করোনায় ঈদ: গ্রামে যেতে না পারায় মন খারাপ অনেকেরই

করোনায় ঈদ: গ্রামে যেতে না পারায় মন খারাপ অনেকেরই
করোনায় ঈদ: গ্রামে যেতে না পারায় মন খারাপ অনেকেরই

পরিবারের সাথে ঈদ উদযাপন করাটাই যেন শুধু মাত্র ঈদের আনন্দ। কর্মব্যস্ত নগরীতে থাকা লোকজন প্রতিবছর রোজার শেষের দিকে ঈদের আনন্দ পরিবারের সাথে ভাগাভাগি করার জন্য ছুটতে থাকেন। কিন্তু এবারের ঈদে এক ভয়াবহ মহামারীর বার্তা হচ্ছে করোনা ভাইরাস।
করোনা ভাইরাসের মহামারীর কারণে এবারে ঈদ উদযাপন অনেকটা ফ্যাকাসে হয়ে পড়েছে। নিষেধাজ্ঞা উপেক্ষা করে প্রতিদিনই অসংখ্য মানুষ ঢাকা শহর ছাড়লেও সচেতন মানুষদের অনেকেই এবার যাচ্ছে না গ্রামের বাড়িতে ঈদ উদযাপন করতে। নিজেরা সংক্রমিত হওয়ার ভয়ে, আবার পরিবারকে সুরক্ষা রাখতে অনেকেই যার যার অবস্থানে ঈদ উদযাপন করার জন্য থেকে যাচ্ছেন।

পরিবারের সাথে ঈদ উদযাপন করার আনন্দই যেন অন্য সব আনন্দের থেকে অনেক বেশি। ঠিক ততোটাই কষ্ট তাদের ঈদের সময় পরিবারের কাছ থেকে দূরে থাকাটা।

বিশ্বব্যাপী চলা করোনার মহামারীতে লোকজনের মৃত্যু, লোকডাউন, সংক্রমনের সংখ্যা দিন দিন বেড়েই চলছে, তেমনি হতাশার পরিমান ও বেড়েই চলছে। এরই মধ্যে ঈদের আনন্দ পরিবারের সাথে উপভোগ করতে না পারাটাও হতাশাকে বাড়িয়ে তুলছে। পরিবারের কাছে থাকলে হয়তো চারদিকে চলা মহামারীর আতংকটা কম অনুভব হতো। কিন্তু নিজেকে সুস্থ রাখার পাশাপাশি পরিবার আত্মীয় স্বজনরাও যেন সুস্থ থাকে সেই চিন্তা থেকে অনেকেই গ্রামের বাড়ি যাচ্ছে না। নিজের পরিবার, আত্মীয় স্বজন থেকে ঈদের সময় কাছে থাকতে না পারাটা যেন করোনার মহামারীর চেয়েও বেদনাদায়ক।
ঈদে গ্রামে যেতে না পারা জান্নাতুল ফেরদৌস জানান,প্রতি বছর ঈদে বাড়ি যাওয়ার জন্য কত পরিকল্পনা থাকে, পরিবারের সদস্যদের জন্য কেনাকাটা করা,তাদের জন্য প্রয়োজনীয় জিনিস কেনা, বাস-ট্রেন এর টিকেট পাওয়ার জন্য অস্থির থাকা, এসব কিছুর আনন্দই এবার থমকে গেছে। এবার সে গ্রামে যেতে পারছে না, পরিবারের সাথে ঈদ করতে পারছে না, এসব কিছু ভেবে সে কষ্ট পাচ্ছে। কিন্তু গ্রামে না যাওয়ার পিছনের কারণটাও যে অনেক বড়।
সে নিজে আর পরিবার করোনা ভাইরাসের সংক্রমণ থেকে যাতে দূরে থাকতে পারে,সে চিন্তা করেই এবার সে ঢাকাতেই ঈদ করছে। তার মা-বাবা কে, শ্বশুর বাড়ির লোকজনকে তার অনেক বেশি মনে পড়ছে, মনে পড়ছে আত্মীয় স্বজনদের বাড়িতে দাওয়াত খেতে যাওয়ার কথা, এসব কোন কিছুই এবার হচ্ছে না। করোনা ভাইরাসের জন্য বাসা থেকে বের না হয়ে, জনসমাগম এড়িয়ে চলে, নিয়ম কানুন ঠিকমত মেনে চলে নিজেকে মানিয়ে চলতে পারছিল কিন্তু বাড়িতে ঈদ করতে না পারার কষ্টটা তাকে অনেক বেশি আবেগ আপ্লূত করে তুলছে।
তার মতে, এরকম অনেকেই আছে বাড়িতে গিয়ে, পরিবার নিয়ে ঈদ করতে পারছে না। এসব কিছুতে দিন দিন তাদের মানসিক কষ্টটা বেড়েই চলছে। চারদিকে চলা মহামারী তারউপর পরিবার পরিজন থেকে দীর্ঘ সময় দূরে থাকা, ঈদের আনন্দ উপভোগ করতে না পারা, এসব কিছুই হতাশা করে তুলছে। আর এসব হতাশা থেকে তৈরি হতে পারে মানসিক কোন ব্যাধি। বাড়িতে গিয়ে ঈদ উদযাপন করতে না পারা এরকম অনেকেরই আশা দ্রুত এ পরিস্থিতি ঠিক হয়ে গেলে সবাই স্বাভাবিক জীবনে ফিরে পরিবারের সাথে সময় কাটাবে।
লিখেছেন: সৈয়দা মুমতাহিনাহ সোনিয়া
মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন 

Previous articleপরিবেশ যাই হোক, মন ঠিক রাখতে যা করবেন
Next articleকরোনায় মানসিক স্বাস্থ্য ঝুঁকিতে বিশ্ব

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here