ক্যাফেইনের যত পার্শ্ব প্রতিক্রিয়া

ক্যাফেইনের যত পার্শ্ব প্রতিক্রিয়া

ক্যাফেইন খাওয়ার সময় লোকেরা স্বল্পমেয়াদী পার্শ্ব প্রতিক্রিয়াগুলো অনুভব করতে পারে।

এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলো সাধারণত ঘটে যখন বড় পরিমাণে ক্যাফেইন খাওয়া হয়। প্রায়শই ৪০০ মিলিগ্রামের বেশি (মিগ্রা) বা প্রতিদিন চার থেকে পাঁচ কাপের বেশি কফি খাওয়া হলে। এটি ভিন্নও হতে পারে, তবে ব্যক্তি এবং ক্যাফেইনের পরিমাণের উপর নির্ভর করে যা তারা সাধারণত একদিনে ব্যবহার করে।

ক্যাফেইনের নেশার কিছু প্রধান স্বল্পমেয়াদী পার্শ্বপ্রতিক্রিয়াগুলো হলো:

উদ্বেগ: ক্যাফেইন আপনাকে অত্যধিক পরিমাণে উদ্বেগ এবং স্নায়ুবিকতার অনুভূতি দিতে পারে। ক্যাফেইন গ্রহণের ফলে আপনি সবকিছু নিয়ে চিন্তিত থাকবেন।

ডায়ুরিসিস: ক্যাফেইন মূত্রাশয়ের উপর উদ্দীপক প্রভাব ফেলে। তাই এটি প্রস্রাবের ফ্রিকোয়েন্সি বাড়িয়ে তুলতে পারে। একটি গবেষণায় দেখা গেছে যে, প্রচুর পরিমাণে ক্যাফেইন (প্রতিদিন ৪৫০ মিলিগ্রামের বেশি) সেবন করলে মূত্রত্যাগের ঝুঁকি বাড়তে পারে।

ফ্লাশ করা মুখ: যেহেতু ক্যাফেইনের কারণে রক্তনালীগুলো প্রসারিত হয়, তাই এটি মুখ এবং শরীরের অন্যান্য অংশে ফ্লাশিং হতে পারে।

মাথাব্যথা: ক্যাফেইন মাথাব্যথার অন্যতম সাধারণ কারণ। এটি অতিরিক্ত মাত্রায় মাথাব্যথার কারণ হতে পারে।

অনিদ্রা: রাতে জেগে থাকার জন্য মানুষ প্রায়ই ক্যাফেইন গ্রহণ করে। কিন্তু এই প্রভাব কখনো কখনো ঘুমের মধ্যেও হস্তক্ষেপ করতে পারে। কিছু ক্ষেত্রে মানুষের ঘুমিয়ে পড়তে সমস্যা হতে পারে এবং ঘুম পেতেও অসুবিধা হতে পারে।

পেশী খিঁচুনি: অনিচ্ছাকৃত পেশী খিঁচুনি কিছু মানুষের জন্য ক্যাফেইনের পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। যদি এটি আপনার জন্য একটি চলমান সমস্যা হয়, তাহলে ক্যাফেইন থেকে বিরত থাকার চেষ্টা করুন যাতে ঝাঁকুনি কমে যায়। যদি এটি না হয় তবে চিকিৎসার বিষয়ে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

সাইকোমোটর আন্দোলন: এটি এক ধরণের শারীরিক উদ্দীপনা যা আপনার শরীরকে শান্ত রাখা কঠিন করে তোলে।

অস্থিরতা: ক্যাফেইন খাওয়ার পরে আপনি এটিও খুঁজে পেতে পারেন যে নিজেকে শান্ত করা কঠিন।

কার্ডিয়াক অ্যারিথমিয়া: এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলো আপনার হৃদস্পন্দনের গতি এবং নিয়মিতভাবে পরিবর্তন হয় যা অবশ্যই উদ্বেগের কারণ। ক্যাফেইন ব্যবহার বন্ধ করুন যদি আপনার হৃদস্পন্দন অস্বাভাবিক মনে হয়। বিশেষ করে যদি আপনি মনে করেন যে হার্টরেট অত্যধিক দ্রুত বা অনিয়মিত।

গবেষণায় দেখা গেছে যে, অনেক লোক এই পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে অজ্ঞ এবং ক্যাফেইনের গবেষণার একটি ভাল চুক্তি এই স্বাস্থ্যের প্রভাবগুলোকে বিবেচনায় না নিয়ে ইতিবাচক স্বল্পমেয়াদী প্রভাব যেমন বর্ধিত মনোযোগ এবং শক্তির প্রশংসা করেছে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

Previous articleপ্রলেকটিন হরমোন নারীর অনিয়মিত মাসিক ও বন্ধ্যত্বের অন্যতম কারণ
Next articleমনের খবর টিভিতে “শিশুদের জন্মগত হৃদরোগ” বিষয়ক অনুষ্ঠান প্রজন্ম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here