের যেকোনো প্রয়োজনে সাহায্য করবেন।
তথ্যসূত্র:
http://www.dailyheraldtribune.com/2017/10/23/minister-announces-675000-for-student-mental-health
 
কাজী কামরুন নাহার, আন্তর্জাতিক ডেস্ক
মনেরখবর.কম

Previous articleবিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে হবিগঞ্জে আলোচনা সভা
Next articleভালো থাকার নামই জীবন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here