ছোট ভাইয়ের সন্দেহ, কেউ তার ক্ষতি করবে

কেউ ক্ষতি করতে চাইছে, কাজে অনীহা আসে, সন্দেহ

পাঠক: আমার ছোট ভাই ইন্জিনিয়ার। পড়াশুনা শেষ করামাত্রই ভাল একটা চাকরি পেয়েছিলো। কিন্তু সেখানে বেশি দিন থাকলো না। আগের অফিস ছেড়ে দিয়ে নতুন অফিসে যোগ দিলো। সেখানে কিছু দিন পর আবার ছেড়ে দিলো। তার এই চাকরি ছাড়ার পেছনে কারণ হচ্ছে, তার ধারণা তার কেউ ক্ষতি করতে চাইছে। এমনকি তাকে মেরে ফেলা হবে-এমন আশঙ্কাও করে সে। এজন্য অফিসের কাছের লোকজনকে সে সন্দেহ করে।

এ কারণে সে কোথাও স্থায়ীভাবে চাকরি করতে পারছে। বয়স ৩০ বছর পেরিয়ে গেছে, বিয়ে করতে রাজি না। আমরা তার জীবন, চাকরি, ভবিষ্যত- সবকিছু নিয়ে চিন্তিত। আমার বাবা মা তারচিন্তায় অস্থির, কী করবো?

পরামর্শক
এক কথায় এই প্রশ্নের উত্তর দেয়া কঠিন। এটা অনেক কারণে হতে পারে। প্রথমেই জানা দরকার সে নেশা করে কিনা? নেশার কারণেও কিন্তু মানুষের ভিতর সন্দেহপ্রবণতা তৈরি হয়। কাজে অনীহা চলে আসে। নিজেকে সবকিছু থেকে লুকিয়ে রাখতে চায়।

তারা নিজেদের মতো করে, বানিয়ে বানিয়ে গল্প করে। যেহেতু বিবেক বোধ কমে আসে। তাই যেকোনো ধরনের কাজে তাদের কোনো বিবেক বিবেচনা কাজ করেনা। যদি নেশা হয়ে থাকে এবং আপনারা যদি বিষয়টি জেনে থাকেন, তবে লুকিয়ে না রেখে বরং দ্রুত চিকিৎসার ব্যবস্থা করুন। যত দেরি করবেন ততই সমস্যা বাড়বে। শুধু মনে রাখবেন, নেশাও একটি রোগ আর কোনো রোগই চিকিৎসা ছাড়া ভালো হয়না।

এছাড়া ডিলুশনাল ডিজঅর্ডার বলতে আরেকটি রোগ আছে। যেখানে মানুষের বিশেষ কিছু ভ্রান্ত বিশ্বাস কাজ করে। তাদের বিশ্বাসের বিষয়টি কোনো সামাজিক, বৈজ্ঞানিক বা অন্য কোনোভাবে ব্যাখ্যা করা যায় না। তারা যেটা বিশ্বাস করে সেটাকেই সত্যি মনে করে। এটি সাইকোসিসের অন্তর্ভুক্ত এক ধরনের মানসিক রোগ। এটিও সরাসরি চিকিৎসা ব্যতিত ভালো হবার সম্ভাবনা কম।

এ রোগের আরেকটি সমস্যা হলো তারা এ বিষয়টিকে রোগ মনে করে না। তাই তার নিজে থেকে চিকিৎসা নিতে কিংবা কেউ চিকিৎসার ব্যবস্থা করালে ওষুধ খেতে চায় না।

দুই ক্ষেত্রেই পরিবারের ভূমিকা এখানে অত্যন্ত গুরুত্বপূর্ণ। পরিবারকেই এই চিকিৎসার দায়িত্ব নিতে হবে। প্রয়োজনে ভর্তি রেখে রোগটির ডায়াগনসিস করতে হবে। এখানে রোগের ডায়াগনসিস অত্যন্ত জরুরি। পরবর্তী চিকিৎসা নির্ভর করবে রোগটি নির্ধারণের পর। দেরি না করে কাছাকাছি একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন।

পরামর্শক
ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
সহযোগী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা
gongajolybiplob@yahoo.com

***দৃষ্টি আকর্ষন মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ পরামর্শ দেয়া হচ্ছে। আপনাদের কোন জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে info@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।***

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here