সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালে পালিত হলো বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৪

0
13
সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালে পালিত হলো বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৪

বর্তমান বিশ্বে দিন দিন বাড়ছে কর্মজীবী মানুষের সংখ্যা। কর্মক্ষেত্রে প্রতিনিয়ত যোগ হচ্ছে নিত্য নতুন সম্ভাবনা, বাড়ছে প্রতিযোগিতা। কর্মক্ষেত্র আমাদের জীবন ও জীবিকার নির্ভরযোগ্য স্থান। কর্মক্ষেত্রে সম্পূর্ণ নিরাপদ ও স্বাস্থ্যসম্মত পরিবেশ পাওয়ার অধিকার রয়েছে সবার।

আর স্বাস্থ্যের একটি বিরাট অংশ মানসিক স্বাস্থ্য। আর তাই কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্যের উপর গুরুত্ব আরোপ করেই প্রতি বছরের ন্যায় এই বছর ও ১০ই অক্টোবর বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিশ্ব ফেডারেশন ফর মেন্টাল হেলথের উদ্যোগে বিশ্বের বিভিন্ন দেশে “বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৪” পালিত হয়।

তার রেশ ধরেই ১৬ অক্টোবর, রোজ বুধবার, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতাল এর মনোরোগবিদ্যা বিভাগের সেমিনার কক্ষে ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৪’ উপলক্ষে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। এইবারের প্রতিপাদ্য বিষয়” কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য: অগ্রাধিকার এখনই “(It is time to Prioritize Mental Health in the Workplace).

Mental Disoder বা মানসিক স্বাস্থ্য সমস্যাগুলো অনেকটা আইসবার্গের (Iceberg) মতো। আইসবার্গের উপরিভাগ যেমন পানির উপরে মাত্র ১০% দৃশ্যমান, তেমনি মানসিক স্বাস্থ্য সমস্যার বাহ্যিক লক্ষনগুলো অনেক সময় সীমিত পরিমানে প্রকাশ পায়। কিন্তু তার গভীরতা ও জটিলতা ব্যাপক। মানসিক স্বাস্থ্যের অবনতি কর্মদক্ষতা, সম্পর্ক, এবং শারীরিক স্বাস্থ্যেও প্রভাব ফেলে, বাহত হয় জাতীয় উন্নয়নের ধারা।

তাই সবাইকে এই ব্যাপারে সচেতন হওয়ার জন্য আহবান জানিয়ে বক্তব্য প্রদান করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি সিলেট এমএজি ওসমানী মেডিকেল হাসপাতালের সম্মানিত পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. উমর রাশেদ মুনির।

এছাড়াও দেশের বিভিন্ন কর্মস্থল, বিশেষ করে হাসপাতালগুলোতে মানসিক স্বাস্থ্য ও নিরাপদ কর্মস্থলের উপর গুরুত্ব আরোপ করে বক্তব্য প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি, অধ্যাপক ডা. শিশির রঞ্জন চক্রবর্তী, অধ্যক্ষ, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ।

মনোরোগবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আহমদ রিয়াদ চৌধুরী, উনার বক্তব্যে দক্ষ জনবলের অভাব, যথাযথ নিরাপত্তা ও আইন শৃঙ্খলার ঘাটতি এবং ফলশ্রুতিতে দায়িত্বরত চিকিৎসক, বিশেষ করে নারী চিকিৎসকসহ অন্যান্য স্টাফদের কি কি সমস্যার সম্মুখীন হতে হয় এই ব্যাপারে সারসংক্ষেপ উপস্থাপন করেন।

মনোরোগবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক এবং সেক্রেটারী, বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট সিলেট (বাপসিল) ডা. আর কে এস রয়েল এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে আরও উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. কাউসার আহমেদ, বিভাগীয় প্রধান, পার্কভিউ মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং সহ সভাপতি, বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট সিলেট (বাপসিল)।

উক্ত সভায় স্বাগত বক্তব্য রাখেন অত্র বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মুহাম্মদ সাঈদ এনাম। আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন মনোরোগবিদ্যা বিভাগের সম্মানিত শিক্ষকমন্ডলী ও স্নাতকোত্তর শিক্ষার্থীবৃন্দ এবং নার্সিং স্টাফগণ।

বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট সিলেট (বাপসিল) এর সহযোগিতায় এবং সিলেট ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালের মনোরোগবিদ্যা বিভাগের আয়োজনে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভাটি সঞ্চালনা করেন মেডিকেল অফিসার ও এফসিপিএস ট্রেইনি ডা. দয়িতা দাস এবং বৈজ্ঞানিক আলোচনা উপস্থাপন করেন উক্ত বিভাগের রেসিডেন্ট ডা. কুশল চক্রবর্তী। মিডিয়া পার্টনার ছিল মনের খবর।

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালে পালিত হলো বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৪

আরও পড়ুন:

Previous articleকর্মক্ষেত্রে অনৈতিক সম্পর্ক বিবাহ বিচ্ছেদের কারণ হতে পারে?
Next articleব্রেইন, মনোরোগ, যৌন সমস্যা ও মাদকাসক্তি রোগ বিশেষজ্ঞ ডা. মো. আব্দুল্লাহ ছায়েদ সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here