অনুভূতির পার্থক্য

0
51
অনুভূতির পার্থক্য

Sympathy এবং Empathy শব্দ দুটি প্রায় সঙ্গত কারণেই বিভ্রান্তিকর। দুটোর শাব্দিক অর্থ এক হলেও বোধগত এবং ব্যবহারিক দিক থেকে পার্থক্য রয়েছে এবং এরা একে অপরের থেকে ভিন্ন।

সমান সমান অনুভূতি (Empathy—in feelings)

Sympathy—with feelings (অনুভূতি গুলো সমান সমান হতে পারে আবার নাও পারে। এ ধরনের অনুভূতিতে স্নেহ, দুঃখবোধ এবং সহায়তার মনোভাব এর পরিমাণটা বেশি থাকে।)

উভয় শব্দই একজন ব্যক্তির সাথে অন্য ব্যক্তির অনুভূতি এবং অভিজ্ঞতার সম্পর্ককে বোঝায় । Sympathy এবং Empathy উভয় শব্দের উৎসই হলো গ্রীক পদ “Pathos” যার অর্থ- ভোগান্তি, যন্ত্রণা, অনুভূতি, আবেগ।

Sympathy হলো দুটি পদের মধ্যে পুরোনো টি। এটি ১৫০০ শতাব্দীর মাঝামাঝি সময়ে গ্রীক এবং ল্যাটিন শব্দ থেকে ইংরেজিতে প্রবেশ করেছে। যার একটি বিস্তৃত অর্থ ছিলো “কোনো জিনিস বা মানুষের গুনাবলির মধ্যে চুক্তি বা সম্প্রীতি।” পরবর্তীতে শব্দটি আরো নির্দিষ্ট অর্থে ব্যবহার করা হয়েছে।

Sympathy মূলত দুর্ভাগ্যের সম্মুখীন অন্য কারোর জন্য সমবেদনা, করুনা বা দুঃখের অনুভূতি বোঝায়। বিষয়টা এমন যে আপনি তাদের কষ্টকর পরিস্থিতির জন্য দুঃখবোধ করছেন কিন্তু আপনি তারা সেই পরিস্থিতিতে কেমন বোধ করছে এই অনুভূতি সম্পর্কে অবগত নন।

উদাহরণ হিসেবে বলা যায়,”আমার প্রিয় পোষা প্রাণীটি মারা গেছে। আমার বন্ধু আমাকে সান্ত্বনা দিচ্ছে ও দুঃখ প্রকাশ করছে। যদিও এমন ঘটনা তার সাথে কখনো ঘটেনি।”

মতামত এবং রুচির ক্ষেত্রেও Sympathy ব্যবহার করা যেতে পারে। যেমন- যখন আপনি বলেন যে আপনার যেকোনো একটি রাজনৈতিক বিষয়ের প্রতি সহানুভূতি রয়েছে।

Empathy শব্দটি অতি সম্প্রতি ইংরেজি ভাষায় প্রবেশ করেছে। Sympathy শব্দটি ব্যবহারেরও প্রায় ৩০০ বছর পর Empathy শব্দের প্রচলন হয়। কাছাকাছি ১৮০০ শতকের শেষ দিকে গ্রীক ও জার্মান ভাষা থেকে এটি ইংরেজিতে প্রবেশ করে।

মনোবিজ্ঞানীরা জার্মান শব্দ “Einfühlung” এর অনুবাদ হিসেবে ‌ Empathy ব্যবহার শুরু করেন এবং এর অর্থ দাঁড় করেন যে “একজন ব্যক্তি তার নিজের অনুভূতিগুলো প্রত্যক্ষিত বস্তুর উপর তুলে ধরা”।

Empathy বলতে স্বভাবত “অন্য ব্যক্তি যে যন্ত্রণা বা দুঃখের মধ্যে আছেন, ঠিক তার সমপরিমাণ যন্ত্রণা বা দুঃখের মাঝে আরেকজন ব্যক্তির নিজের অবস্থানকে বোঝায়। এজন্য অভিনেতারা প্রায়শই এই শব্দটি ব্যবহার করে থাকেন।

Empathy এমন একটি শব্দ যা আমরা অন্যদের অনুভূতি বোঝার ক্ষমতার জন্য ব্যবহার করি, যেন আমরা নিজেরাই এগুলোর সম্মুখীন হয়েছি। উদাহরণ হিসেবে বলা যায়, “আমার বাবা কয়েক বছর আগে মারা গিয়েছেন এবং আমার বন্ধুর বাবা মাত্র একদিন আগে মারা গিয়েছেন। এক্ষেত্রে আমার বন্ধুর প্রতি আমার যে অনুভূতি তাকে আমরা Empathy বলে থাকি।”

Sympathy এবং Empathy উভয়েই গ্রীক থেকে আগত এবং বানানটি কেবলমাত্র কয়েকটি অক্ষরের দ্বারা পৃথক। বিগত কয়েক দশকে Empathy পদটির ব্যবহার তুলনামূলক বেড়েছে। এই দুটি শব্দকে একে অপরের প্রতিশব্দ ভাবা হলেও আসলে তারা প্রতিশব্দ নয়। পরিস্থিতি ভেদে শব্দ দুটোর ব্যবহার সম্পূর্ণ ভিন্ন।

রাফিয়া সোয়ান

২য় বর্ষ, মনোবিজ্ঞান বিভাগ,

ইডেন মহিলা কলেজ, ঢাকা।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here