আমরা কখনো কখনো অসুস্থতাকে বিনোদনের মধ্যে ঢুকিয়ে দিই

0
17
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

বিনোদন আমাদের মনের খোরাক। বিনোদন আমাদের জীবনে ততটাই দরকার যতটা আমাদের জীবনে ভাত-তরকারি দরকার। হাসি-কান্নার মতো বিনোদনও আমাদের জীবনে অঙ্গাঙ্গিভাবে জড়িত। শরীরকে সুস্থ রাখার জন্য আমরা নানান কিছু করি। শরীরকে সতেজ রাখার জন্য, চাঙা রাখার জন্য আমরা গোসল করি। তেমনি মনকে সতেজ রাখার জন্য, চাঙা রাখার জন্য বিনোদন প্রয়োজন। বিনোদনকে বলা যায় মনের গোসল। আমাদের মন যদি ভালো থাকে সেটার প্রভাব শরীরেও পড়ে, তাই পরিপূর্ণ সুস্থতার জন্য বিনোদন খুব দরকারি।

মনকে সতেজ রাখার জন্য, চাঙা রাখার জন্য বিনোদন প্রয়োজন

তবে খাবার যেমন আমরা একটা নির্দিষ্ট পরিমাণ খাওয়ার পর আর খাই না বা খেতে পারি না, বিনোদনের ক্ষেত্রেও ব্যাপারটি তেমন। আমাদেরকে একটা নির্দিষ্ট মাত্রায় বিনোদন গ্রহণ করতে হবে। ব্যাপারটি এমন যে, আমি যদি গান শুনতে পছন্দ করি তবে যেন সারাদিন গান শুনতে শুনতে আমার অন্য কাজ বন্ধ না হয়ে যায় সেদিকে খেয়াল রাখতে হবে। বিনোদনের মাত্রা একেকজনের কাছে একেকরকম। খেয়াল রাখতে হবে যে আমার নিজের বিনোদন যেন অন্যের অসুস্থতার কারণ না হয়। প্রকৃতপক্ষে বিনোদনের মধ্যে কোনো অসুস্থতা নেই, বিনোদন হলো একটি সুস্থ চর্চা। তবে আমরা মানুষেরা কখনো কখনো অসুস্থতাকে বিনোদনের মধ্যে ঢুকিয়ে দিই।

আমরা ছোটোবেলায় সবাই ঢিল মেরে আম পেড়েছি, এই ঢিল মেরে আম পারা একটা আনন্দ। আবার আরেকজন হয়ত ঢিলটা একটা ব্যাঙের গায়ে মারল। তখন ঢিলটা একই থাকল, তবে আনন্দের ধরনটা হলো ভিন্ন। একটাতে হলো নির্মল বিনোদন, আরেকটাতে হলো অন্যকে কষ্ট দিয়ে বিনোদন লাভ। এই অন্যকে কষ্ট দিয়ে আনন্দ লাভই অসুস্থতা। একজন সংগীতশিল্পী হিসেবে আমি যখন দশ হাজার মানুষের সামনে মঞ্চে গান গাই তখন একরকম, আবার আমি যখন ইলেকট্রিক গিটার বাজিয়ে বাসায় অনুশীলন করি তখন আরেকরকম। অনুশীলনের সময় আমার খেয়াল রাখতে হবে আমার উচ্চস্বরে মিউজিকের কারণে পাশের বাসার অসুস্থ ব্যক্তিটির যেন অসুবিধা না হয়। এভাবে আমাদের প্রত্যেকেরই নিজের আনন্দলাভের সময় খেয়াল রাখতে হবে সেটা যেন অন্যের অসুবিধার কারণ না হয়।

লেখক : রাহুল আনন্দ, সংগীত শিল্পী।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here