মৃত্যুভয় কাজ করে এবং সারাক্ষণ কল্পনার ভেতর ডুবে থাকি

0
322
মৃত্যুভয় কাজ করে এবং সারাক্ষণ কল্পনার ভেতর ডুবে থাকি

সমস্যা: আমি কুমিল্লা থেকে মোঃ বেলাল হোসেন বলছি। আমি যেকোনো কিছু কল্পনা করতে ভালোবাসি, কল্পনার ভেতরই ডুবে থাকি সারাক্ষণ। মাথায় নানা রকম চিন্তা আসে যে কোনো কাজের সময় বা নামাজের সময় ও নানা রকম চিন্তা আসে। এবং এটা নিয়েই ভাবতে থাকি এটা চাইলেও আমি মাথা থেকে সরাতে পারি না।আমার কিছুদিন ধরে মাথায় এটা চিন্তা আসছিল যে আমি মারা গেলে কি হবে, আমি কিভাবে মারা যাবো। সারাক্ষণ মাথায় এসব ঘুরতো এবং হঠাৎ করে একদিন কেমন যেনো মনের ভেতর মৃত্যুভয় আসে আমার পুরো শরীর ঠান্ডা হয়ে যায় এবং পুরো শরীরটা ঝিমঝিম করতে থাকে। আমার কাছে মনে হয় এই বুঝি আমি মারা যাবো এবং শরীর ঘামতে থাকে। এখন আমার মাঝেমধ্যে ই এরকম মনে হয় এই বুঝি আমি মারা যাবো, কিন্তু আগের থেকে ভয়টা কম। শরীরে কোনো সমস্যা হয় না কিন্তু মনের ভিতর ভয় কাজ করে। রাতে ঘুমানোর সময় আমার সমস্যাটা বেশি হয়। এটা নিয়ে আমি খুব দুশ্চিন্তায় আছি, অল্প কিছুতেই আমি এখন ভয় পেয়ে যাই। এখন আমার কি করা উচিত?

পরামর্শ: আপনার সমস্যা গুলি শুনে মনে হচ্ছে আপনি ওসিডি বা চিন্তার শুচিবায়ু রোগে ভুগছেন তার সাথে ফোবিয়াও আছে। আপাতত Cap. Prodep 20 mg সকালে ১ টা করে নাস্তার পর খেতে থাকুন কয়েকমাস এবং নিম্নের কিছু পরামর্শ মেনে চলুন। এক/দুই মাস খাওয়ার পরেও কোন পরিবর্তন না হলে নিকটস্থ মানসিক রোগ বিশেষজ্ঞ দেখান। কিছু পরীক্ষা নিরিক্ষার প্রয়োজন হতে পারে।

যেসব পরামর্শ মেনে চলবেন: ১. দৈনিক কমপক্ষে আধা ঘন্টা জোরে জোরে হাঁটবেন ২.শাক, সব্জি, পানি, দেশীয় ফলমূল বেশী খাবেন ৩.দৈনিক ৫/১০ মিনিট দিনে ৩/৪ বার ধীরে লম্বা নিঃশ্বাস নিবেন ৫/১০ সেকেন্ড ধরে রাখবেন। তারপর ধীরে ধীরে নিঃশ্বাস ছাড়বেন। দিনে অন্তত ৩ বার একেক সময় ১০ বার করে মনে মনে বলবেন, যে চিন্তাগুলি আমার মাথায় আসে, সেগুলি অমূলক, অবাস্তব এবং ভিত্তিহীন। সেই চিন্তাগুলি আমাকে কস্ট দেয়। তাই আমি আর ঐ চিন্তাগুলি করবোনা।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here