মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home সংবাদ জাতীয় সিলেট ওসমানী মেডিক্যালে দুইদিন ব্যাপী 'ওয়ার্কশপ অন সাইকোথেরাপী' অনুষ্ঠিত।

সিলেট ওসমানী মেডিক্যালে দুইদিন ব্যাপী 'ওয়ার্কশপ অন সাইকোথেরাপী' অনুষ্ঠিত।

সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজের সাইকিয়াট্রি ডিপার্টমেন্টে দুইদিন ব্যাপী ‘Workshop on Psychotherapy’ অনুষ্ঠিত হয়েছে।
গত ৩০-৩১ অক্টোবর প্রতিষ্ঠানটির ডিপার্টমেন্ট অব সাইকিয়াট্রি এবং বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট, সিলেট ব্রাঞ্চ, বাপসিল এর যৌথ উদ্যেগে এই কর্মশালাটি অনুষ্ঠিত হয়।
কর্মশালায় প্রধান অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাইকিয়াট্রি বিভাগের অধ্যাপক ডা. ঝুনু শামসুন্নাহার। অতিথি বক্তা হিসাবে আরো উপস্থিত ছিলেন ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ এর সহকারী অধ্যাপক ডা. সৃজনী আহমেদ, চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ এর সহকারী অধ্যাপক ডা. এএসএম রেদওয়ান, সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ এর সহকারী অধ্যাপক ডা. ওয়ালিউল হাসনাত সজীব, আদ-দ্বীন মেডিকেল কলেজ, ঢাকা এর সহকারী অধ্যাপক ডা. হোসনে আরা।
বক্তারা সাইকোথেরাপী নিয়ে বিভিন্ন সেশনে আলোচনায় অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানের দ্বিতীয় দিনে Integrated teaching Program এ ‘Deliberate self harm & Suicide’ নিয়ে আলোচনা হয়। এতে মূল বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ডা. ঝুনু শামসুন্নাহার। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেট ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. মঈনুল হক, এবং অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন সিলেট এমজি ওসমানী মেডিক্যালের সাইকিয়াট্রি ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধান এবং জেনারেল সেক্রেটারী অফ বাপসিল ডা. আর কে এস রয়েল।

দুইদিন ব্যাপী সকল কর্মসূচিতে ওসমানী মেডিকেল কলেজের সাইকিয়াট্রি ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধান ডা. আর কে এস রয়েল ছাড়াও আরো উপস্থিত ছিলেন উক্ত বিভাগের সহকারী অধ্যাপক ডা. আহমেদ রিয়াদ চৌধুরী, ডা. কাওসার আহমেদ,ডা.মুবিন উদ্দিন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. গোপাল শংকর দে, পার্ক ভিউ মেডিকেল কলেজ এর সাইকিয়াট্রি ডিপার্টমেন্টের প্রধান ও বাপসিল এর ভাইস প্রেসিডেন্ট ডা. দিপেন্দ্র নারায়ন দাস, জালালাবাদ রাগীব- রাবেয়া মেডিকেল কলেজ এর সাইকিয়াট্রি ডিপার্টমেন্টের প্রধান এবং বাপসিল এর যুগ্ম সম্পাদক অধ্যাপক ডা.সুস্মিতা রায়।
ওসমানী মেডিক্যালের সাইকিয়াট্রি ডিপার্টমেন্টের রেসিডেন্ট বৃন্দদের সাথে সিলেটের বিভিন্ন মেডিক্যাল কলেজ থেকে আগত মানসিক রোগ বিভাগে কর্মরত চিকিৎসকগণ  কর্মশালায় অংশগ্রহণ করেন।

সমগ্র কর্মসূচিতে মিডিয়া পার্টনার হিসাবে ছিলেন ‘মনের খবর’ এবং সায়েন্টিফিক পার্টনার হিসাবে ‘অপসোনিন ফার্মাসিউটিক্যালস লিমিটেড’।
 

ডা. রেজওয়ানা হাবীবা
রেসিডেন্ট ( সাইকিয়াট্রি) সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ, সিলেট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

মানসিক উত্তেজনা এবং আবেগ নিয়ন্ত্রণের কিছু সহজ কৌশল

অধিকাংশ সময়ই দেখা যায় আমাদের আবেগ  নিয়ন্ত্রণে থাকেনা, বরং আমরাই আবেগ দ্বারা নিয়ন্ত্রিত হই। অতিরিক্ত আবেগ বা অনিয়ন্ত্রিত আবেগ  আমাদের শারীরিক ও মানসিক ক্ষতির কারণ...

আমার স্বপ্নদোষ অনেক কম হয়

সমস্যা: আমার বয়স ১৮ বছর। আমি কখনো হস্তমৈথুন করিনি।আমার বন্ধুদের কাছে শুনেছি যে ওরা প্রায় সবাই এটা করে। আমিও চেষ্টা করেছি।কিন্তু সুবিধা করতে পারিনি।...

মাদকাসক্তি প্রতিরোধে পরিবারের ভূমিকা

মাদকাসক্তি একটি রোগ। আরো স্পষ্ট করে বললে মাদকাসক্তি একটি মানসিক রোগ বা মস্তিষ্কের রোগ। মাদক সেবন করলে কি ছুসংখ্যক লোক মাদকাসক্ত হয় (আনু. ১০%)।...

বিষণ্ণতা বলতে আপনি যা ভাবছেন সেটা কি আদৌ সঠিক?

অধিকাংশ ক্ষেত্রেই বিষণ্ণতা বিষয়ে সার্বজনীন যে ধারণা প্রচলিত আছে সেটি সঠিক নয়। বিষণ্ণতা শুধু মন খারাপ বা অসুখী জীবনযাপন নয়; বরং আরও বিষদ কিছু। বিশেষজ্ঞদের...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন