মৌলভীবাজারের দুটি বিদ্যালয়ে তরুণদের মানসিক স্বাস্থ্য বিষয়ে আলোচনা

0
13

মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার দুটি মাধ্যমিক বিদ্যালয়ে “বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ‘১৮ উপলক্ষে “তরুণদের অংশগ্রহণ” বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের, মনোরোগ বিভাগ এর যৌথ আয়োজনে ২৬ ডিসেম্বর (বুধবার) হাজী মো. উস্তুওয়ার বালিকা উচ্চ বিদ্যালয় ও তেতইগাঁও রশিদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ে পৃথকভাবে সভা দুটি অনুষ্ঠিত হয়।
স্ব স্ব বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সভাপতিত্বে আলোচনাসভা দুটিতে প্রধান অতিথি ছিলেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. ফারুক আলম। বিশিষ্ট কলামিস্ট ও জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ মূল আলোচনা পেশ করেন।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মানসিক স্বাস্থ্য বিষয়ক কনসালটেন্ট হাসিনা মমতাজ, সিওমেক এর মনোরোগ বিভাগের রেসিডেন্ট ডাক্তারবৃন্দ ও বিদ্যালয় গুলোর সহকারী শিক্ষকবৃন্দ।
সভায় আলোচকরা তরুণদের মানসিক স্বাস্থ্যের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করনে। বিদ্যালয়ে ছাত্র-শিক্ষকদের পারস্পরিক সম্পর্ক ও নিয়মিত মনের যত্নের উপর গুরুত্বারোপও করেন তারা।
সভায় দুটি বিদ্যালয়ের বিপুল সংখ্যক ছাত্রছাত্রী অংশ্রগ্রহণ করেন। মানসিক স্বাস্থ্যের ‍গুরুত্ব সর্ম্পকে তাদের জানা ছিল না তাই বিশেষজ্ঞদের এই আলোচনা তাদের সারাজীবনে কাজে আসবে এবং দেশের সকল বিদ্যালয়ে এরকম আলোচনা অনুষ্ঠিত হওয়া উচিত বলে মনে করেন এসকল ছাত্রছাত্রীরা।
দুটি অনুষ্ঠানই সঞ্চালনা করেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মনোরোগ বিভাগ এর বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ডা. আরকেএস রয়েল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here