মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home প্রশ্ন-উত্তর রাতে ঘুম আসে না ও মাথা গরম থাকে

রাতে ঘুম আসে না ও মাথা গরম থাকে

প্রশ্ন: স্যার, আমার নাম কাজল দেবনাথ অভি। আমার রাতে ঘুম আসে না, মাথা সবসময় গরম থাকে এবং আমি সবসময় ঘামতে থাকি। এই সমস্যা থেকে কিভাবে মুক্তি পেতে পারি? আমাকে কিছু ঔষধ দিবেন। ধন্যবাদ।
ডা. ওয়ালিউল হাসনাত সজীব: আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনি খুব কষ্টের মধ্যে আছেন এবং স্বভাবতই এ থেকে পরিত্রাণ পেতে চাইছেন। আপনার জিজ্ঞাসা থেকে দেখতে পাচ্ছি, আপনার ঘুম হচ্ছে না, মাথা সবসময় গরম থাকছে ও আপনি সবসময় ঘামেন। এই লক্ষণগুলো থেকে একটি রোগকে নির্দিষ্ট করা না গেলেও এগুলো থেকে কিছু মানসিক ও শারীরিক রোগের ধারণা পাওয়া যায়। দুশ্চিন্তাজনিত রোগ, বিষণ্নতা, ঘুমের সমস্যাজনিত রোগ, হাইপারথাইরয়ডিজম বা থাইরয়েড হরমোনবৃদ্ধিজনিত সমস্যায় এ লক্ষণগুলো দেখা যায়।
তবে এর জন্য আরও কিছু তথ্যের প্রয়োজন।  যেমন:
১। কতদিন ধরে এ সমস্যা হচ্ছে? আগেও এ সমস্যা হয়েছিল কিনা?
২। আপনি কি কোন বিষয় নিয়ে অনেক বেশী দুশ্চিন্তা করেন?
৩। দিনের বেশীরভাগ সময় আপনার মন কেমন থাকে?
৪। বুক ধড়ফড় বা অস্থির লাগে কিনা?
৫। শরীরে ঠান্ডা নাকি গরম অনুভূতি বেশী মনে হয়?
৬। আপনার স্বাস্থ্য খারাপ হয়ে যাচ্ছে কি?
৭। আপনি কি কোন নেশা করেন বা ঘুমের কোন ওষুধ অনেক দিন ধরে খাচ্ছেন কি?
এই প্রশ্নের উত্তরগুলো জানা জরুরী, কারণ শুধু লক্ষণ ধরে চিকিৎসা করতে গেলে সমস্যার সাময়িক উপশম হলেও তা দীর্ঘস্থায়ী হবে না। আপাতদৃষ্টিতে ঘুমের সমস্যা বেশী মনে হলেও অনিদ্রার জন্য মানসিক কারণও দায়ী। মন চিন্তামুক্ত না থাকলে, মন বিষণ্ন থাকলে ঘুম আসা কঠিন। সেই সাথে অস্থিরতা, মাথায় গরম অনুভূতি, শরীর ঘামা বা হাত পা ঠান্ডা হয়ে যাওয়ার মত শারীরিক লক্ষণও দেখা দিতে পারে। একই লক্ষণগুলো থাইরয়েড হরমোন বৃদ্ধিতেও দেখা যায়। আবার শারীরিক ও মানসিক সমস্যা একই সাথেও থাকতে পারে। নেশা দ্রব্য গ্রহণে বা দীর্ঘদিন একটানা ঘুমের ওষুধ সেবনেও এমনটা হতে পারে। তাই, কারণ জানা জরুরী ও সেই সাথে কিছু প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষাও করাতে হবে বিশেষ করে শরীরে থাইরয়েড হরমোন এর মাত্রা দেখা।
ঘুমের সমস্যার জন্য সাময়িক ঘুমের ওষুধের পাশাপাশি ঘুমের রুটিন মেনে চলা, দুশ্চিন্তা বা বিষণ্নতা রোগে এন্টিডিপ্রেসেন্ট বা থাইরয়েড হরমোন বৃদ্ধিতে কারবিমাজল ধরণের ওষুধ ব্যাবহার করা হয়। আপনার জন্য কোনটি দরকার তা একজন চিকিৎসকই ঠিক করতে পারবেন। ঘুম না এলে ডাক্তারের পরামর্শ না নিয়ে মুঠো-মুঠো ঘুমের ওষুধ খাবেন না। অতিরিক্ত ঘুমের ওষুধ শরীরের পক্ষে বিপজ্জনক।
তাই আমি বলবো, এটুকু তথ্যের উপর ভিত্তি করে কোন ওষুধ সেবন না করে কোন মনোরোগ চিকিৎসকের পরামর্শ নিন। একজন চিকিৎসক আপনার রোগের সঠিক ইতিহাস জেনে ও কিছু প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসা দিলে তা আপনার কষ্ট দ্রুত লাঘব হবে বলেই আমি মনে করি।
ভাল করে বেঁচে থাকার জন্য চাই সুস্থ শরীর ও মন। তাই সমস্যা জিইয়ে না রেখে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

