মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home সংবাদ জাতীয় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের মনোরোগ বিভাগ

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের মনোরোগ বিভাগ

মনের খবর.কমের পাঠকদের জন্য থাকছে দেশের মেডিকেল বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের মনোরোগ বিভাগের বিস্তারিত তথ্য। প্রত্যেক প্রতিবেদনে থাকবে একটি করে টেবিল। টেবিলে বিভাগের লোকবল, সেবা ইত্যাদি সংবলিত প্রয়োজনীয় বিভিন্ন তথ্য থাকবে। ধারাবাহিক প্রতিবেদনের আজকের পর্বে থাকছে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের মনোরোগ বিভাগ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আসিফ উদ্দীন আহমেদ। তার মা ও ভাই দুই জনই মানসিক বিষণ্ণতায় ভুগছিলেন। চিকিৎসার জন্য তাদের নিয়ে আসেন ময়মনসিংহ মেডিকেল কলেজের  মনোরোগ বিভাগে। মা-ভাইয়ের মানসিক স্বাস্থ্য সেবা নিতে এসে আসিফ নিজেও একপর্যায়ে মানসিক বিষণ্নতায় ভুগতে থাকেন। তার মনের শঙ্কা, বিষণ্ণতা হয়তো বংশানুক্রমিক একটি রোগ। যার প্রভাব তার উপরে পড়েছে। তবে, ময়মনসিংহ নিয়মিত চিকিৎসা পেয়ে এখন তিনি বিষণ্নতা মুক্ত।

নিয়মিতভাবে আসিফ ও তার পরিবারের সদস্যদের মতো বিভিন্ন মানসিক সমস্যা ও রোগে আক্রান্ত ব্যক্তিদের সেবা দিয়ে থাকে কলেজটির মনোরোগ বিভাগ।

কীভাবে মানসিক রোগীরা ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের মনোরোগ বিভাগে সেবা পেতে পারেন তাসহ বিভিন্ন প্রয়োজনীয় তথ্য নিচে তুলে ধরা হলো:

পরিচিতি
ময়মনসিংহ মেডিকেল কলেজ রাজধানী ঢাকা থেকে ১২০ কিলেমিটার উত্তরে ময়মনসিংহ জেলায় অবস্থিত একটি সরকারি মেডিকেল কলেজ। ১৯২৪ সালে ব্রিটিশ শাসনামলে প্রতিষ্ঠিত হয় এই মেডিকেল কলেজ। এখানে প্রতি বছর এমবিবিএস কোর্সের জন্য ১৭৫ জন শিক্ষার্থীকে ভর্তি করানো হয়।

 লোকবল
ময়মনসিংহ মেডিকেল কলেজের মনোরোগ বিভাগে চাকুরিরত রয়েছেন মোট ৯ জন। এদের মধ্যে  সহযোগী অধ্যাপক ১ জন, রেজিস্ট্রার ১ জন, সহকারী রেজিস্ট্রার ২ জন ও নার্স ৫ জন।

পদ খালি
ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের মনোরোগ বিভাগে সহকারি অধ্যাপক ও মেডিকেল অফিসারের পদ খালি আছে। বিভাগের ‘অধ্যাপক’-এর কোনো পদ নেই।

বহির্বিভাগ
বহির্বিভাগে ১০ টাকা টিকেট ফিতে রোগী দেখা হয়। সপ্তাহে ৬ দিন সকাল ৮টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত চলে রোগী দেখার কার্যক্রম।

অন্তর্বিভাগ
অন্তর্বিভাগে রোগী ভর্তির ক্ষেত্রে ফি বাবদ লাগে মাত্র ৩০ টাকা। এই বিভাগে নারী ও পুরুষদের জন্য পৃথক পৃথক ওয়ার্ডের ব্যবস্থা রয়েছে। নারী ও পুরুষের জন্য ৫টি করে মোট ১০টি বেড রয়েছে।

 জরুরি সেবা
এ বিভাগে রোগীদের জন্য জরুরি সেবা চালু নেই।

 সাইকোথেরাপি (কাউন্সেলিং)
অন্তর্বিভাগে ভর্তি হওয়া মানসিক রোগীদের সাইকোথেরাপি ও কাউন্সেলিং সেবা প্রদান করা হয়। এছাড়াও মেডিকেল কলেজ হাসপাতালে অন্যান্য বিভাগ থেকে রেফার্ডকৃত রোগীদের এখানে সেবা প্রদান করা হয়।

শিক্ষা কার্যক্রম
এ মেডিকেল কলেজ থেকে পাঁচ বৎসর মেয়াদী শিক্ষা কার্যক্রম শেষ করে শিক্ষার্থীরা এমবিবিএস ডিগ্রি প্রাপ্ত হয়। এ কলেজে অন্যান্য বিভাগে এমডি কোর্স চালু থাকলেও এ মনোরোগ বিভাগে চালু নেই। এ বিভাগ থেকে কোনো পোস্ট গ্রাজুয়েট ডিগ্রি দেয়া হয় না।

মেডিকেল কলেজের নিয়মানুযায়ী, প্রতি ছয়মাস অন্তর অন্তর কলেজের সকল বিভাগের শিক্ষকরা প্রেজেন্টেশনের আয়োজন করে। বিভাগীয় প্রধানের নেতৃত্বে এ প্রেজেন্টেশনের আয়োজন করা হয়।  রোগ, রোগী সংক্রান্ত বিভিন্ন বিষয় উপস্থাপন করেন। রোগীসহ এদের অভিভাবকদের সচেতনতা বৃদ্ধিতেও এখানে বিভিন্ন বিষয় আলোচনা করা হয়।

rmc_15.03.2015
জাহিদ হাসান
প্রতিবেদক, মনেরখবর.কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

ধর্ষণের ঘটনায় ধর্ষককে নিয়ে আলোচনা বেশি হতে হবে: তাজরীন ইসলাম তন্বী

ধর্ষণ সহ নারী নির্যাতনের ঘটনা যেন প্রতিনিয়ন বেড়েই চলেছে আমাদের দেশে। কোনোভাবেই যেন তা রোধ করা যাচ্ছে না। ধর্ষণ নিয়ে কি ভাবছে সমাজের নারীরা?...

খুশির মেজাজে দুশ্চিন্তাকে বিদায় জানান

করোনা আবহে স্বাভাবিক পরিবেশ এখন এক মরিচিকার নাম। কিভাবে এই অসুস্থ পরিবেশেও হাসি খুশি মেজাজে থেকে দুশ্চিন্তা মুক্ত থাকা যায় সে সম্পর্কে কিছু কৌশল...

বিবাহ বিচ্ছেদের কিছু ভালো দিকও রয়েছে

সব সময় বিবাহ বিচ্ছেদ আমাদের মনে নেতিবাচক একটি অনুভূতি সৃষ্টি করে। কিন্তু এর কিছু ইতিবাচক বা ভালো দিকও রয়েছে। অনেক ক্ষেত্রেই এটা সত্যি যে বিবাহ...

সুস্থ চিন্তার বিকাশে সুস্থ মনের ভূমিকা

মহামারী শুধু আমাদের শরীরের উপরই নয়, মনের উপরেও প্রভাব বিস্তার করেছে। এই অসুস্থ অবস্থায় ভালো কিছু ভাবতে এবং করতে এই দুস্প্রভাব কাটিয়ে মনকে সুস্থ...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন