আমি যা কিছু ঘৃণা করি তা কিছুতেই আমার মাথা থেকে সরাতে পারি না

সমস্যা:
আমি এইচএসসি দ্বিতীয় বর্ষে পড়ি, আমার বয়স ২২ বছর।  সমস্যা  হল আমি যা কিছু ঘৃণা করি তা কিছুতেই আমার মাথা থেকে সরাতে পারি না, আমি একটা লোককে এত ঘৃণা করি যে ভাষায় প্রকাশ করা সম্ভব না, সে লোকটা বারবার আমার মাথায়  চলে আসে। খুবই খারাপ চরিত্রের লোক তার সাথে আমার কোনো সম্পর্ক নেই যেমন ধরেন আমি রাস্তা দিয়ে হাঁটতে গেলে নোংরা বা খারাপ কিছু দেখলে এটার প্রতি আমার ঘৃণা  জন্মায় তখন আমি যেখানেই যাই পড়তে বা খেতে বসলে সেই নোংরা জায়গাগুলো আমার মাথায় চলে আসে।
সমস্যা চলছে ৪ বছর ধরে। এখন অতিমাত্রায় বেড়ে গেছে। আমার সমস্যার কথা ডাক্তারকে বললে prodep 20gm দেয়, ১২দিন যাবত খাচ্ছি কিন্তু আগের চেয়ে মনে হয় বেড়েই গেছে, এখন আমার আর বাঁচতে ইচ্ছা করেনা।
অর্থ্যাৎ আমি যে ব্যক্তি, যে সকল নোংরা জায়গা বা নোংরা অন্য কিছু প্রচন্ড ভাবে ঘৃনা করি সেগুলো আমার মাথার মধ্যে সবসময় থাকে,  আমার লেখা পড়া একেবারেই বন্ধ হয়ে গেছে, দয়া করে আপনি যদি আমাকে সাহায্য করেন খুবই উপকৃত হতাম।
 
পরামর্শ:
আপনার সব সমস্যা যা লিখেছেন তা থেকে মোটামুটি ধারণা করা যায় যে আপনি মানসিক রোগ “Obsessional Disorder” এ ভুগছেন। সেই সঙ্গে ডিপ্রেশনও আছে। এই রোগ সমূহের চিকিৎসার দুটি অংশ।
প্রথমত: ঔষধ সেবন যার সেবন বিধি নিম্নে আলোচনা করা হল:
Tablet Serolux 100mg- ১/২ – ০ -০ …….. ৫দিন , ০৫দিন পর ১- ০- ০……… চলবে। ৩ সপ্তাহ পর কোনো উন্নতি না হলে ১+১/২ ট্যাবলেট অর্থ্যাৎ 150mg/day সকালে খাবেন।
দ্বিতীয়ত, Psychotherapy:
ঔষধের সঙ্গে আপনাকে এই চিন্তা থেকে মুক্ত হওয়ার জন্য “Thought Stop Technique ”বেছে নিতে পারেন। অর্থ্যাৎ এই চিন্তাগুলো বন্ধ করতে হবে যেমন “আমি আর এই চিন্তা করব না” প্রয়োজনে মুখে উচ্চারণ করেও এই চিন্তাগুলোকে আটকাতে হবে এবং এটা প্রতিবার চিন্তা মাথায় আসার সাথে সাথে করতে হবে। যদি ঘুমের অসুবিধা হয় তবে Alzolam 0.5 mg অর্ধেক বা ১টা খেতে পারেন।
একমাস উক্ত ব্যবস্থাপত্র সেবনে কোনো উন্নতি না হলে নিকটস্থ মানসিক রোগের চিকিৎসকের শরণাপন্ন হবেন।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. মো. রেজাউল করিম


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleবর্তমানে আমি পড়ালেখায় একদম মনোযোগী হতে পারছি না
Next articleফটো শেয়ারিং এপসের অধিক ব্যবহার মানসিক অসুস্থতার কারণ!

1 COMMENT

  1. Здраствуйте с кем я могу переговорить, можно узнать контакты лица кто у Вас принимает решения?
    Или перезвоните мне сами.
    С уважением Марина тлф 84959896371

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here