করোনাভাইরাস: ‘রেমডেসিভির’ উৎপাদনের অনুমতি পেলো বাংলাদেশের ৬ কোম্পানি

0
10
তবে কি পাওয়া গেল করোনাভাইরাসের প্রথম ওষুধ?
তবে কি পাওয়া গেল করোনাভাইরাসের প্রথম ওষুধ?

দেশের ছয়টি ওষুধ কোম্পানিকে নভেল করোনাভাইরাস বা কোভিড-১৯ এর জন্য রেমডেসিভির উৎপাদনের অনুমতি দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর। করোনাভাইরাসের জন্য এ ওষুধ কার্যকর বলে ইতোমধ্যে জানিয়েছে আমেরিকার দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)।

ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

পরে অধিদফতরের পরিচালক রুহুল আমীন বাংলা গণমাধ্যমকে বলেন, দেশের ৬টি কোম্পানিকে রেমডেসিভির উৎপাদনের জন্য রেজিস্ট্রেশন দেওয়া হয়েছে। কোম্পানিগুলো হলো, এসকেএফ ফার্মাসিউটিক্যালস, বিকন ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস, হেলথ কেয়ার ফার্মাসিউটিক্যালস এবং স্কয়ার ফার্মাসিউটিক্যালস।

রুহুল আমীন বলেন, ছয়টি কোম্পানির মধ্যে এসকেএফ এবং বেক্সিমকো অ্যাডভান্স পর্যায়ে আছে। এসকেএফ ফার্মাসিউটিক্যালস উৎপাদনের শেষ প্রান্তে আছে, এখনও শেষ হয়নি। আরও কিছুদিন লাগবে। হয়তো আগামী ১৮ থেকে ২০ মে’র মধ্যে প্রস্তুত হয়ে যাবে। আর খুব তাড়াতাড়ি উৎপাদনে যাবে বেক্সিমকো ফার্মা, তারা প্রস্তুতি নিচ্ছে। বাকিরা প্রোডাক্ট ডেভেলপমেন্টের চেষ্টা করছে। কেউ কাঁচামাল সোর্সিং করছে।

রুহুল আমীন বলেন, রেমডেসিভির অ্যান্টি ভাইরাল ওষুধ। একসময় ইবোলাতে ব্যবহার হতো। এখন ‘ইমার্জেন্সি অথোরাইজেশন’ দিয়েছে আমেরিকার দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। কারণ এ ওষুধ করোনাতে কার্যকর বলে তাদের কাছে তথ্য-উপাত্ত আছে, যার প্রেক্ষিতে তারা এই ইমার্জেন্সি অথোরাইজেশন দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here