মানসিক স্বাস্থ্য সেবা গ্রামাঞ্চলে পৌঁছে দেওয়ার অঙ্গীকার

0
12

মানসিক স্বাস্থ্য বিষয়ক সচেতনতা এবং মানসকি স্বাস্থ্য সেবা শহরের পাশাপাশি গ্রাম অঞ্চলের মানুষের মাঝে পৌঁছে দেওয়ার জন্য কাজ করে যাচ্ছে মানসিক স্বাস্থ্য বিষয়ক ম্যাগাজিন “মনের খবর”। একথা জানিয়েছেন, মনের খবর এর সম্পাদক এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরগ বিভাগের চেয়ারম্যান, মনোরোগ ও যৌনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব।
মনের খবরে এর নিয়মিত ফেসবুক লাইভের ডিসেম্বর পর্বে  গতকাল তিনি একথা বলেন।  মনের খরব মাসিক ম্যাগাজিন এর ডিসেম্বর সংখ্যার উপর ভিত্তি করে এদিন ফেসবুক লাইভের নির্ধারিত বিষয় ছিল –  প্রতিষ্ঠাবার্ষিকী, ডিসেম্বর সংখ্যা এবং নতুন বছরের প্রস্তুতি
এদিন ফেসবুক লাইভে মানসিক স্বাস্থ্য সংক্রান্ত তধ্য উপাত্ত ও পরামর্শ দিয়ে মনের খবর মানুষের কতটা কাছে যেতে পেরেছে সে বিষয়ে আলোচনা করেনে তিনি।
এছাড়া আগামী বছরে মনের খবর মানসিক স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে আরো কিভাবে ভূমিকা রাখতে পারে সে বিষয়েও কথা বলেন তিনি।
বিভিন্ন অঞ্চলে কোথায় কি ধরনের মানসিক স্বাস্থ্য সেবা পাওয়া যায় সে সংক্রান্ত তথ্য সেবা নিয়ে মনের খবর নতুন সেবা কার্যক্রম চালু করেছে বলে জানান অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব। এ জন্য মনের খবর এর পক্ষ থেকে একটি হটলাইন নম্বর ও অনলাইন পোর্টালে একটি ডিরেক্টরি খোলা হয়েছে।
হটলাইন কার্যক্রমটি আপাতত পরীক্ষামূলকভাবে প্রতিদিন বিকাল ৩টা-৫টা পর্যন্ত খোলা থাকবে। এজন্য সেবাগ্রহীতারা ০১৩১৬০৫৫৪৫৩ নম্বরে কল করে জানতে পারবেন নিজ এলাকার মানসিক স্বাস্থ্য সেবা সংক্রান্ত সকল তথ্য।
তবে, হটলাইনে সেবাটি বর্তমানে পরীক্ষামূলক বিকাল ৩টা-৫টা পর্যন্ত ভাবে চালানো হলেও খুব শীঘ্রই পূর্ণাঙ্গ পরিসেরে সেবা প্রদান করা হবে বলে জানান তিনি। ডিরেক্টরি লিংক: https://www.monerkhabor.com/directory/
এছাড়া মনের খবর এর সাথে থাকার জন্য সকল পাঠক, লেখক, শুভানুধ্যায়ি ও মনের খবর টিমের সকল সদস্যদের প্রতি কৃতজ্ঞতা ও নতুন বছরের শুভেচ্ছা জানান পত্রিকাটির সম্পাদক।
আগামী মাসের মনের খবর এর মাসিক সংখ্যাটি  -মানসিক স্বাস্থ্য ও জেনেটিক  অর্থাৎ মানসিক স্বাস্থ্যের সাথে জন্মগত সম্পর্কের বিষয়টি নিয়ে প্রকাশিত হবে বলেও জানিয়ে দেন তিনি।
উল্লেখ্য, মানসিক স্বাস্থ্য বিষয়ক মাসিক ম্যাগাজিন ও ওয়েব পোর্টাল এর ফেসবুক পেজ থেকে প্রতিমাসে ফেসবুক লাইভের আয়োজন করা হয়। প্রতি পর্বে ওই মাসে প্রকাশিত ম্যাগাজিনের  বিষয় ভিত্তিক আলোচনার পাশাপাশি প্রশ্নের উত্তর দেওয়া হয়।
গতকালের ফেসবুক লাইভের লিংক: https://www.facebook.com/DR.BIPLOB/videos/10156223312333020/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here