মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home সংবাদ জাতীয় মনের খবর এর ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

মনের খবর এর ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

মানসিক স্বাস্থ্যবিষয়ক দেশের প্রথম অনলাইন পত্রিকা মনের খবর এর ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মনের খবর এর লেখক, পাঠক, বিজ্ঞাপণদাতা সহ সংশ্লিষ্ট সকলকে শুভেচ্ছা জানিয়েছেন মনের খবর এর ব্যবস্থাপনা সম্পাদক মাফরুহা সূবর্ণা।

২০১৪ সালের ১৯ ডিসেম্বর রাজধানীর রাশিয়ান কালচারাল সেন্টার মিলনায়তনে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে অনলাইনটি। মানসিক স্বাস্থ্যের পাশাপাশি যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি ও শিশু পরিচর্যা,  বিশেষজ্ঞদের পরামর্শ, ক্রীড়ার সঙ্গে মনের সম্পর্ক সংশ্লিষ্ট পরামর্শ ও ফিচার, দেশি-বিদেশি বিভিন্ন ঘটনাবলির মনস্তাত্ত্বিক বিশ্লেষণ এর মাধ্যমেপ্রতিষ্ঠার পাঁচ বছরে দেশে বিদেশে বিপুল জনপ্রিয়তা লাভ করেছে মনের খবর।
২০১৬ সালের ডিসেম্বর মাসে যাত্রা শুরু করে মনের খবর অনলাইন পোর্টাল এর ইংরেজি ভার্সন। এরপর ২০১৭ সালের ডিসেম্বর থেকে শুরু হয় প্রিন্ট আকারে মনের খবর এর পথচলা।
সংখ্যার হিসেবে যদিও ৫ খুব র্দীঘ কিছু না হলেও অর্জনে এই পাঁচ বছরে অনেকখানি এগিয়েছে মনের খবর। যার মধ্যে সবচেয়ে বড় অর্জন মানুষের আস্থা এবং ভালোবাসা। এই আস্থা ও ভালোবাসা অর্জনে মনের খবরকে সহযোগিতা করেছে এর লেখকরা। মনের খবর এর তিন মাধ্যমে দেশ বিদেশের মানসিক স্বাস্থ্য সংশ্লিষ্টদের লেখনীতে প্রতিনিয়ত উপকৃত হচ্ছে অসংখ্য মানুষ। প্রতিদিন বাড়ছে মনের খবর অনলাইনের পাঠক। সারাদেশের বই ও পত্রিকার দোকানে বাড়ছে মনের খবর মাসিক ম্যাগাজিনের চাহিদা।
তবে শুধু অনলাইন এবং প্রিন্টের লেখা নয়; মানুষের ভালোবাসা অর্জনে ভূমিকা রেখেছে মনের খবর এর নানামুখী কর্মকান্ড। যার মধ্যে অন্যতম “তথ্য সেবা”। এই কার্যক্রমের মাধ্যমে সারাদেশের কোন অঞ্চলে কোন মানসিক স্বাস্থ্য সেবা কেন্দ্র রয়েছে, কোন মানসিক রোগ বিশেষজ্ঞ কবে কোথায় রোগী দেখছেন মনের খবর এর ওয়েব পোর্টাল www.monerkhabor.com ভিজিট করে মানুষ সহজেই জেনে নিতে পারছে তাদের প্রয়োজনীয় তথ্য। কল সেন্টারের মাধ্যমেই এই তথ্য সেবা দিয়ে যাচ্ছে মনের খবর।

মনের খবর আরেকটি জনপ্রিয় কার্যক্রম “ফেসবুক লাইভ”। প্রতিমাসের তৃতীয় বৃহ:বারে ফেসবুক লাইভের মাধ্যমে মানসিক স্বাস্থ্য বিষয়ক পরার্মশ ছাড়াও প্রশ্নের উত্তর দেওয়া হয়। এছাড়াও বিভিন্ন সময়ে দেশের বিভিন্ন অঞ্চল থেকে মানসিক রোগ বিশষজ্ঞদেও নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক ফেসবুক লাইভ করে মনের খবর।
মনের খবর জনপ্রিয়তার পেছনে খুব গুরত্বপূর্ণ অবদান রেখেছে এর “প্রশ্ন-উত্তর” কার্যক্রম। মাসিক ম্যাগাজিন এবং ওয়েব পোর্টালে দেশের খ্যাতনামা মানসিক রোগ বিশেষজ্ঞগণ বিভিন্ন পরার্মশ দিয়ে থাকেন। পাশাপাশি অনলাইনে “প্রতিদিনের চিঠি” নামে রয়েছে মানসিক রোগ বিষয়ক পরার্মশের আরো একটি বিভাগ। এইসব কার্যক্রম থেকে প্রতিদিন উপকৃত হচ্ছে হাজারোও মানুষ।
এসবের পাশাপাশি সাধারণ মানুষের জন্য মানসিক স্বাস্থ্য সংশ্লিষ্ট বিষয়ভিত্তিক প্রশিক্ষণ, ইউটিউব কন্টেন্টের মাধ্যমে সচেতনতা মূলক প্রচারণা, বিভিন্ন প্রতিষ্ঠানে মানসিক স্বাস্থ্য সচেতনতা বিষয়ক প্রচারণা, র‌্যালী, মানববন্ধন, সমাবেশ সহ দেশের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে মানসিক স্বাস্থ্য সমস্যা থেকে উত্তরণের জন্য নিয়মিত গোলটেবিল বৈঠক আয়োজন করে চলেছে মনের খবর।
বিগত দিনের অভিজ্ঞতা, সকলের ভালোবাসা ও পরার্মশে নতুন বছরে মানসিক স্বাস্থ্য বিষয়ক সচেতনতা বৃদ্ধিতে আরো বেশকিছু পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছে দেশের সাধারণ মানুষের মানসিক স্বাস্থ্য বিষয়ক সবচেয়ে বড় প্ল্যাটফর্ম মনের খবর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

মানসিক চাপ: এড়াবেন কীভাবে

জীবনে চাপ থাকবেই। কাজের চাপ, সময়ের চাপ, দেনার চাপ। আছে ব্যর্থতার যন্ত্রণা। হারানোর কষ্ট। এগুলো মানসিক চাপের কারণ হয়ে ওঠে। এই চাপ এড়াবেন কীভাবে?...

করোনা মহামারীর এই দুঃসময়ে আধ্যাত্মিকতা আনতে পারে মানসিক শান্তি

করোনা নিয়ে আমাদের দুশ্চিন্তার অন্ত নেই। তাছাড়া ঘরে থেকে থেকেও আমরা হাপিয়ে উঠেছি।  এ অবস্থায় শরীর ও মন ভাল রাখতে পারে আধ্যাত্মিক কাজকর্ম এবং...

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে

সম্প্রতি এক প্রতিবেদনে বিশ্বব্যাংক জানিয়েছিল, জলবায়ু পরিবর্তন ও তাপমাত্রা বৃদ্ধির কারণে বাংলাদেশের সাড়ে ১৩ কোটি মানুষ জীবনযাত্রার ঝুঁকিতে রয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়, ৬০...

নিদ্রা অনিদ্রা কিংবা অতিনিদ্রা কী করবেন

ঘটনা ১ ২০ বছরের লিজা, একটা সরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেন। পরীক্ষার জন্য রাত জেগে পড়ালেখা করতে হয়েছিল এক মাস। পরীক্ষা শেষ হয়েছে, কিন্তু তারপর আগের...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন