যশোর মেডিকেল কলেজ হাসপাতালে বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস ২০২৪ পালিত

0
23

 

গত ১০ সেপ্টেম্বর, মঙ্গলবার প্রথমবারের মতো যশোর মেডিকেল কলেজ হাসপাতালে বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস ২০২৪ পালিত হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ছিলো ‘আত্মহত্যা বিষয়ক বর্ণনা ও বিবরণীতে পরিবর্তন সাধন।’ এবং স্লোগান ছিলো ‘শুরু হোক আলাপন’।

 

অনুষ্ঠানসূচীর মধ্যে ছিলো যশোরের দড়াটানা ভৈরব মোড়ে আত্মহত্যা প্রতিরোধে সচেতনতামূলক অবস্থান কর্মসূচি,  র‍্যালি, বৈজ্ঞানিক সেমিনার এবং আলোচনা সভা। যশোর মেডিকেল কলেজের পঞ্চম বর্ষের শিক্ষার্থীরা ও বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন, যশোর কমিটির সদস্যবৃন্দ সহ সকল বিভাগের চিকিৎসকবৃন্দ যোগদান করে উক্ত অনুষ্ঠানটিকে সাফল্যমণ্ডিত করেন। স্লোগান সম্বলিত টি-শার্ট পরিধান করে অংশগ্রহণকারীগণ র‍্যালি তে অংশ নেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যশোর মেডিকেল কলেজ হাসপাতালের রেজিস্ট্রার ও মনোরোগ বিশেষজ্ঞ ডা. এম. মাহবুবুল হাসান। মূল প্রবন্ধে দিবসটির গুরুত্ব ও প্রতিপাদ্যের উদ্দেশ্যসমূহ তুলে ধরা হয়। মূলত চারটি উদ্দেশ্যকে সামনে রেখে এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে –

১। আত্মহত্যা বিষয়ক কু-সংস্কার মূলক ধারণার পরিবর্তন, ২। মানসিক স্বাস্থ্য বিষয়ক আইন ও বিধানসমূহ কে প্রবর্তন/সংশোধন করে সকলের জন্য মানসিক স্বাস্থ্যসেবাকে সহজলভ্য করা, ৩। কাঙ্ক্ষিত পরিবর্তন সাধনের জন্য সামগ্রিক সিস্টেমের গুণগত পরিবর্তন সাধন এবং ৪। মানসিক স্বাস্থ্যে গবেষণার মাধ্যমে আত্মহত্যা প্রতিরোধী বিজ্ঞানভিত্তিক কর্মপরিকল্পনা ও চিকিৎসা ব্যবস্থা গড়ে তোলা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. আবু হাসানাত মো: আহসান হাবিব, এবং সভাপতিত্ব করেন যশোর মেডিকেল কলেজ হাসপাতালের সুপারইনটেনডেন্ট ডা. হারুন অর রশীদ। প্যানেল অব এক্সপার্ট হিসেবে উপস্থিত ছিলেন মেডিসিন বিভাগের প্রধান ডা. ডিএম সাজ্জাদ হোসেন এবং দুই মনোরোগ বিশেষজ্ঞ ডা. আনোয়ার হোসেন ও ডা. মো: রাহাত ইমাম।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ অধ্যাপক ডা. আবু হাসানাত মো: আহসান হাবিব ছাত্র-ছাত্রীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা কমাতে সঠিক সময়ে মানসিক স্বাস্থ্যের যত্ন নেয়ার গুরুত্ব তুলে ধরেন এবং মানসিক স্বাস্থ্যে নিতে স্টিগমা ও লজ্জা জাতীয় প্রতিবন্ধকতা নিয়ে আলোচনা করেন।

সভাপতির বক্তব্যে সুপারইনটেনডেন্ট জনাব হারুন অর রশিদ নতুন প্রজন্মের মধ্যে মোবাইল ফোনের আসক্তি এবং আচরণগত সমস্যার উপরে আলোকপাত করেন এবং মানসিক চিকিৎসার গুরুত্ব তুলে ধরেন।

বৈষম্য বিরোধী ছাত্রদের পক্ষে জনাব মারুফ সূকর্ণ বক্তব্য প্রদান করেন। বক্তব্যে তিনি হিংসা পরিহার, পরার্থপরতা,  উদারতা, ও সহনশীলতা চর্চার মাধ্যমে আত্মোন্নতি ও মানসিক স্বাস্থ্যের উন্নতির উপর আলোকপাত করেন এবং আত্মহত্যা প্রতিরোধে সমন্বিত প্রচেষ্টার উপরে গুরুত্ব আরোপ করেন।

যশোরে প্রথমবারের মতো এ ধরনের অনুষ্ঠান আয়োজিত হওয়ায় সকল পর্যায়ের চিকিৎসকবৃন্দ এ ধরনের আয়োজন কে ভূয়সী প্রশংসা করেন এবং ভবিষ্যতে মানসিক স্বাস্থ্য বিষয়ক আরোও অনুষ্ঠান ও বৈজ্ঞানিক সেমিনার আয়োজনের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।

 

  • মাসিক মনের খবর প্রিন্ট ম্যাগাজিন সংগ্রহ করতে চাইলে কল করুন : 01797296216 এই নাম্বারে। বার্ষিক গ্রাহক হতে চাইলে কল করুন 01865466594 এই নাম্বারে। অথবা মেসেজ করুন পেজেরইনবক্সে লেখা পাঠাতে পারেন monerkhaboronline@gmail.com বা এই 01844618497 হোয়াটসঅ্যাপ নাম্বারে।

Previous articleসিওমেকে ‘বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস’ পালিত
Next articleবিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে “Change The Narrative” শীর্ষক সচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here