সেল্ফ হার্ম প্রতিরোধে মানসিক স্বাস্থ্যকর্মীদের জন্য হবে কার্যকরী কমিটি

0
29

সেল্ফ হার্ম এর প্রতিরোধ এবং চিকিৎসা নিয়ে কাজ করার জন্য মানসিক স্বাস্থ্যকর্মীদের একটি কার্যকরী সদস্য কমিটি তৈরির সিদ্ধান্ত গ্রহণ করেছে এসোসিয়েশন অফ থেরাপিউটিক কাউন্সেলরস অফ বাংলাদেশ- এটিসিবি।
কক্সবাজারের রয়াল টিউলিপ হোটেলে অনুষ্ঠিত এটিসিবি’র এর অষ্টম সাধারন বার্ষিক সভা ও বৈজ্ঞানিক সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে আরো কিছু গুরুত্বপূর্ণ  সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে,  সেল্ফ হার্মের প্রাদুর্ভাব এর উপর জাতীয় পর্যায়ে গবেষণা, মানসিক স্বাস্থ্যকর্মীদের সেবাদান সমমানের এবং একীভূত করার লক্ষ্যে পেশা অনুযায়ী নির্দেশিকা তৈরী-এই পরিকল্পনাগুলো দ্রুত বাস্তবায়ন।
(২৮-২৯ অক্টোবর) দুইদিন ব্যাপী এটিসিবি’র এর অষ্টম সাধারন বার্ষিক সভা ও বৈজ্ঞানিক সম্মেলনে বিষয়বস্তু ছিলো Management of self harm among teenage population।
সভার প্রথমদিনে বার্ষিক সাধারণ সভা ও বৈজ্ঞানিক সম্মেলন অনুষ্ঠিত হয়।
Management of self harm among teenage population বিষয়টির উপর মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন ডা. সৃজনী আহমেদ, ডা. শাহরিয়ার ফারুক এবং ডা. হিমাদ্রি মহাজন।
এটিসিবি-র প্রেসিডেন্ট ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. ঝুনু শামসুন্নাহার এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ডা. এম এ সালাম। বিশেষ অতিথি হিসেবে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট এর প্রাক্তন অধ্যাপক ডা. এ এইচ এম মোস্তাফিজুর রহমান, পপুলার মেডিকেল কলেজ এর অধ্যাপক ডা. মো. শাহানুর, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল এর অধ্যাপক ডা. মো. আহসানুল হাবীব উপস্থিত ছিলেন।
বৈজ্ঞানিক সম্মেলন শুরুর আগে উদ্বোধনী অনুষ্ঠান হয়। এবং বৈজ্ঞানিক সেশনে তিনটি  উপস্থাপনার পর একটি সাংস্কৃতিক অনুষ্ঠান দিয়ে শেষ হয় প্রথম দিনের কার্যক্রম।
সভার ২য় দিনে সকাল ১০টা থেকে সাড়ে এগারোটা পর্যন্ত এই ‘টিনএজ বয়সের সেল্ফ হার্মের প্রতিরোধ এবং চিকিৎসা’ বিষয়বস্তুর উপরে একটি ফোকাস গ্রুপ ডিসকাশন অনুষ্ঠিত হয়।
আলোচনায় দেশের খ্যাতিমান মনোরোগ বিশেষজ্ঞ,মনোরোগবিদ্যায় প্রশিক্ষনার্থী চিকিৎসক, মনোবৈজ্ঞানিক, থেরাপিউটিক কাউন্সেলর, সমাজকল্যান কর্মীগন অংশগ্রহন করেন। প্রানবন্ত এই আলোচনায় টিন এজ বয়সে সেল্ফ হার্ম এর প্রতিরোধ এবং চিকিৎসা নিয়ে কিছু গুরুত্বপূর্ণ বিষয় সামনে আসে।
সভার পাশাপাশি ডাক্তারদের মিলনমেলায় পরিণত হয় দুইদিনের এই সম্মেলন। সমুদ্র সৈকতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‌্যাফেল ড্র সহ বেশকিছু বিনোদন মূলক আয়োজনে অংশগ্রহণ করেন এটিসিবি’র সকলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here