ঢাকা আহ্ছানিয়া মিশনে কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য নিয়ে বিশেষ আলোচনা সভা

0
20
ঢাকা আহ্ছানিয়া মিশনে কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য নিয়ে বিশেষ আলোচনা সভা

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে বুধবার সকাল ১১টায় রাজধানীর শ্যামলীতে ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের সভাকক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের উদ্যোগে আয়োজিত এই সভায় কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্যকে অগ্রাধিকার দেওয়ার ওপর গুরুত্বারোপ করা হয়।

আলোচনা সভার প্রতিপাদ্য ছিল “কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য: অগ্রাধিকার দেওয়ার সময় এখনই।” সভায় সভাপতিত্ব করেন আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ মনোবিজ্ঞান সমিতির (বিপিএ) মহাসচিব ড. মো. শামসুদ্দীন ইলিয়াস। এছাড়া উপস্থিত ছিলেন আহ্ছানিয়া মিশনের নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের কাউন্সেলর ফাতেমা তাশরিন মিতু এবং মাহমুদা আলম।

বক্তারা বলেন, কর্মক্ষেত্র ও মানসিক স্বাস্থ্য পরস্পর গভীরভাবে সম্পর্কিত। একটি সহযোগিতামূলক ও স্বাস্থ্যকর কর্মপরিবেশ, কাজের উদ্দেশ্য এবং দৃঢ় মনোবল কাজের গতি বাড়ায় এবং মানসিক চাপ কমায়। বক্তারা আরও বলেন, কর্মক্ষেত্রে বৈষম্য, খারাপ কাজের পরিবেশ এবং কর্মীদের সীমিত স্বায়ত্তশাসন মানসিক স্বাস্থ্যের ঝুঁকি বাড়ায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, হতাশা ও উদ্বেগের কারণে প্রতি বছর প্রায় ১২০০ কোটি কর্মদিবস নষ্ট হয়।

আলোচনায় আরও বলা হয়, মানসিক চাপ মোকাবিলার জন্য ব্যবস্থাপকদের প্রশিক্ষণ প্রদান করা উচিত। পাশাপাশি কর্মক্ষেত্রে সুস্থ পরিবেশ তৈরি করা, মানসিক স্বাস্থ্য নিয়ে খোলামেলা আলোচনা করা, পর্যাপ্ত বিরতি ও বিশ্রামের সুযোগ তৈরি করা এবং মানসিক স্বাস্থ্য সাপোর্ট প্রোগ্রাম চালু করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য নিশ্চিত করতে পারলে কাজের মান ও উৎপাদনশীলতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে।

বক্তারা আরও জানান, মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের স্বাস্থ্যকর্মীরা মানসিক স্বাস্থ্য ঝুঁকিতে থাকেন, তাই তাঁদের মানসিক স্বাস্থ্যকে অগ্রাধিকার দেওয়ার প্রয়োজন রয়েছে। কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করলে সকল কর্মীর কর্মদক্ষতা ও মান বৃদ্ধি পাবে।

আরও দেখুনঃ

Previous articleকুমিল্লা মডেল মানসিক হাসপাতালে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৪ উপলক্ষে র‍্যালী ও সম্মাননা প্রদান
Next articleবিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে রংপুর মেডিকেল কলেজে বৈজ্ঞানিক সেমিনার ও র‍্যালির আয়োজন করা হয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here