মানসিক স্বাস্থ্যের সবকিছু

Home সংবাদ জাতীয় ফরিদপুরে ডিপ্রেশন ও ডায়াবেটিস বিষয়ে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত

ফরিদপুরে ডিপ্রেশন ও ডায়াবেটিস বিষয়ে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত

ফরিদপুরে ডিপ্রেশন ও ডায়াবেটিস বিষয়ে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত ০৭ জুলাই ডায়াবেটিক এ্যাসোসিয়েশন মেডিকেল কলেজ, ফরিদপুর এর এন্ড্রোক্রাইন ও ডায়াবেটিক রোগ বিভাগের উদ্যোগে এই বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়।
মেডিকেল কলেজের কনফারেন্স রুমে অনুষ্ঠিত সেমিনারে প্রতিষ্ঠানটির সকল পর্যায়ের চিকিৎসকবৃন্দ উপস্থিত ছিলেন।
ডা. মারজানুল হকের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের মনোরোগ বিশেষজ্ঞ ডা. মেজবাউল খাঁন ফরহাদ। মূল প্রবন্ধের পাশাপাশি উক্ত মেডিকেল কলেজের ডায়াবেটোলজিস্ট ডা. কে এম নাহিদুল হক ডায়াবেটিসের সাথে ডিপ্রেশন কিভাবে জড়িত তার কিছু বাস্তব চিত্র তুলে ধরেন।
সেমিনারে সভাপতিত্ব করেন ডায়াবেটিক এ্যাসোসিয়েশন মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান প্রোফেসর ডা. মোঃ ইউসুফ আলী। প্রধান অতিথি ছিলেন ডায়াবেটিক  এ্যাসোসিয়েশন ফরিদপুরের সাধারন সম্পাদক প্রোফেসর শেখ আব্দুস সামাদ এবং বিশেষ অতিথি  ছিলেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ প্রফেসর ডা. মোঃ জহিরুল ইসলাম মিয়া এবং পরিচালক ডা. মোঃ মোসলেম উদ্দিন। প্যানেল অফ এক্সপার্ট হিসেবে উপস্থিত ছিলেন উক্ত মেডিকেল কলেজের এন্ড্রোক্রাইন ও ডায়াবেটিক রোগ বিভাগের প্রধান ডা. খলিফা মাহমুদ ওয়ালীদ।
মূল প্রবন্ধে মনোরোগ বিশেষজ্ঞ ডা. ফরহাদ ডায়াবেটিসের সাথে ডিপ্রেশনের সম্পর্ক যথাযথভাবে তুলে ধরার পাশাপাশি এর ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক ও আর্থিক ভয়াবহতাও তুলে ধরেন। ডায়াবেটিসের যেসকল রোগী ডিপ্রেশনে আক্রান্ত হয় তাদের রোগ নির্ণয়, চিকিৎসা ও ফলোআপ একটু আলাদা যত্ন নিয়ে করা প্রয়োজন, এই বিষয়টি মূল প্রবন্ধে ডা. ফরহাদ বিশেষভাবে ব্যখ্যা করেন।
মূল প্রবন্ধের পর প্রশ্ন উত্তর পর্বে ডা. ফরহাদ এবং ডা. নাহিদ উপস্থিত অন্যান্য চিকিৎসক ও অতিথিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এক প্রশ্নের উত্তরে ডা. ফরহাদ ডিপ্রেশন প্রতিরোধের জন্য শিশুর বাল্যকাল, পিতা-মাতা এবং পরিবারের উপর বিশেষ গুরুত্ব দিতে বলেন। তিনি বলেন, পিতামাতা যদি সঠিকভাবে শিশুর লালনপালন করেন, শিশু যদি কোনকিছু না পাওয়াকে বা হারিয়ে যাওয়াকে সহজভাবে নিতে পারে এবং নিজেদের বিভিন্ন কার্যকলাপের মাধ্যমে আত্নবিশ্বাসী হিসেবে গড়ে তুলতে পারে, তাহলে ভবিষ্যতে তাদের ডিপ্রেশনে ভোগার সুযোগ কম।
প্রধান অতিথি, বিশেষ অতিথি এবং সভাপতির বক্তব্যের মধ্য দিয়ে উক্ত সেমিনার সমাপ্ত হয়। সেমিনারে সার্বিক সহযোগিতায় ছিল জেনারেল ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

তরুণদের মাদকাসক্তির পেছনেও রয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমের প্রভাব: গবেষণা

ভালো দিকের পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমের বিভিন্ন খারাপ প্রভাবও  উঠে এসেছে বিভিন্ন সময়ের বিভিন্ন গবেষণায়। তবে এবার একটি গবেষণা বলছে তরুণদের মাদকাসক্তির পেছনেও সামাজিক যোগাযোগমাধ্যমের...

সেক্স্যুয়াল মিথ ও যৌন স্বাস্থ্য

ভীমরতি শব্দের আভিধানিক অর্থ ভীষনরাত্রি । ‘ভীম’ মানে ভীষন আর ‘রতি’ মানে রাত্রি। ভারতীয় পুরাণ মতে বয়স সাতাত্তর হলে সাত মাসের সপ্তম রাত্রির নাম...

করোনা’কে অগ্রাহ্য বা অতি আতঙ্কে বিষণ্ণতা- উভয়ই ক্ষতিকর

অতি মাত্রার আতঙ্ক অনেক সময় মানুষকে বিবেক শূন্য করে দিতে পারে। তখন অনেকে আতঙ্ককে অগ্রাহ্য করে প্রয়োজনীয় সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করতে অস্বীকৃতি জানায়, আবার...

মানসিক স্বাস্থ্য ও মানসিক রোগের চিকিৎসা

সবার জন্য মানসিক স্বাস্থ্য প্রতিপাদ্যে এবছর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। প্রতিপাদ্যে সবার জন্য মানসিক স্বাস্থ্যের কথা বলা হয়েছে; মানসিক রোগের কথা বলা...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন