পরিচালকের দফতর স্থাপন ও এমবিবিএস কারিকুলামে মানসিক স্বাস্থ্যকে গুরুত্ব দেওয়ার তাগিদ

0
8
পরিচালকের দফতর ও এমবিবিএস কারিকুলামে মানসিক স্বাস্থ্যকে গুরুত্ব দেওয়ার তাগিদ
পরিচালকের দফতর ও এমবিবিএস কারিকুলামে মানসিক স্বাস্থ্যকে গুরুত্ব দেওয়ার তাগিদ

জাতীয় মানসিক স্বাস্থ্য কর্মকৌশল সংক্রান্ত ওয়ার্কিং গ্রুপের দ্বিতীয় সভায় মানসিক স্বাস্থ্যবিষয়ক পরিচালকের দফতর স্থাপনের প্রস্তাবনার পাশাপাশি এমবিবিএস কারিকুলামে মানসিক স্বাস্থ্যের বিষয়টিকে আরও গুরুত্বের সঙ্গে সংযোজন করার প্রস্তাবনা দেওয়া হয়েছে।
বৃহস্পতিবার (৯ জানুয়ারি) মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরে সভা অনুষ্ঠিত হয়। সভায় তৃণমূলে মানসিক স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে করণীয় বিষয়গুলো নিয়ে আলোচনা হয়। সভায় জানানো হয়, জাতীয় মানসিক স্বাস্থ্যনীতির খসড়া চূড়ান্ত করা হয়েছে। মানসিক স্বাস্থ্য সমস্যা রয়েছে এমন ব্যক্তিদের জীবনের সব পর্যায়ে মানসিক স্বাস্থ্যসেবা প্রদানের বিষয় নিয়ে আলোচনা হয়।
সভায় জাতীয় মানসিক স্বাস্থ্য কর্মকৌশল নিয়ে বিশদ আলোচনা করে এ সংক্রান্ত প্রেজেন্টেশন উপস্থাপন করেন প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ হোসেন। তিনি বলেন, মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও মানসিক রোগের ঝুঁকি নিরসনে তথ্য ব্যবস্থাপনা, সক্ষমতা বৃদ্ধি এবং গবেষণার বিকল্প নেই। তিনি বলেন, ‘এক ভিশন, এক মিশন, ১৫টি অবজেকটিভ, ১৬টি অ্যাকশন এরিয়া এবং চারটি ‘স্ট্র্যাটেজিক এরিয়া’ নিয়ে এ কর্মকৌশল নির্ধারণ করা হয়েছে।
প্রাথমিক স্বাস্থ্যসেবায় মানসিক স্বাস্থ্যকে অন্তর্ভুক্ত করার পদক্ষেপের কথা জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার অগ্রাধিকারভুক্ত ছয়টি রাষ্ট্রের মধ্যে বাংলাদেশ গ্লোবাল ইনিশিয়েটিভ ফর মেন্টাল হেলথ কার্যক্রমে অংশগ্রহণের জন্য মনোনীত হয়েছে। তিনি বলেন, স্বাস্থ্যসেবায় অনেক কিছুর পরিবর্তন আনার চেষ্টা করছি, যেগুলোর ব্যাপারে এক সময় মনোযোগ দেওয়া হতো না। কিন্তু আমরা সেগুলো দেখছি এবং ভাবছি। তার মধ্যে অন্যতম মেন্টাল হেলথ। মানসিক স্বাস্থ্যের বিষয়গুলো সঠিকভাবে বিবেচনায় নিলে আত্মহত্যার ঘটনা অনেক কমে যাবে।
সভায় সভাপতির বক্তব্যে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ মানসিক স্বাস্থ্যের কর্মকৌশল বাস্তবায়নে সকলের সহযোগিতা চান। সভায় আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কান্ট্রি প্রতিনিধি বর্ধন জং রানা, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ, স্বাস্থ্য অধিদফতরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কার্যক্রমের প্রোগ্রাম ম্যানেজার ডা. মো. রিজওয়ানুল করিম প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here