জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজে মানসিক স্বাস্থ্য দিবসের সেমিনার অনুষ্ঠিত

0
71

বিশ্বব্যাপী মানসিক স্বাস্থ্য, মানসিক রোগ ও এর চিকিৎসা সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতি বছরের ১০ অক্টোবর ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস’ হিসেবে পালিত হয়। আর এ ধারাবাহিকতা বজায় রেখে গত ২৫ অক্টোবর সিলেটের জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজে এবারের প্রতিপাদ্য ‘পরিবর্তনশীল বিশ্বে তরুণদের মানসিক স্বাস্থ্য’ শীর্ষক এক বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়।
জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজের মানসিক রোগ বিভাগের আয়োজনে এই বৈজ্ঞানিক সেমিনারে  মূল প্রবন্ধ উপস্থাপনা করেন  কলেজের মানসিক রোগ বিভাগের মেডিকেল অফিসার ডাঃ কেয়া দাস ও সহকারী রেজিস্ট্রার ডাঃ আবদুল্লাহ আল মামুন। মূল প্রবন্ধে বক্তারা মূলতঃ  মানসিক রোগ সম্বন্ধে ভ্রান্তধারণা ও কুসংস্কার দূর করার মাধ্যমে দৃষ্টিভঙ্গির পরিবর্তন করে মানসিক স্বাস্থ্যের সার্বিক উন্নয়নের বিষয়ে আলোকপাত করেন। এখানে তরুণদের বিভিন্ন মানসিক রোগ ও তার ব্যবস্থাপনা বিষয়েও আলোচনা করা হয়।
সেমিনারে জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজের সকল বিভাগের  শিক্ষকমন্ডলীসহ তৃতীয়, চতুর্থ ও পঞ্চম বর্ষের ছাত্রছাত্রীদের উপস্থিতিতে সভাপতি হিসেবে ছিলেন কলেজের অধ্যক্ষ প্যথলজী বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ মো. আবেদ হোসেন। সহসভাপতি হিসেবে উপষ্থিত ছিলেন মানসিক রোগ বিভাগের অধ্যাপক ডাঃ গোপী কান্ত রায়, বিশেষ অতিথি হিসেবে  ছিলেন কলেজের উপাধ্যক্ষ সার্জারী বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ এ কে এম দাউদ ও গাইনী অবস বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ এম এ সবুর এবং সম্মানিত অতিথি হিসেবে উপষ্থিত ছিলেন সিলেট উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ মানসিক রোগ বিভাগের অধ্যাপক ডাঃ মোঃ রেজাউল করিম। এছাড়াও উপস্থিত ছিলেন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের মানসিক রোগ বিভাগের সহযোগী অধ্যাপক  ও বিভাগীয় প্রধান ডাঃ আর কে এস রয়েল, সহকারী অধ্যাপক  ডাঃ কাওসার আহমেদ এবং এম এ জি ওসমানী মেডিকেল কলেজের মানসিক রোগ বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থীবৃন্দ।
এই আয়োজনে সার্বিক সহযোগীতা ও সঞ্চালনা করেছেন জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজের মানসিক রোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ সুস্মিতা রায়।
অনুষ্ঠানের বৈজ্ঞানিক সহযোগী হিসেবে ছিলেন জেনারেল ফার্মাসিউটিক্যালস বাংলাদেশ লিমিটেড।
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here