আমার মেয়ে অল্পতেই রেগে যায়, সারাক্ষণ ঘরের দরজা বন্ধ করে রাখে

0
22
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

সমস্যা:
আমার মেয়ের বয়স ১৩ বছর। অষ্টম শ্রেণীতে পড়ে। ইদানিং তার মধ্যে যে ব্যাপারগুলো খেয়াল করছি তা হলো যে সে অল্পতেই রেগে যায়। সারাক্ষণ মনমরা হয়ে ঘরের দরজা বন্ধ করে রাখে। খেতে চায় না এবং ঠিকমতো ঘুম হচ্ছে না। কিছু না দিলেই ভাংচুর করে এবং সে যেকোনো ছেলেদের সাথে সহজেই মিশে যায়। বন্ধুদের সাথে বাইরে বেড়াতে চায়। সে ছাত্রী হিসেবে খুব ভাল কিন্তু এখন সে বই নিয়েও বসতে চায় না। বসলেও মাথা ব্যথা করছে বলে কান্না করে আর সে আমাকে একেবারেই সহ্য করতে পারে না। তাকে একটার পর একটা মোবাইল কিনে দিতে হয়। মাঝে মাঝে মন খুব ভালো থাকলে সরি বলে কিন্তু পরে আবার একই আচরণ করে। এখন আমরা কি করব সমাধান দিয়ে উপকৃত করবেন।
 
পরামর্শ:
ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য। এই রোগীর যে বিবরণ শুনলাম তাতে মনে হচ্ছে তার আচরণের সমস্যা আছে এবং আবেগেরও সমস্যা আছে। আমার মনে হয় তার এই আচরণের সমস্যা আগেও ছিল এবং বর্তমানে তার আবেগের যে সমস্যা হচ্ছে অর্থাৎ মনমরা ভাব এবং অন্যান্য যে সমস্যাগুলো হচ্ছে তাতে ধারণা করা যায় সে কোনো ধরনের মানসিক চাপ বা আঘাত এর মধ্যে পড়েছে। মানসিক চাপ বা আঘাত এধরনের বয়সের ছেলেমেয়েদের আবেগ ও আচরণকে আরো বেশি পরিবর্তন করে দেয় এবং অস্বাভাবিক করে দেয়। একই সাথে আপনার সন্তানের রোগের বিবরণ শুনে মনে হচ্ছে যে আপনারা তাকে যে লালন-পালন করেছেন সেই লালন-পালনের মধ্যেও কিছু সমস্যা থাকার সম্ভাবনা আছে। সন্তানের সাথে কেমন আচরণ করতে হবে, তার দাবি-দাওয়া কেমন করে ম্যানেজ করতে হবে, তার প্রয়োজনীয়তা কিভাবে ঠিক করতে হবে এজন্য যে লিমিট থাকা দরকার সেটাও মনে হয় ঠিক নেই। তার সুপারভিশন এর অভাবেও হয়তোবা তার আউটগোয়িং বা বাইরে যাওয়ার প্রবণতা বেড়ে গেছে । ছেলেদের সাথে মেলামেশা বা বন্ধুদের সাথে সম্পর্কের বিষয়টি বেড়ে যাওয়ার ফলে তার বাইরে যাওয়ার প্রবণতা আরো বড় ধরনের আচরণের পরিবর্তন ইঙ্গিত করে।
এই মুহুর্তে আমার পরামর্শ হলো তাকে অবিলম্বে একজন মানসিক রোগ বিশেষজ্ঞকে দেখান যাতে করে তারা তাকে সঠিকভাবে বিশ্লেষণ এবং মূল্যায়ন করতে পারে। তার সমস্যাটিকে মূল্যায়ন করলে তখনই বোঝা যাবে যে তার সঠিক রোগটি কি। তবে এটুকু বোঝা যাচ্ছে যে তার আবেগ ও আচরণের সমস্যাটি আছে। এজন্য তার ওষুধ কিছু লাগবে হয়তো এবং সাথে সাথে কাউন্সেলিং দিতে হবে। পিতা-মাতাকেও এই চিকিৎসার আওতায় আনতে হবে এবং তাদেরকেও প্রয়োজনীয় কাউন্সেলিং এর প্রয়োজন আছে।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. এম এস আই মল্লিক


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here