যেসব চিকিৎসায় খরচ কমছে

0
18

‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ স্লোগানকে সামনে রেখে ২০২৪-২৫ অর্থবছরে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পেশ করা হয়েছে। এতে স্বাস্থ্যখাতের বেশ কিছু জায়গায় ব্যয় কমানো হয়েছে। ফলে রোগীদের চিকিৎসা খরচ কমতে যাচ্ছে।

বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৩টায় সংসদে বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এসব তথ্য দেন।

অর্থমন্ত্রী জানান, পূর্বের মতোই এ বছরও স্বাস্থ্যখাতে গুরুত্ব আরোপ করা হয়েছে। সে অনুযায়ী নেওয়া হয়েছে নানা পদক্ষেপ। ওষুধ, চিকিৎসা সরবরাহ এবং স্বাস্থ্যসেবা পণ্য উৎপাদনের জন্য প্রয়োজনীয় কাঁচামাল আমদানির বিদ্যমান রেয়াতি সুবিধা অব্যাহত রাখা হয়েছে।

বাজেট বিশ্লেষণ করে দেখা গেছে, বাজেটে কিডনি চিকিৎসার গুরুত্বপূর্ণ উপাদান ফিল্টার এবং সার্কিটের শুল্ককর কমানো হয়েছে। যেখানে আগে এ পণ্য আমদানিতে শুল্ক ছিল ১০ শতাংশ, আসন্ন বাজেটে সেটি ৯ শতাংশ কমিয়ে এক শতাংশ করা হয়েছে। নির্দিষ্ট এইচএস কোডের অভাবে আগে স্পাইনাল নিডেল আমদানিতে কাস্টমস ক্লিয়ারেন্সে জটিলতা ছিল। বাজেটে এই পণ্যের জন্য এইচএস কোড সৃষ্টির পাশাপাশি আমদানিতে পাঁচ শতাংশ কর আরোপের প্রস্তাব দেওয়া হয়েছে।

একইভাবে চিকিৎসাসেবা সহজলভ্য করতে অ্যাম্বুলেন্স হ্রাসকৃত শুল্কে আমদানির সুবিধা দেওয়া হয়েছে। এতে অ্যাম্বুলেন্সের দাম কমবে।

পাশাপাশি ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় কিট আমদানিতে রেয়াতি সুবিধা দেওয়া হচ্ছে। যদিও ডেঙ্গু রোগীদের এনএস-১ অ্যান্টিজেন পরীক্ষার খরচ সরকারি হাসপাতালের জন্য ১০০ টাকা এবং বেসরকারি হাসপাতালের জন্য ৩০০ টাকা নির্ধারণ করা আছে। বাজার নিয়ন্ত্রণের আমদানিতে রেয়াতি সুবিধা দেওয়া হবে।

এছাড়া ক্যান্সার চিকিৎসায় ব্যবহৃত ওষুধের কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধার আওতায় নতুন কিছু কাঁচামাল যোগ হচ্ছে। ফলে আশা করা যাচ্ছে ক্যান্সারের চিকিৎসা খরচ কমে আসবে।

খরচ বাড়ছে কিছু চিকিৎসায়। প্রস্তাবিত বাজেটে ২০০টিরও বেশি মেডিকেল যন্ত্র ও সরঞ্জাম আমদানির ক্ষেত্রে কর বাড়িয়ে ১০ শতাংশ করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। ফলে কিছু রোগে চিকিৎসা ব্যয়কে আরও বাড়িয়ে তুলতে পারে।

Previous articleতীব্র মানসিক চাপ ধূমপানের তাগিদ তৈরি করে, যেভাবে ত্যাগ করবেন
Next articleসিওমেকের মনোরোগবিদ্যা বিভাগে আয়োজিত হয়েছে নবীন রেসিডেন্ট এবং ট্রেইনিদের ওরিয়েন্টেশন অনুষ্ঠান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here