নাম হারিয়ে ফেলে মানসিক সমস্যা আক্রান্তরা

0
4

আমাদের সমাজে মানসিক স্বাস্থ্য এখন কুসংস্কারাচ্ছন্ন, বেশিরভাগ ক্ষেত্রে মানসিক স্বাস্থ্য সমস্যায় আক্রান্তদেরকে জ্বীন কিংবা ভূতে ধরেছে বলে নাকের মধ্যে ঝাঁল পুড়িয়ে অথবা অর্ধেক মাটিতে পুঁতে চিকিৎসা দেওয়া হয় বলে জানিয়েছেন অ্যাকশান অন ডিজ্যাবিলিটি অ্যান্ড ডেভেলপমেন্টি(এডিডি) এর প্রোজেক্ট ম্যানেজার নাজমুন নাহার।
তিনি বলেন, গ্রামাঞ্চলে এখনও কেউ মানসিক সমস্যায় ভুগলে তাদের প্রতি চরম অযত্ন, অবহেলা করা হয়। তাদের সাথে স্বাভাবিক আচরণ করা হয় না। তাদেরকে পাগল বলে ডাকা হয়। যার ফলে একসময় তাদের আসল নাম তারা হারিয়ে ফেলে, সমাজের দেওয়া পাগল নামে পরিচিতি হয় তাদের।
আজ ১৭ অক্টোবর(বুধবার) রাজধানীর হোটেল ওয়েস্টিনে এডিডি ও দৈনিক সমকাল আয়োজিত ‘কমিউনিটি ভিউস অ্যান্ড স্টিগমা রিলেটেড অন মেন্টাল হেলথ’ শিরোনামে গোলটেবিল আলোচনায় এসব কথা বলেন তিনি।
আলোচনায়, বিভিন্ন এনজিও, স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।
আলোচকরা মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য সমাজের প্রত্যেককে যার যার অবস্থান থেকে কাজ করার আহবান জানান। বিশেষ করে বিষয়ে মিডিয়িাকে অগ্রণী ভূমিকা পালন করতে অনুরোধ করেন সকলে।
তবে মানসিক সমস্যা সংক্রান্ত যেকোন ঘটনা কিংবা র্দুঘটনার ক্ষেত্রে শব্দ চয়ণের সময় বিশেষভাবে সর্তক থাকতে অনুরোধ ককরেন বক্তারা।
সভায় আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলোজি বিভাগের অধ্যাপক ডা: কামাল আহমেদ চৌধুরী, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের ডা: হেলাল,  মানসিক রোগ বিশেষজ্ঞ ডা: তানভীর আহমেদ চৌধুরী, ডা. মাহফুজ, এসিড সারভাইভাল ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সহ আরো অনেকে।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এডিডি ইন্টারন্যাশনাল এর কান্ট্রি ডিরেক্টর শফিকুল ইসলাম, সভাটি সঞ্চলনা করেন দৈনি সমকাল এর ভারপ্রাপ্ত সম্পাদক মোস্তাফিজ শফি।
আলোচনা সভাটিতে আয়োজকেদের সহযোগী হিসেবে ছিল সিবিএম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here