অনুভব করুন অনুভূতিকে

0
10

নিজের অনুভূতি বলতে আমরা কেবল দেখা, শোনা, স্পর্শ, ঘ্রাণ ও স্বাদকেই বুঝি। কিন্তু বিজ্ঞানীরা বলছে অন্য কথা। গবেষকদের মতে আরো অনেক কিছু আছে যেগুলো আমাদের মানসিক জগতে অনুভূত হয়।  আমাদের দৈহিক জীবন অনুভূত হয় এমন নতুন কিছু উপায় নিয়ে চালানো হচ্ছে গবেষণা। এই গবেষণা আমাদের মানসিক সুস্বাস্থ্যের জন্য সহায়ক।
Embodied: The Psychology Of Physical Sensa Sensation বইয়ে Cristopher Eccleston বলেছেন, “আমরা অবহেলা করি এমন আরো ১০ রকমের অনুভূতি রয়েছে।” এরকম কয়েকটি অনুভূতি হলো সমতার অনুভূতি, ওজন অনুভূতি, নমনিয়তা, ক্ষমানুভূতি ইত্যাদি। সমতানুভূতি, জাগরন দুটি পৃথক অনুভূতি। বিজ্ঞানীরা এই দুটি অনুভূতিকে একত্রে Proprioception নাম দিয়েছেন।
আমাদের দৈনন্দিন জীবনে এরকম ছোট ছোট অনুভূতিগুলো খুবই গুরত্বপুর্ণ। কারণ প্রধান যে ইন্দ্রিয়গুলো আমাদের অনুভূতিকে জাগিয়ে দেয় সেগুলোকে প্রভাবিত করে। এরকম ছোট ছোট অনুভূতিই আমাদের অনুভূতি নিয়ে কোনো সিদ্ধান্ত গ্রহণ করায়। এরকম অনুভূতির কারণেই বারবার এক গান শোনার পর আমাদের মস্তিষ্ক আমাদের আবারো একই গান শোনাতে চায়। এই ভালো লাগার অনুভূতির পুরো দায় শোনার উপর দেয়া যায় না। এছাড়াও অনেকগুলো পোশাক হতে কোন রঙের পোশাক বেছে নেয়া হবে তা ঠিক করে এরকম অনুভূতিগুলো। এমটাই বলছেন গবেষকরা। তাদের পরামর্শ হলো এরকম অনুভুতিগুলোর চর্চা করা। কারণ মানুষের সুক্ষ্ম এরকম অনুভূতি গুলোর উপর তার রুচি, আচরণ, সীমা নির্ধারণ ইত্যাদি নির্ভর করে। অনেক অনেক ক্ষেত্রে এই অনুভূতিগুলো প্রধান অনুভূতিগুলোকেও ছাপিয়ে যায়।
তথ্যসূত্র- সাইকোলজি টুডে
https://www.psychologytoday.com/blog/people-places-and-things/201609/thinking-about-our-senses
আব্দুল্লাহ আল মামুন, আন্তর্জাতিক ডেস্ক
মনেরখবর.কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here