ডা. ওয়ালিউল হাসনাত সজীব
সহকারী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ, সিরাজগঞ্জ মেডিক্যাল কলেজ।

1 COMMENT

  1. আমার নাম জিহা। বয়স ১৮। আমার রাতে ঘুম আসে না, মাথা এবং শরীর সবসময় গরম থাকে।আর আমি কোনো একটাববিষয় নিয়ে গভীর চিন্তা করি।সেটা যে কোনো বিষয়ই হোক।যতক্ষন সলোশন বের করতে না পারি অস্বস্তি লাগে। আমি কোনো নেশা করি না। মন সবসময় কোনো না কোনো কিছু নিয়ে চিন্তিত থাকি।এ সমস্যা ৩/৪ বছর ধরে হচ্ছে। বুক ধরফর ও অস্থির লাগে। সবসময় গরম অনুভূতি হয়।সাস্থ্য এর কোনো পরিবর্তন হচ্ছে না।রাতে ১/২ টার আগে ঘুম হয় না।আশা করি স্যার আমার উত্তর টা দিবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

মানসিক চাপ: এড়াবেন কীভাবে

জীবনে চাপ থাকবেই। কাজের চাপ, সময়ের চাপ, দেনার চাপ। আছে ব্যর্থতার যন্ত্রণা। হারানোর কষ্ট। এগুলো মানসিক চাপের কারণ হয়ে ওঠে। এই চাপ এড়াবেন কীভাবে?...

করোনা মহামারীর এই দুঃসময়ে আধ্যাত্মিকতা আনতে পারে মানসিক শান্তি

করোনা নিয়ে আমাদের দুশ্চিন্তার অন্ত নেই। তাছাড়া ঘরে থেকে থেকেও আমরা হাপিয়ে উঠেছি।  এ অবস্থায় শরীর ও মন ভাল রাখতে পারে আধ্যাত্মিক কাজকর্ম এবং...

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে

সম্প্রতি এক প্রতিবেদনে বিশ্বব্যাংক জানিয়েছিল, জলবায়ু পরিবর্তন ও তাপমাত্রা বৃদ্ধির কারণে বাংলাদেশের সাড়ে ১৩ কোটি মানুষ জীবনযাত্রার ঝুঁকিতে রয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়, ৬০...

নিদ্রা অনিদ্রা কিংবা অতিনিদ্রা কী করবেন

ঘটনা ১ ২০ বছরের লিজা, একটা সরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেন। পরীক্ষার জন্য রাত জেগে পড়ালেখা করতে হয়েছিল এক মাস। পরীক্ষা শেষ হয়েছে, কিন্তু তারপর আগের...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন