আমরা কেন ঘুমাই?

“আমরা কেন ঘুমাই? ছোট্ট এই জীবনের একটা বড় অংশ কেনই বা আমরা প্রায় অচেতন হয়ে বিছানায় পড়ে থাকি?” আবহমান কাল ধরে মানুষের অন্যতম একটি মৌলিক জিজ্ঞাসা হলো এটি। এই ঘুম নিয়ে আবার রয়েছে নানা মুনির নানা মত। জুল ভার্ণের মতে ঘুম যেমন আমাদের বন্ধু আবার অ্যালেন পোর মতে এই ঘুম হলো সংক্ষিপ্ত মৃত্যু। কিন্তু ঘুম নিয়ে বিজ্ঞান কী বলে?
সম্প্রতি এক গবেষণায় দাবী করা হয়েছে যে, জেগে থাকা অবস্থায় আমাদের মস্তিষ্কের নিউরণের সংযোগগুলো বিভিন্নভাবে ছড়িয়ে যায়, ঘুম আমাদের এই সংযোগস্থলকে পুনরায় সঠিক স্থানে স্থাপন করে। বিজ্ঞানীরা বলছে, শুধুমাত্র একরাত নির্ঘুম কাটানোর কারণে মস্তিষ্কের এই প্রাকৃতিক সংযোগ পদ্ধতি ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে।
University of Freiburg এর মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক  Christoph Nissen গবেষণাটির পক্ষে যুক্তি তুলে ধরে বলেন যে, বিষণ্ণতার চিকিৎসায় আমরা যে therapeutic sleep deprivation পদ্ধতি প্রয়োগ করি এটি তারই আরেকটু গভীর অনুসন্ধান। যা বিষণ্ণতার মতো আরো অনেক মানসিক রোগের চিকিৎসায় গুরুত্ত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।
গবেষণাটিতে ১৯ থেকে ২৫ বছর বয়সী ১১ জন পুরুষ এবং ৯ জন নারীর উপর বিভিন্ন পরীক্ষা করা হয়।
তথ্যসূত্র- গার্ডিয়ান
https://www.theguardian.com/science/2016/aug/23/sleep-resets-brain-connections-crucial-for-memory-and-learning-study-reveals

সম্পুর্ণ গবেষণাটি পড়তে-
http://www.nature.com/articles/ncomms12455

 
আন্তর্জাতিক ডেস্ক, মনেরখবর.কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here