আপনার বোন বর্তমানে বিষণ্নতা রোগে ভুগছেন

0
20

সমস্যা:
আমার বোনের বয়স ২০। অনার্স ২য় বর্ষের ছাত্রী। ৪ মাস যাবৎ ও সব সময় মনমরা হয়ে থাকে, কোনো কিছুতে অংশগ্রহণ করে না, লেখাপড়া প্রায় ছেড়েই দিয়েছে। খাওয়া দাওয়া করে না। কথা বার্তা তেমন একটা বলে না যদি বলে সেটা ধীরে ধীরে থেমে থেমে বলে। নিজের প্রতি কোনো যত্ন নেয় না। কি হয়েছে, ক্যাম্পাসে যাও না কেন এসব কথা জিঙ্গাসা করলে কেঁদে ফেলে। আমরা খোঁজ নিয়ে জানতে পেরেছি ওর একটি ছেলের সাথে সম্পর্ক ছিল এবং ছেলেটি এখন আর ওর সাথে যোগাযোগ রাখছে না। ভালভাবে বুঝিয়ে, বকাঝকা করে কোনো পরিবর্তন হচ্ছে না বরং আরো বেড়ে যাচ্ছে। এ অবস্থায় আমাদের কি করা উচিৎ কিছুই বুঝতে পারছি না। দয়া করে পরামর্শ দিলে খুবই উপকৃত হব।
 
পরামর্শ:
প্রশ্ন করার জন্য আপনাকে ধন্যবাদ রোগের ইতিহাস থেকে এটা স্পষ্ট যে, আপনার বোন বর্তমানে বিষণ্নতা রোগে ভুগছেন যেহেতু একটি ছেলের সাথে সম্পর্কের টানাপোড়নের ঘটনার পর থেকে তার সমস্যার শুরু তাই বলা যেতে পারে যে, এটা এক ধরনের প্রতিক্রিয়াশীল বিষণ্নতা। এ ধরনের বিষণ্নতা সাধারণতঃ কোনো বিশেষ পরিস্থিতি কিংবা ঘটনার পর শুরু হয়ে থাকে।
এ অবস্থায় আপনার প্রতি পরামর্শ যে, আপনি আপনার বোনকে একজন  মনোরোগ বিশেষজ্ঞের কাছে নিয়ে যান। বিষণ্নতা রোগের চিকিৎসায় মেডিকেশন এবং সাইকোথেরাপি দুটোরই প্রয়োজন হতে পারে। মনোরোগ বিশেষজ্ঞ রোগীর বিস্তারিত ইতিহাস, বর্তমান মানসিক অবস্থা পরীক্ষার মাধ্যমে প্রয়োজনীয় চিকিৎসা শুরু করবেন। মনোরোগ বিশেষজ্ঞই ঠিক করবেন ওষুধের পাশাপাশি সাইকোথেরাপির প্রয়োজন আছে কিনা। আপনাকে ধৈর্য্য সহকারে চিকিৎসা করাতে হবে
পরামর্শ দিচ্ছেন,
ডা. সুস্মিতা রায়


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here