ডিএসসিসি’তে দুর্ঘটনা পরবর্তী মানসিক স্বাস্থ্যসেবা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

0
9

দেশে দুর্ঘটনা পরবর্তী মানসিক স্বাস্থ্যসেবা সংক্রান্ত পর্যাপ্ত প্রশিক্ষণ ও বিভিন্ন ধরনের কর্মসূচী চালু থাকা প্রয়োজন বলে মনে করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এর বেশিরভাগ কর্মকর্তা।
গতকাল (২৩ ডিসেম্বর) ঢাকা দক্ষিণ  সিটি কর্পোরেশনের ব্যাংক ফ্লোরে অনুষ্ঠিত ‘মেন্টাল হেলথ অ্যান্ড সাইকো সোশ্যাল সাপোর্ট” শিরোনামের এক কর্মশালায় অংশগ্রহণ করে তারা একথা জানান।
কর্মশালায় অংশগ্রহণকারীরা জানান দুর্ঘটনার সাথে মানসিক সাস্থ্যের সম্পর্ক বিষয়ে তাদের প্রাথমিক ধারণা থাকলেও এই ধরনের কোন প্রশিক্ষণ তাদের নেই।
কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক কামাল চৌধুরী।
তিনি বলেন, দুর্ঘটনায় বেঁচে যাওয়াদের জন্য এবং তাদের পরিবারের জন্য মানসিক স্বাস্থ্য সেবার গুরুত্ব তুলে ধরা’ই এই আয়োজনের মূল উদ্দেশ্য।
আমাদের দেশে কি ধরনের মানসিক স্বাস্থ্য সেবা রয়েছে সে বিষয়েও আলোচনা হয়েছে বলে জানান তিনি। রানা প্লাজার ঘটনা উল্লেখ করে কামাল চৌধুরী বলেন, এই দুর্ঘটনায় বেঁচে যাওয়াদের বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে মানসিক স্বাস্থ্য সেবা দেওয়া হলেও সমন্বিত কোন উদ্যোগ ছিল না। আমরা চাই এই ব্যাপারে সরকারের একটি নির্দিষ্ট অবকাঠামো থাকুক। যাতে করে দুর্ঘটনার পর অন্য মেডিকেল সহায়তার সাথে সাইকোলজিক্যাল সহায়তাও দেওয়া যায়। বিশেষ করে প্রাথমিক সাইকোলজিক্যাল সহায়তা দেওয়া খুব জরুরী।
প্র্রাথমিক সাইকোলজিক্যাল সহায়তার মূল উপাদান গুলো কি কি, কিভাবে দিতে হয়, কারা এগুলো দিতে পারবেন, দিলে কি সুবিধা পাওয়া যাবে- এসব বিষয়ে এই কর্মশালায় বিশেষভাবে জোর দেওয়া হয়েছে বলে জানান কামাল চৌধুরী।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এর সিনিয়র কর্মকর্তাদের অংশগ্রহণে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। যেখানে ফায়ার সার্ভিসের উচ্চ পদস্থ কর্মকতারাও অংশগ্রহণ করেন।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এর সহযোগীতায় অ্যাকশন এগেইনস্ট হাংগার (এএএইচ) এর “ঢাকায় ভূমিকম্প এবং জরুরী প্রস্তুতি (ডিইইপি)” প্রকল্পের আওতায় এই কর্মশা্লার আয়োজন করা হয়। যেখানে ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেডক্রস এ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটি, জার্মান রেডক্রস, আমেরিকান রেডক্রস, ক্রিশ্চিয়ান এইডও আয়োজন সহযোগী হিসেবে ছিল।
 
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here