আপনার সন্তানের রোগটির নাম অতিচঞ্চলতা রোগ বা হাইপার এক্টিভিটি ডিজঅর্ডার

0
86
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

সমস্যা:
আমার ছেলের বয়স ৭ বছর। দ্বিতীয় শ্রেণিতে পড়ে। অসম্ভব দূরন্ত। সারাদিন ছোটাছুটি করে। এক মুহুর্ত স্থির হয়ে বসে না। তার এই অতিরিক্ত দূরন্তপনার কারণে স্কুল থেকেও অনেক অভিযোগ শুনতে হয়। স্কুলে হয়তো সে কারও সাথে ধাক্কাধাক্কি বা মারামারি করে, আবার অনেক সময় ক্লাসে টিচার থাকা সত্ত্বেও ক্লাসরুম থেকে বের হয়ে যায়। লেখাপড়াতেও মনোযোগ কম, বাসায় টিচার এসে বসে থাকে কিন্তু তাকে কিছুতেই পড়তে বসানো যায় না। এমনকি কোথাও বেড়াতে গেলেও সে একই রকম ভাবে ছোটাছুটি করে। অনেকে বলেছে তাকে মানসিক রোগের ডাক্তার দেখাতে। আবার অনেকে বলেছে বড় হলে এমনিতেই ঠিক হয়ে যাবে। আমি ওকে নিয়ে খুবই দুশ্চিন্তায় আছি। আমার এখন কি করা উচিত? এটা কি মানসিক রোগ? এর সমাধান দয়া করে জানাবেন।
আবুল হোসেন, ঢাকা
 
পরামর্শ:
আপনি যে সমস্যার বর্ণনা দিয়েছেন তা শুনে আমার একটি রোগের কথাই মনে হচ্ছে, সেটি হলো অতিচঞ্চলতা রোগ ইংরেজিতে যাকে বলে “হাইপার এক্টিভিটি ডিজঅর্ডার”। এর আরেকটি নাম এডিএইচডি বা অ্যাটেনশান ডেফিসিট হাইপার আক্টিভিটি ডিজঅর্ডার। আপনার আত্মীয়-পরিজন যারা বলেছেন বয়স হলে কমে যাবে, এটা সাধারণত তাদের কমে যায় যারা স্বাভাবিক ভাবে চঞ্চল থাকে। কিন্তু আপনার সন্তানের বিবরণ শুনে মনে হচ্ছে তার অতি চঞ্চলতা রোগের সম্ভাবনাই বেশি, যা মস্তিষ্কের অপরিণত অবস্থার একটা প্রকাশ। সুতরাং আপনার অবিলম্বে একজন শিশুরোগ বিশেষজ্ঞ বা শিশু মানসিক রোগ বিশেষজ্ঞ বা মানসিক রোগ বিশেষজ্ঞের সাথে দেখা করা উচিত।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. এম এস আই মল্লিক


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here