আপনি Depressive Illness রোগে ভুগছেন

সমস্যা:
আমি একজন স্টুডেন্ট। বয়স ২১ বছর। উচ্চতা ৫ ফুট 3 ইঞ্চি। আমার সমস্যা হলো হঠাৎ করে বিনা কারণে আমার মন খারাপ হয়ে যায়৷ বিভিন্ন দুশ্চিন্তা কাজ করে৷ এখন দুশ্চিন্তা করা আমার নেশায় পরিণত হয়েছে৷ দুশ্চিন্তার কিছু কারণ রয়েছে। যেমন- বয়সের তুলনায় আমাকে ছোট লাগে; আমাকে দেখে মনেই হয় না আমার 21 বছর৷ নাক মুখ বাচ্চাদের মতো অর্থাৎ ক্লাস সেভেন এইটের ছেলেদের মতো৷ এজন্য ছোটরাও আমাকে ঠাট্টা করে উপহাস করে ৷ তাছা‍ড়া আমার কারো সাথে কথা বলতে ভয় লাগে৷ ঠিকমতো কথা বলতে পারি না, জড়তা চলে আসে৷ ন্যায্য কথা বলতে গিয়ে কারো সাথে যদি তর্ক হয় তখন কেউ ধমকের সুরে কথা বললে হঠাৎ করে আমি কিছু বলতে পারি না৷ তখন আমার ব্রেন অফ হয়ে যায়, তখন কিছু বলতেই পারি না ৷ কান্না কান্না ভাব আসে, তখন মুখ থেকে কথাই ফোটে না৷ অথচ যে বিষয়টা নিয়ে তর্ক করলাম সে বিষয়টা সেই লোকের চেয়ে ভালো জানি৷ এজন্য নিজেকে আমি গুটিয়ে রাখি, কোনো কাজে মন বসে না, বারবার ভুল করি, সবসময় নিজেকে ছোট মনে হয়, বন্ধুবান্ধবকে আপনি করে বলি ভয়ে, লেখাপড়ায় মনোযোগ আসে না, সবকিছু ভুলে যাই, কঠিন কিছু করতে ভয় পাই, নিজেকে অসুখী মনে হয়৷ প্রায় সময় মাথার তালুতে ও পিছনে ব্যথা করে। ভালো ঘুম হয় না, শুধু দুঃস্বপ্ন দেখি। ঘুম থেকে উঠলে তীব্র মাথাব্যথা করে। মনেহয় ঘুমই হয়নি। এটা আমার স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যাহত করছে। দয়া করে আমার উক্ত সমস্যার সমাধান জানালে উপকৃত হব৷
পরামর্শ:
আপনার রোগের বিবরণ শুনে মনে হচ্ছে আপনি Depressive Illness রোগে  ভুগছেন। বর্তমানে আপনাকে কিছু ঔষুধ সেবনের পরামর্শ দিচ্ছি। সঙ্গে নিম্নলিখিত পরীক্ষাগুলো করাবেন। ঔষুধগুলো দেড় মাস খাওয়ার পর যদি কোনো উপকার না হয় তবে ঔষুধের সঙ্গে সাইকোথেরাপি নিতে পারেন।
ঔষুধ সমূহ-
Tab. Esita 10 mg   প্রত্যহ সকালে ১টা
Tab. Epiclon 0.5 mg প্রত্যহ সকালে ১টা
Tab. Stela 1 mg  প্রত্যহ সকালে ১টা
পরীক্ষা সমূহ-
Thyroid Function test
Serum, T3, T4, TSH
Serum Creatinin
Random Blood Suger
সাইকোথেরাপি-
Cognetive Behavior Therapy
পরীক্ষার স্থান- মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, শাহবাগ, ঢাকা
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. মো. রেজাউল করিম


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleকেমন আছেন একবিংশ শতকের প্রজন্ম?- ১ম পর্ব
Next articleকেমন আছেন একবিংশ শতকের প্রজন্ম?- শেষ পর্ব

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here