এই চিকিৎসা পরিকল্পনায় পরিবারের লোকজনেরও সংযুক্ত হতে হবে

0
22
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

সমস্যা:
সমস্যাটা আমার ভাইয়ের ছেলের। বয়স ১২ বছর। ৬ষ্ঠ শ্রেণীর ছাত্র। সে অনেক জেদী এবং তার বায়নার কোনো শেষ নেই। সব সময় সে কোনো না কোনো বায়না করে। যখন কোনো কিছুর আবদার করে সেটা না পাওয়া পর্যন্ত সে কিছুতেই শান্ত হয় না। তার কোনো আবদার পূরণ করতে সবাই বাধ্য হয়। তাছাড়া আমার ভাইয়ের এই একটি মাত্র সন্তান। এজন্য সবাই তাকে খুব আদর করে। কিন্তু দিন দিন তার জেদ যেভাবে বেড়ে যাচ্ছে তাতে সবাই তাকে নিয়ে খুব চিন্তিত হয়ে পড়ছে। আমরা বুঝতে পারছি না, এটা কি তার মানসিক সমস্যা কিনা। তাকে মানসিক রোগ বিশেষজ্ঞ দেখালে সে কি ভালো হবে? দয়া করে জানাবেন।
 
পরামর্শ:
আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনি যে সমস্যার বর্ণনা দিলেন তাতে আমার মনে হচ্ছে শিশুটির মূলত আচরণগত সমস্যাজনিত রোগ। সব শিশুরই কিছু না কিছু আচরণের সমস্যা থাকে। কিন্তু ধারাবাহিকভাবে তার জেদী আচরণ এবং জিনিষপত্র দাবী ও আদায় করার প্রবণতা দেখে মনে হচ্ছে সে ক্রমান্বয়ে একটা আচরণগত সমস্যা যাকে বলে ‘বিব্রতকর আচরণগত রোগ’ সেদিকে যাচ্ছে। শিশুর এই আচরণের সাথে পিতামাতার তার প্রতি মনোভাব ও আচরণ এবং তার আত্মীয়-স্বজনের মনোভাব ও আচরণও সংশ্লিষ্ট। যদিও বোঝা যাচ্ছে শিশুটিকে তার বাবা-মা এবং আত্মীয়রা যথেষ্ট ভালোবাসেন, তবে এই ভালোবাসাকে একটা নির্দিষ্ট মাত্রায় রাখতে হবে। যাতে করে আপনার ভাইয়ের ছেলেটি সঠিক আচরণ করতে পারে এবং আর কোনো বিব্রতকর আচরণ না দেখায়। এজন্য আপনার ভাইয়ের ছেলেটিকে অবিলম্বে একজন মানসিক রোগ বিশেষজ্ঞ বা শিশু মানসিক রোগ বিশেষজ্ঞ বা শিশু সাইকোলজিস্টের সাথে দেখা করাতে পারেন। তারা শিশুটির আচরণ বিশ্লেষণ করে একটা পরিকল্পনা করতে পারবেন। তবে এই চিকিৎসা পরিকল্পনায় পরিবারের লোকজনেরও সংযুক্ত হতে হবে।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. এম এস আই মল্লিক


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here