সিওমেকে ‘বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস’ পালিত

0
43

১০ সেপ্টেম্বর ২০২৪, মঙ্গলবার, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজে মনোরোগবিদ্যা বিভাগের উদ্যোগে পালিত হল ‘বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস’।

এতে সভাপতিত্ব করেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের মনোরোগবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. আর কে এস রয়েল।

আয়োজিত ‘বৈজ্ঞানিক সভা’তে আরও উপস্থিত ছিলেন উক্ত বিভাগের অধ্যাপক ডা. সুস্মিতা রায়, সহযোগী অধ্যাপক ডা. আহমদ রিয়াদ চৌধুরী, সহকারী অধ্যাপক ডা. পলাশ রায়, সহকারী অধ্যাপক ডা. রেজওয়ানা হাবীবা, সহকারী রেজিস্ট্রার ডা. সুচিত্রা তালুকদার, মেডিকেল অফিসার ডা. আব্দুল্লাহ আল মামুন প্রমুখ। এছাড়াও সভায় উপস্থিত ছিলেন মনোরোগবিদ্যা বিভাগের অন্যান্য রেসিডেন্ট ও ট্রেইনি চিকিৎসকবৃন্দ।

গবেষণায় জানা যায়, প্রতি বছর ৮ লাখ মানুষ আত্মহত্যার পথ বেছে নেয়। এবারের আত্মহত্যা প্রতিরোধ দিবসের থিম ছিল “বদলে দাও গল্পগুলো, কথোপকথন হোক শুরু”।

এই বিষয়ে সহকারী অধ্যাপক ডা. পলাশ রায় বলেছেন, আত্মহত্যা বিষয়ক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ ধরণের অনুষ্ঠানে দেশের স্কুল- কলেজের সকল শিক্ষার্থীদের স্বত:স্ফূর্ত অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। সহযোগী অধ্যাপক ডা. আহমদ রিয়াদ চৌধুরী আত্মহত্যা প্রতিরোধ বিষয়ে সামাজিক ভাবে সবাইকে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার প্রতি গুরুত্ব আরোপ করেন। অধ্যাপক ডা. সুস্মিতা রায় আত্মহত্যা ঝুঁকিতে থাকা ব্যক্তিদের জন্য সামাজিক হেল্পলাইন গঠনের উপর জোরদার করেছেন। বক্তারা আত্মহত্যা প্রতিরোধে সামগ্রিক প্রচেষ্টা, মনের যত্ন নেয়া, চাপ মোকাবেলা করতে শেখা, বিষণ্নতার লক্ষণ চিহ্নিত করা ও চিকিৎসা গ্রহণ, আশাবাদী হওয়া, আবেগ সঞ্চারণ, ফলপ্রসূ প্যারেন্টিং, প্রতিরক্ষামূলক ফ্যাক্টরগুলোকে বৃদ্ধি ও কাজে লাগানোর উপর গুরুত্বারোপ করেন ও পরামর্শ দেন। সভাপতির বক্তব্যে মনোরোগবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ডা. আর কে এস রয়েল বলেন, আত্মহত্যা এবং আত্মহত্যা বিষয়ক মানসিক ঝুঁকি নিয়ে আমাদের সমাজের সকল স্তরে সচেতনতা বৃদ্ধি করতে হবে। এই প্রজন্মের মানসিক স্বাস্থ্যের প্রতি আমাদের বিশেষ নজর প্রদান করা উচিত। নিজেদের মানসিক সুস্বাস্থ্যের জন্য এই জেনারেশনকে মাদকের ব্যাপারেও জিরো টলারেন্স অবস্থান নিতে হবে, কেননা আত্মহত্যার বিভিন্ন কারণের মধ্যে মাদকাসক্তি ও তদসৃষ্ট জটিলতাগুলো অন্যতম।

উক্ত অনুষ্ঠানে ‘বৈজ্ঞানিক উপস্থাপনা’ পেশ করেন মেডিকেল অফিসার ডা. দয়িতা দাস এবং পরিচালনা করেন ডা. কামরুল হাসান।

  • মাসিক মনের খবর প্রিন্ট ম্যাগাজিন সংগ্রহ করতে চাইলে কল করুন : 01797296216 এই নাম্বারে। বার্ষিক গ্রাহক হতে চাইলে কল করুন 01865466594 এই নাম্বারে। অথবা মেসেজ করুন পেজেরইনবক্সে লেখা পাঠাতে পারেন monerkhaboronline@gmail.com বা এই 01844618497 হোয়াসঅ্যাপ নাম্বারে।

Previous article৪ জন সহকারী অধ্যাপক পেলো মনোরোগবিদ্যা বিভাগ
Next articleযশোর মেডিকেল কলেজ হাসপাতালে বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস ২০২৪ পালিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here