দারিদ্র্য দূরীকরণ ও সামাজিক উন্নয়নে ওএইচডিআইআর (অধীর) এর ভূমিকা

0
27
দারিদ্র্য দূরীকরণ ও সামাজিক উন্নয়নে ওএইচডিআইআর ( অধীর) এর ভূমিকা

ওয়েইচডিআইআর (OHDIR) বাংলাদেশের একটি বেসরকারি সংস্থা যা মানব উন্নয়ন ও গবেষণা নিয়ে কাজ করে আসছে। ওএইচডিআইআর (অধীর) ২০০৯ সাল থেকে বাংলাদেশের গ্রামীণ জনগণের মাঝে দারিদ্র্য দূরীকরণ, সামাজিক উন্নয়ন, স্বাস্থ্য, স্যানিটেশন, শিক্ষা, পরিবেশ, গ্রামীণ এবং শহুরে সুবিধাবঞ্চিত জনগণের উদ্দেশ্যে তাদের কার্যক্রম চালিয়ে আসছে। বর্তমানে এটি বাংলাদেশের একটি অন্যতম বেসরকারি, অরাজনৈতিক, অলাভজনক এবং স্বেচ্ছাসেবী সংস্থা। সংস্থারটির বর্তমান চেয়ারম্যান অধ্যাপক মোঃ সোহেল রেজা চৌধুরী ওএইচডিআইআর (OHDIR) ফাউন্ডেশনের বিভিন্ন কর্মসূচী ও ভূমিকা তুলে ধরেন। তিনি বলেন,”ওএইচডিআইআর (অধীর) -এর পরিবারের সদস্য, দাতা, শুভাকাঙ্ক্ষী এবং ওএইচডিআইআর (অধীর) -এর বন্ধু এবং বাংলাদেশের সুশীল সমাজের সদস্যদের কাছে ওএইচডিআইআর (অধীর) -এর ওয়েবসাইট উপস্থাপন করতে পেরে আমি আনন্দিত।

দারি দূরীকরণ ও সামাজিক উন্নয়নে ওএইচডিএইআর ( অধীর) এর ভূমিকা

ওএইচডিআইআর (অধীর) ২০০৯ সাল থেকে আমাদের দেশের গ্রামীণ দরিদ্রদের দুর্দশা দূরীকরণ এবং তাদের সম্ভাব্যতা উপলব্ধি করার সুযোগ প্রদানের লক্ষ্যে উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে আসছে। ওএইচডিআইআর (অধীর) এর কর্মসূচী তার লক্ষ্য এবং উদ্দেশ্যগুলির প্রতি তার প্রতিশ্রুতি প্রতিফলিত করে। স্বাস্থ্য, শিক্ষা, আয় উৎপাদন, স্যানিটেশন, পরিবেশ এবং সক্ষমতা বৃদ্ধির কর্মসূচির পরিসীমা গ্রামীণ ও শহুরে উভয় অঞ্চলের সুবিধাবঞ্চিত গোষ্ঠীর উদ্দেশ্যে ইতিবাচক পরিবর্তন আনতে প্রয়োজনীয় প্রয়োজনীয়তা প্রতিফলিত করে।

ওএইচডিআইআর (অধীর) কর্তৃক সমাজের সুবিধাবঞ্চিত মানুষের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে উল্লেখযোগ্য সংখ্যক কার্যক্রম অব্যাহত রয়েছে। ওএইচডিআইআর কেবল উৎপাদনশীলতা বৃদ্ধির ব্যাপারেই সচেতন নয় বরং কৃষি উৎপাদনের বিপণন চ্যানেল বিকাশেও ভূমিকা রেখে চলেছে।

আমি সাধারণ কমিটি এবং কার্যনির্বাহী কমিটির সকল সদস্যদের, তাদের কর্মসূচি বাস্তবায়নে সক্রিয় এবং কার্যকরী সহায়তার জন্য ধন্যবাদ জানাতে চাই। আমি ওএইচডিআইআর এর কর্মীদের প্রধান কার্যালয় এবং মাঠ পর্যায়ের কর্মী উভয়কে তাদের অব্যাহত কঠোর পরিশ্রম এবং উন্নয়নের ক্ষেত্রে উদ্ভাবনের জন্য ধন্যবাদ জানাতে চাই। পরিশেষে আমি দেশের, আমাদের অংশীদার, সরকারী সংগঠনগুলিকে ধন্যবাদ জানাতে চাই যারা তাদের সহযোগিতা, আমাদের দাতাদের এবং তাদের এনজিওদের ধারনা ভাগ করে নেওয়া, আমাদের কর্মসূচী বাস্তবায়নে সাহায্য করার জন্য এবং গত বছরগুলোতে আমাদের সফলতা আনয়নে সহযোগিতা করে চলেছে।

ওএইচডিআইআর (অধীর) -এর জন্য আমার আন্তরিক শুভেচ্ছা এবং আশা করি আগামী বছরগুলোতে এটি আরও বৃদ্ধি পাক।”

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here