সঙ্গীর আচরণে বিরক্ত? সমাধানে অবলম্বন করুন সহজ কিছু কৌশল

0
62
সঙ্গীর আচরণে বিরক্ত? সমাধানে অবলম্বন করুন সহজ কিছু কৌশল
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

মনোযোগ অন্য দিকে স্থানান্তর করাসহ এমন বেশ কিছু কৌশলে সঙ্গীর বিভিন্ন বিরক্তিকর আচার আচরণকে এড়িয়ে যেতে পারেন।

একজন মানুষের সাথে অপর একজন মানুষের সব ধরণের আচার আচরণ বা চিন্তা ভাবনাগত মিল থাকবে এটা আশা করা ঠিক নয়। এমন ব্যতিক্রমকে বা বৈপরীত্যকে মেনে নিয়েই দুজন মানুষ অন্তরঙ্গ সম্পর্ক বা বৈবাহিক সম্পর্কে আবদ্ধ হয়।

অনেকেই আছেন যারা সব কিছুর মাঝে সামাঞ্জস্য রেখে সুখে জীবন যাপন করতে পারেন। তাদের সম্পর্ক দীর্ঘস্থায়ী এবং ভালোবাসাপূর্ণ হয়। তবে এই মেনে নেওয়া এবং মানিয়ে নেওয়ার মাঝে কিছু কিছু সময় বাধ সাধে সঙ্গীর বিশেষ কিছু আচরণ, যা সহ্য করা বেশ চ্যালেঞ্জিং হয়।

এভাবে সঙ্গীর বিভিন্ন আচার আচরণ এবং চিন্তা ভাবনা যদি বিরক্তির কারণ হয়ে ওঠে তখন সঙ্গীর প্রতি আকর্ষণ ধরে রাখা বেশ কঠিন হয়ে যায়। উদ্ভূত এই পরিস্থিতি সমাধানে মনস্তত্ত্ববিদগণ বেশ কিছু সহজ সমাধান তুলে ধরেছেন, যা আপনাকে এসব সমস্যা কাটিয়ে সুখী দাম্পত্য জীবন গড়ে তুলতে সহায়তা করবে। নিচে এমন কিছু সহজ কৌশল তুলে ধরা হল।

মনোযোগ অন্যত্র স্থানান্তর করুন

আপনি যত সেই বিরক্তিকর বিষয় গুলোর প্রতি মনযোগী হবেন বা সেগুলো নিয়ে ভাববেন, আপনার বিরক্তি বা অস্বস্তি ততোই বাড়বে। আর এতে আপনার মানসিক চাপও বাড়তে থাকবে। এটি না করে, আপনার মনোযোগ অন্য দিকে সরিয়ে নিন।

এসব বিষয় নিয়ে না ভেবে বরং অন্য কিছু যেমন- নিজের যত্ন কিভাবে নেবেন, কিভাবে পছন্দসই অন্য কোন কাজ করবেন ইত্যাদি বিভিন্ন বিষয়ে মনযোগী হন। এতে আপনার যেমন উপকার হবে, তেমনি বিরক্তি সৃষ্টি হবে না বা এর প্রভাব আপনার সম্পর্কের উপর পড়বে না।

স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তুলুন

অনেক ক্ষেত্রেই দেখা যায় কারও সঙ্গী হয়তো অতিরিক্ত খেয়ে ফেলছে কিংবা শরীর চর্চা, ঘরের কাজ একেবারেই করছে না, অতিরিক্ত সময় ঘুমাচ্ছে ইত্যাদি। এসব অস্বাস্থ্যকর কাজ করার ফলে হয়তো তার ওজন বারছে বা শারীরিক বা মানসিক অন্য সমস্যা দেখা দিচ্ছে।

এসব কাজ অপর জনের বিরক্তির কারণ হয়ে উঠছে। এর কারণ বুঝালেও সে এই কাজগুলো ত্যাগ করছে না। এমন অবস্থায়, নিজে আগে স্বাস্থ্যকর জীবন যাপন শুরু করুন। আপনার কাজগুলো দেখে আপনার সঙ্গীও অনুপ্রাণিত হবে এবং সেও হয়তো ধীরে ধীরে স্বাস্থ্যকর জীবন যাপন শুরু করবে।

একদম সব বিষয়কে নিজের নিয়ন্ত্রণে নিয়ে আসার মানসিকতা থেকে বিরত থাকুন

যেহেতু সকল বিষয়ে মতের মিল হওয়া বা সবকিছু নিজের পছন্দমত হওয়া সম্ভব নয়, তাই সঙ্গীর সব অভ্যাস, চিন্তা ভাবনাকে নিয়ন্ত্রণ বা নিজের মতো করে গড়ে তোলার প্রচেষ্টা থেকে বিরত থাকুন। ভিন্নতায় বিরক্ত না হয়ে বরং কিছু কিছু বিষয়কে আপনার সঙ্গীর মতো করেই মেনে নিন।

নিজের আচার আচরণ এবং মানসিকতাকে গুরুত্ব দিন

আপনার সঙ্গীকে বিভিন্ন বিষয়ে সচেতন করার পাশাপাশি, নিজের আচার আচরণ এবং মানসিকতার প্রতিও মনযোগী হন। আপনি যেমন আপনার সঙ্গীর বিভিন্ন কাজে বিরক্ত হতে পারেন, একইভাবে তার মাঝেও আপনার বিভিন্ন কথা বা আচার আচরণ বিরক্তির সৃষ্টি করতে পারে। এটি মাথায় রেখে নিজের ব্যক্তিত্ব গঠনকেও গুরুত্ব দিন। এতে সম্পর্কে সামাঞ্জস্য বজায় থাকবে।

কঠোরভাবে নিয়ন্ত্রণ বা পরিবর্তন নয় বরং মাঝে মধ্যে কিছু বিষয় এড়িয়ে যাওয়াই সমস্যার সমাধান এনে দেয়।

লিংক: https://www.psychologytoday.com/intl/blog/laugh-cry-live/202108/what-do-when-youre-annoyed-your-partners-appearance

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here