মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home সংবাদ জাতীয় সিলেটে তিন দিনব্যাপী বেসিক মানসিক স্বাস্থ্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

সিলেটে তিন দিনব্যাপী বেসিক মানসিক স্বাস্থ্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে তিন দিনব্যাপী বেসিক মানসিক স্বাস্থ্য বিষয়ক সেমিনার সমাপ্ত হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের “হসপিটাল সার্ভিসেস ম্যানেজমেন্ট” কর্মসূচির অধীনে তিন দিনব্যাপী (০৩-০৫ ডিসেম্বর) এই বেসিক মানসিক স্বাস্থ্য বিষয়ক সেমিনারে সিলেটের বিভিন্ন এলাকা থেকে আসা ৪০ জন মেডিকেল অফিসার অংশগ্রহণ করেন।
স্বাস্থ্য অধিদপ্তরের সাথে সিওমেক এর মানসিক রোগ বিভাগের সমন্বয়ে পরিচালিত সেমিনারে মানসিক স্বাস্থ্য বিষয়ক একাধিক সেশনে অংশগ্রহণ করেন মেডিকেল অফিসারবৃন্দ।
সেমিনারে মানসিক স্বাস্থ্য এবং মানসিক রোগ বিষয়ে লেকচার প্রদান করেন সিওমেক এর মানসিক রোগ বিভাগের প্রধান ডা. আর কে এস রয়েল সহ প্রথিতযশা মানসিক রোগ বিশেষজ্ঞগণ।
অন্যান্যদের সাথে লেকচারার হিসেবে ছিলেন ছিলেন সিওমেক এর সাইকিয়াট্রি বিভাগের সহকারী অধ্যাপক ডা. আহমেদ রিয়াদ চৌধুরী, ডা. কাওসার আহমেদ,ডা. মোঃ মুবিন উদ্দিন,
এছাড়াও লেকচার প্রদানে আরও ছিলেন অধ্যাপক  ডা. রেজাউল করিম (সিওমেক এর মানসিক রোগ বিভাগের প্রাক্তন প্রধান), অধ্যাপক ডা. গোপাল শংকর দে (সিওমেক এর মানসিক রোগ বিভাগের প্রাক্তন প্রধান), জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ এর মনোরোগবিদ্যা বিভাগের প্রধান অধ্যাপক ডা. সুস্মিতা রায়, পার্ক ভিউ মেডিকেল কলেজ এর মনোরোগবিদ্যা বিভাগের প্রধান ডা.দিপেন্দ্র নারায়ন দাস।
বক্তারা মানসিক স্বাস্থ্য এবং মানসিক রোগ বিষয়ে আলোচনার পাশাপাশি অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন।
আজ (০৫ ডিসেম্বর) ‘বেসিক মেন্টাল হেলথ্ ‘ প্রোগ্রামের শেষ দিনে ডা. আর কে এস রয়েল এর সভাপতিত্বে অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে তিন দিনের সেমিনারের সমাপ্তি ঘোষণা করা হয়।
এর আগে গত ০৩ ডিসেম্বর ওসমানি মেডিকেল কলেজ হাসপাতালের অডিটোরিয়ামে তিন দিনব্যাপী সেমিনারের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা. মো: খুরশীদ আলম-লাইন ডিরেক্টর,হসপিটাল সার্ভিসেস ম্যানেজমেন্ট, স্বাস্থ্য অধিদপ্তর- ঢাকা, প্রধান অতিথি হিসেবে ছিলেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল এর পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মোঃ ইউনুসুর রহমান, এবং সভাপতি হিসেবে ছিলেন ডা. আর কে এস রয়েল,বিভাগীয় প্রধান-মানসিক রোগ বিভাগ,সিওমেক।

এছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডা: ফারহানা কবির-ডিপিএম, হসপিটাল সার্ভিসেস ম্যানেজমেন্ট, স্বাস্থ্য অধিদপ্তর এর অ্যাসিট্যান্ট ডিরেক্টর-ডা. আবুল কালাম আজাদ  এবং ডেপুটি ডিরেক্টর,সিওমেক-ডা. হিমাংশু লাল রায়।

 

ডা. রেজওয়ানা হাবীবা
রেসিডেন্ট ( সাইকিয়াট্রি) সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ, সিলেট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন

Most Popular

মাদকাসক্ত ব্যক্তি করোনা আক্রান্ত হওয়ার অধিকতর ঝুঁকিতে

কোভিড-১৯ মহামারী এখন সমস্ত পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়েছে। যে কেউ এই রোগে আক্রান্ত হতে পারে। তবে গবেষণা বলছে, মাদকাসক্ত ব্যক্তিদের মাঝে কোভিড-১৯ আক্রান্ত হওয়ার ঝুঁকি...

মানসিক স্বাস্থ্য সেবা গ্রহণে সচেতনতা সৃষ্টিতে করণীয়

মানসিক ভাবে সুস্থ থাকতে কিছু কিছু ক্ষেত্রে চিকিৎসা সেবা গ্রহণ জরুরী হয়ে পড়ে। কিন্তু সমাজে বিদ্যমান বিভিন্ন কুসংস্কার এবং অসচেতনতা আমাদের এই সেবা গ্রহণের...

দুরন্ত নাকি মানসিক সমস্যায় ভুগছে আপনার সন্তান

শিশুদের প্রতিনিয়ত রাগান্বিত বা আক্রমণাত্মক আচরণ সহ্য করা বাবা-মা অথবা শিক্ষক কারও জন্যই স্বাভাবিক বা সুখকর অভিজ্ঞতা নয়। তাদের এই আবেগের বহি:প্রকাশ যদি বাড়ির...

নিজের যত্নে জরুরি বিষয়াবলী

নিজের নিয়ন্ত্রণ, উদ্যোগ ও ইচ্ছা প্রসূত হয়ে শরীরের যত্ন নেয়াকে সেলফ কেয়ার বা নিজের যত্ন নেয়া বলে। মানসিক স্বাস্থ্যের যত্ন নিতে হলে আগে নিজের...