করোনায় মনোরোগ সমস্যায় আক্রান্তের সংখ্যা বেড়েছে

করোনায় মনোরোগ সমস্যায় আক্রান্তের সংখ্যা বেড়েছে

করোনায় মনোরোগ জনিত সমস্যায় আক্রান্তের সংখ্যা ২০℅ থেকে ৪০% এ বৃদ্ধি পেয়েছে। আজ রবিবার (১৪ নভেম্বর) প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে বাংলাদেশ এসোসিয়েশন ফর চাইল্ড এন্ড এডোলেসেন্ট মেন্টাল হেলথের ১৪তম বার্ষিক কনফারেন্সের পরিবর্তনশীল বিশ্বে শিশু ও বয়ঃসন্ধিকাল কিশোরের মানসিক সমস্যা বিষয়ক কি-নোট প্রেজেন্টেশনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের সাবেক অধ্যাপক এম এস আই মল্লিক এই কথা জানান।

অধ্যাপক মল্লিক আরো বলেন, করোনার এই মহামারীতে যে সকল শিশু তাদের পরিবারের সদস্যদের হারিয়েছে তারা সকলেই মানসিক সমস্যায় ভূগছে। ২০২০ সালের এক গবেষণায় দেখা গেছে ৫-১১ বয়সের শিশুরা ২৪% এবং ১২-১৭ বয়সের শিশুরা ৩৪% মানসিক সমস্যায় ভুগছে। তাছাড়াও পৃথিবী এবং জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে মানসিক সমস্যাও ঝুকিতে রয়েছে। প্রযুক্তিগত, ভূ-রাজনৈতিক,সামাজিক,অর্থনৈতিক প্রভাবের ফলে অদূর ভবিষ্যতে মানসিক স্বাস্থ্য বিপদে পড়বে।

প্রেজেন্টেশনে চেয়ারপারসন হিসেবে উপস্থিত ছিলেন ইউএস বাংলা মেডিকেল কলেজের অধ্যক্ষ ও মনোরোগবিদ্যা বিভাগের প্রধান অধ্যাপক বিগ্রেডিয়ার জেনারেল(অবঃ) আজিজুল ইসলাম। এছাড়াও প্রেজেন্টেশনে উপস্থিত ছিলেন বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনষ্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক মোহিত কামাল।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here