ইন্টারভিউ-এর আগের রাতে একটুও ঘুম হয় না, সারা রাত খুব অস্থির লাগে

0
51
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

সমস্যা:
আসসালামুআলাইকুম স্যার। আমার নাম রবিন। আমি সরকারি বিজ্ঞান কলেজ থেকে মার্স্টার্স পাশ করেছি। বর্তমানে বিভিন্ন জায়গায় ইন্টারভিউ দিচ্ছি। আমার সমস্যা হলো ইন্টারভিউ-এর আগের রাতে একটুও ঘুম হয় না, সারা রাত খুব অস্থির লাগে, গলা শুকিয়ে যায়, বারবার বাথরুমে যেতে হয়। আগেও পরীক্ষার রাতে আমার এই সমস্যাগুলো হতো, তবে এতটা অসহনীয় ছিল না। এখন সমস্যার মাত্রা বেড়ে যাচ্ছে। আমি অনেক চেষ্টা করি স্বাভাবিক থাকতে কিন্তু পারি না। আমার এই অতিরিক্ত অস্থিরতার কারণে আমি প্রস্তুতি ভালো থাকা সত্ত্বেও ইন্টারভিউ-এ ভালো করতে পারি না। আমার বেশিরভাগ বন্ধুরাই কোনো না কোনো চাকুরি করছে, কিন্তু আমি এখনও কোনো চাকুরিতে ঢুকতে পারিনি। এজন্য আমার খুব কষ্ট হয়। আমি আমার পরিবারের জন্য কিছু করতে পারবো কিনা এ নিয়ে হতাশায় ভুগি। আমার এই সমস্যা কি মানসিক কারণে হচ্ছে কিনা জানালে উপকৃত হব। কিভাবে আমি এই সমস্যা থেকে বের হব দয়া করে জানাবেন।

পরামর্শ:
ধন্যবাদ রবিন তোমার প্রশ্নের জন্য। তুমি আসলে একটা বাস্তব সমস্যায় ভুগছো। সে সমস্যাটা হলো পরীক্ষার আগের রাতে তোমার ঘুম হয় না, অস্থির লাগে। এর মূল কারণ হলো তোমার মধ্যে টেনশন কাজ করে। পরীক্ষার সময় তুমি পরীক্ষা ভালো হবে না খারাপ হবে এ নিয়ে অনিশ্চয়তায় পড়ে যাও। আর যখনই মানুষ কোনো অনিশ্চয়তায় পড়ে যায় এবং তার মনে পারা না পারা, সফলতা বিফলতার বিষয়গুলো স্থান পায়, তখনই তার মধ্যে এক ধরনের টেনশন কাজ করে। এর ফলে অস্থিরতা বেড়ে যায়, রাতে ঘুম ভেঙ্গে যায়, ঘুম হয় না, গলা শুকিয়ে যায়, বুক ধড়ফড় করে। এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে হলে তোমাকে অবশ্যই পরীক্ষার আগের রাতে সব ধরনের চিন্তা থেকে মুক্ত থাকতে হবে, ঠিকমতো খাবার খাওয়া এবং পরীক্ষাকে স্বাভাবিক ভাবে নিতে হবে। তবে সাবধানতামূলক হিসেবে তুমি পরীক্ষার সময় কিছু এন্টিলাইটিক ড্রাগস খেতে পারো। এতে করে তোমার অস্থিরতা কমবে, বুক ধড়ফড় থাকলে সেটাও কমবে এবং ঘুমও ভালো হবে। আমার মনে হয় তুমি নিজেকে সুস্থ চিন্তাধারা এবং মেনে নেয়ার মানসিকতা অর্থাৎ যাই হোক না কেন পরীক্ষা ভালো হতে পারে আবার খারাপও হতে পারে এটা মেনে নাও এবং সাথে অ্যাংজাইটি কমানোর ঔষুধ খাও, তাহলে এ ধরনের সমস্যা আর হবে না ইনশাল্লাহ।

পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. এ এইচ এম মোস্তাফিজুর রহমান
lineদৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here