অনকে মানসিক রোগের কারণেই ইরেকটাইল ডিসফাংশন হতে পারে

0
162

সমস্যা: আমি সুদীপ্ত। আমার বয়স ২৯। বিবাহিত। নিয়মিত মানসিক অসুস্থতার ঔষধ খাই। আমার অসুখটা হলো অবসেসিভ কম্পালসিভ ডিসওর্ডার বা (OCD), এছাড়া যৌন উত্তেজনা ও ইরেকশন সমস্যা (ED)। বর্তমানে এই ঔষধ গুলো খাচ্ছি:
১.Tab.Anafranil( clomipramine) 25 mg= 0+0+1
২.Tab Oxat (paroxetine) 20mg=0+0+1
৩.Tab Ariprex (Aripiprazole) 10mg=0+0+1(half of 10 mg)
ঔষধ গুলো অনেক বছর ধরে খাচ্ছি। বর্তমানে (OCD) অসুখটা নিয়ন্ত্রণে আছে। কিন্তু সমস্যা হলো ইরেকটাইল ডিসফাংশন। এই ঔষধ গুলোর কারণে কি আমার penis ইরেকশনের সমস্যা হচ্ছে?
উল্লেখ্য আমার উপরোক্ত রোগ ছাড়া অন্য কোন অসুখ নেই।

পরামর্শ: হুম, হতে পারে। পাশাপাশি শারীরিক বা মানসিক অন্য কোনো রোগ না থাকলেও অন্য কোন বিষয়ে মানসিক দ্বন্দ্ব আছে কিনা সেটা দেখেতে হবে। যৌন রোগ বা ইরেকটাইল ডিসফাংশন অনেক মানসিকে রোগ বা শারীরিক রোগের কারণে হয় বা ওষুধের কারণে সেটা ঠিক আছে। তবে সময় যে দৃশ্যমান কারণই থাকে এমন কোনো কথা নেই। দুজনের অনুভূতির দ্বন্দ্ব, অন্য কোনো বিষয়ে দুঃশ্চিন্তা বা মনোযোগের অভাব সহ অনেক কারণেই এমন হতে পারে। তবে আপনারে ক্ষেত্রে ওষুধের কারণে এটা হতেও পারে। আপনি এসব নিয়ে আপনার ডাক্তারের সাথে আলাপ করতে পারেন। আপাতত টেবলেট এনাফ্রেনিল বন্ধ করতে পারেন। আর একটা ছোট বিষয়- যৌন মিলনের আগে আগে এই ওষুধ না খেয়ে বরং যৌন মিলনের পরে ওষুধ খেতে পারেন। অনেক সময় ওষুধ খাওয়ার সাথে সাথে যৌন উত্তেজনা ব্যহত হয়। ধন্যবাদ।

পরামর্শ দিয়েছেন: অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here