সিজোফ্রেনিয়া কি ভালো হয়?

সমস্যা: নাম প্রকাশে অনিচ্ছুক। আমি সিজোফ্রেনিয়া রোগী। সিজোফ্রেনিয়া রোগ থেকে কি মুক্তি পাওয়া সম্ভব? ডাক্তার বলেছেন দীর্ঘ দিন ঔষধ সেবন করে যেতে হবে। ঔষধগুলো হলো- oleanz 10 mg(0+0+2) clycid 5(1+0+1) । আমার প্রশ্ন, ঔষধগুলো কি দীর্ঘ দিন সেবন করতে হবে? বর্তমানে আমি মানসিকভাবে সুস্হ আছি বলে মনে হয় এবং লোকজনও বলে, আরে তুমি তো ভাল হয়ে গেছ।
পরামর্শ: সিজোফ্রেনিয়া মানসিক রোগগুলোর ভিতর জটিল এবং দীর্ঘমেয়াদী রোগ। অনেক মানসিক রোগ আছে, যেখানে রোগের প্রকোপ বুঝে, নির্দিষ্ট সময় ওষুধ খেলে বা চিকিৎসা নিলেই চলে এবং ভালো হয়ে যায়। কিন্তু সিজোফ্রেনিয়ার ক্ষেত্রে ঠিক এমনটি বলা সম্ভব নয়। আজ পর্যন্ত এই রোগটির যেসব চিকিৎসা আবিষ্কৃত হয়েছে, তা দিয়ে রোগটির বিভিন্ন উপসর্গগুলো ভালোভাবে নিয়ন্ত্রন করা সম্ভব। কিন্তু সম্পূর্ণ নিরাময় করা সম্ভব, এটা বলা যাবে না।
সিজোফ্রেনিয়া রোগের চিকিৎসার ফলাফল বিষয়ে অনেক গবেষণা হয়েছে, এখনো চলছে। গ্রহণযোগ্য একটি হলো, এই রোগটির চিকিৎসা করালে চার-ভাগের একভাগ সম্পূর্ণ ভালো হয়ে যায়, একভাগ একেবারেই ভালো হতে চায় না, আর দুই ভাগ অর্থাৎ প্রায় অর্ধেক ক্ষেত্রে রোগ বাড়ে বা কমে।
আপনার প্রশ্ন ছিলো, রোগটি থেকে মুক্তি পাওয়া সম্ভব কি-না? দীর্ঘদিন ওষুধ চালিয়ে যেতে হবে কি-না? আশা করি, উপরের লেখা থেকে উত্তর পেয়েছেন। বর্তমানে আপনি মানসিকভাবে ভালো আছেন, এটা ভালো কথা। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ বাদে ওষুধ খাওয়া বন্ধ করবেন না। কারণ কখন কীভাবে ওষুধ বন্ধ করতে হবে সেটা বিশেষজ্ঞরাই ভালো বুঝবেন। সিজোফ্রেনিয়ার ক্ষেত্রে আরো একটি গুরুত্বপূর্ণ তথ্য আপনার জেনে রাখা দরকার, তা হলো- অনেক সময় ভূক্তভোগী রোগী নিজে তাঁর সমস্যার কথা বুঝতে পারেন না। তাই আপনার ক্ষেত্রেও বলতে হয়, আপনার নিকটস্ত কেউ যেন আপনার চিকিৎসার দায়িত্ব নেয় বা দেখভালের দায়িত্ব নিতে পারেন সেটার ব্যবস্থা করা। হতে পারে মা-বাবা-ভাই-বোন এমন কেউ, যাকে আপনি সব সময় কাছে পাবেন।
হতাশ না হয়ে, বিজ্ঞানভিত্তিক চিকিৎসার কাছাকাছি থাকলে আপনার জন্যই ভালো হবে। আপনার মঙ্গল কামনা করছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here