'আগামী দিনের পৃথিবী মানসিক স্বাস্থ্যের পৃথিবী'

0
29

আগামী দিনের পৃথিবী হচ্ছে মানসিক স্বাস্থ্যের পৃথিবী বলে উল্লেখ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. নাসরীন আহমেদ। ‘মেন্টাল হেল্থ ইন বাংলাদেশ: ইন্টারভেনশন স্ট্র্যাটেজিজ এন্ড চ্যালেঞ্জস’ শিরোনামে শনিবার (১৩ অক্টোবর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আগামী দিনের পৃথিবী হচ্ছে মানসিক স্বাস্থ্যের পৃথিবী, আর মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে পরিবর্তনশীল বিশ্বে তরুণরাই সবচেয়ে ঝুকিপূর্ণ জনগোষ্ঠী। তাই তাদের বিষয়ে সকলকে মনোযোগী হতে হবে।
সভায় সভাপতি হিসেবে ছিলেন ক্লিনিক্যাল সোশ্যাল ওয়ার্ক মার্স্টাস প্রোগ্রামের প্রোগ্রাম কো-অর্ডিনেটর অধ্যাপক ড. মোহাম্মদ শাহীন খান।
অধ্যাপক ড. মোহাম্মদ শাহীন খান বলেন, তরুণ বয়সেই মানুষের জীবনে নানা ধরনের পরিবর্তন সাধিত হয়। এই পরিবর্তনগুলো কারো কারো কাছে অত্যন্ত আনন্দময় এবং কারো কারো ক্ষেত্রে এগুলো ভীতি ও মানসিক চাপ সৃষ্টি করে। এই পরিস্থিতি স্বাভাবিকভাকে মোকাবেলা করতে না পারলে তরুণদের বিভিন্ন মানসিক সমস্যার সৃষ্টি হয়। তাই, তাদের প্রতি আমাদের যত্নশীল হতে হবে।
সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাবির সমাজকল্যাণ ও গবেষণা ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক ড. তানিয়া রহমান, জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক ডা. ফারুখ আলম, বিএসএমএমইউ এর মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব এবং মাসুদ স্টিল ডিজাইন বাংলাদেশ লি: এর ব্যবস্থাপনা পরিচালক কে এম মাসুদুর রহমান।
আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রোগ্রামের ফাউন্ডার অধ্যাপক তাহমিনা আখতার। প্রবন্ধে তিনি বাংলাদেশের কিশোর ও তরুণদের মানসিক স্বাস্থ্যের বর্তমান অবস্থা, সেবা ব্যবস্থা এবং এক্ষেত্রে বিদ্যমান চ্যালেঞ্জ এবং চ্যালেঞ্জ মোকাবেলায় মানসিক স্বাস্থ্য কর্মীদের ভূমিকার বিষয়ে আলোচনা করেন।
সভায় স্বাগত বক্তব্য দেন ক্লিনিক্যাল সোশ্যাল ওয়ার্ক প্রোগ্রামের শিক্ষক অধ্যাপক ড. মাহবুবা সুলতানা। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাবির সমাজকল্যাণ ও গবেষণা ইন্সটিটিউটের জ্যেষ্ঠ শিক্ষক অধ্যাপক ড. এ এস এম আতীকুর রহমান, অধ্যাপক ড. গোলাম রব্বানি, অধ্যাপক ড. ফজলে খোদা, অধ্যাপক ড. এম রেজাউল ইসলাম, অধ্যাপক ড. হাফিজ উদ্দিন ভূঞা, অধ্যাপক ড. মো: রবিউল ইসলাম বিএসএমএমইউ এর মনোরোগ বিদ্যা বিভাগের অধ্যাপক ডা. নাহিদ মাহজাবীন মুরশেদ, এনআইএমএইচ এর সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ সহ আরো অনেকে।
দিনব্যাপী আলোচনা সভায় দুটি বৈজ্ঞানিক সেশনে পাঁচটি প্রবন্ধ উপস্থাপন করা হয়। আলোচনা সভাটি আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইন্সটিটিউটের ক্লিনিক্যাল সোশ্যাল ওয়ার্ক মাস্টার্স প্রোগ্রাম। আর সভাটি সঞ্চালনা করেছেন এসোসিয়েট প্রোগ্রাম কো-অডিনেটর ড. শাহানা নাসরীন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here