বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট পেল সমাজসেবা অধিদপ্তরের নিবন্ধন

0
118

বাংলাদেশের সাইকিয়াট্রিস্টদের সবচেয়ে বড় সংগঠন “বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট (বিএপি)” বাংলাদেশ সরকারের সমাজসেবা অধিদপ্তরের নিবন্ধন লাভ করেছে। যার মাধমে একটি রেজিস্ট্রিকৃত পরিণত সংগঠন হিসেবে রুপ লাভ করলো বিএপি। গত ৩১ ডিসেম্বর ২০১৯ তারিখে জেলা সমাজসেবা কার্যালয় থেকে এই নিবন্ধন দেওয়া হয়। যার নিবন্ধন নং: ঢ-০৯৭৯৭।
বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট এর পথচলা শুরু হয় ১৯৮৫ সালে। এরপর ১৯৯৩ সালে থেকেই রেজিস্ট্রেশন এর জন্য প্রক্রিয়া শুরু হয়। এ প্রসঙ্গে বিএপি সভাপতি অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী বলেন, “সরকারি কিছু নিয়মনীতির কারণে কোনো সংগঠনের নামের সাথে বাংলাদেশ শব্দটি যুক্ত থাকলে তাদের শাখা সংগঠন থাকতে হয়, এছাড়া আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয় থাকে, সেসব সম্পন্ন করতে একটু সময় লেগে গেছে।”
নিবন্ধন প্রাপ্তিকে বিএপি এর জন্য একটি বড় অর্জন হিসেবে উল্লেখ করে তিনি বলেন, রেজিস্ট্রশেন না থাকায় দেশি বিদেশি বিভিন্ন সহযোগিতা পেতে যেকোনো সংগঠনের জন্য অসুবিধা হয়। আমরাও এরকম অনেক অসুবিধার সম্মুখীন হয়েছি। তবে নিবন্ধন সম্পন্ন হওয়াই আমরা এখন সহজেই দেশি বিদেশি সাহয্য সহযোগিতা পেতে পারবো এবং যেকোনো দাবি উথ্থাপন ও বাস্তবায়নের ক্ষেত্রেও এই নিবন্ধন সহায়ক হবে, যা দেশের মানসিক স্বাস্থ্য সেবার উন্নয়নে ভূমিকা রাখবে।
নিবন্ধনের এই র্দীঘ প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেন বিএপি সভাপিত অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here