মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home সংবাদ জাতীয় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক রোগ বিভাগ

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক রোগ বিভাগ

মনের খবর.কমের পাঠকদের জন্য থাকছে দেশের মেডিকেল বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের মনোরোগ বিভাগের বিস্তারিত তথ্য। প্রত্যেক প্রতিবেদনে থাকবে একটি করে টেবিল। টেবিলে বিভাগের লোকবল, সেবা ইত্যাদি সংবলিত প্রয়োজনীয় বিভিন্ন তথ্য থাকবে। ধারাবাহিক প্রতিবেদনের আজকের পর্বে থাকছে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল মানসিক রোগ বিভাগ।

শান্ত শিষ্ট স্বভাবের মেয়ে পরীমনি। বাড়ি ব্রাহ্মণবাড়িয়ায়। মাসখানেক আগে বিয়ে হয়েছে তার। কিন্তু বিয়ের কিছুদিনের মধ্যে পরিবর্তিত হয়ে যায় পরীমনির আচরণ। পরিবারের ভাষ্যমতে, শান্ত মেয়েটি বিয়ের কদিন পরেই কেমন অস্বাভাবিক সব আচরণ শুরু করেন। এমনকি কখনও শ্বশুর-শাশুড়িকে আচমকাই মারতে আসেন। এতে প্রচণ্ড ভয় পেয়ে যান মেয়েটির আপনজনেরা।

পরীমনির মানসিক সমস্যার বিষয়টি দ্রুত ধরতে পেরে তাকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসেন তার পরিবার। সেখানকার মানসিক রোগ বিভাগে সে এখন চিকিৎসাধীন। এই বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. নিজামউদ্দীন তত্ত্বাবধান করছেন তার।

বহির্বিভাগে রোগী দেখার সময় এ ধরনের মানসিক রোগীর সাক্ষাৎ পান ডা. মো নিজামউদ্দীনসহ সেখানকার মানসিক রোগ বিভাগের চিকিৎসকেরা। সরকারি এ হাসপাতালে চিকিৎসা নিতে (প্রতি কর্মদিবসে) আসা হাজার খানেক রোগীর মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক থাকেন মানসিক রোগী।

cumilla madicel collage

কীভাবে মানসিক রোগীরা কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক রোগ বিভাগে সেবা পেতে পারেন তাসহ বিভিন্ন প্রয়োজনীয় তথ্য নিচে তুলে ধরা হলো:

পরিচিতি
কুমিল্লা মেডিকেল কলেজ বাংলাদেশের কুমিল্লা জেলার কুচাইতলী গ্রামে অবস্থিত। এটি ১৯৯২ সালে প্রতিষ্ঠা লাভ করে। এখানে ৫ বছর মেয়াদি এমবিবিএস কোর্সে প্রতি বছর ১১০ জন শিক্ষার্থী ভর্তি করা হয়। ৫০০ শয্যার এই হাসপাতালে প্রতিদিন প্রায় এক হাজার জনকে চিকিৎসা প্রদান করা হয়। একই সাথে চলতে থাকে তৃতীয় থেকে পঞ্চম বর্ষের শিক্ষার্থীদের হাতে কলমে শিক্ষাদান। ২০১১ সাল থেকে এখানে স্নাতকোত্তর কোর্স (ডিপ্লোমা) চালু করা হয়েছে।

লোকবল
হাসপাতালটির মানসিক রোগ বিভাগে চাকুরিরত আছেন ৩ জন। এদের মধ্যে একজন সহযোগী অধ্যাপক আর বাকি দু’জন সহকারী। বিভাগে কোনো মেডিকেল অফিসার কিংবা নার্স নেই।

অন্তর্বিভাগ
অন্তর্বিভাগে রোগীদের চিকিৎসা সেবার জন্য ৮টি বেডের ব্যবস্থা রয়েছে। পুরুষদের জন্য ৫টি বেড ও নারীদের জন্য রয়েছে ৩টি।

বহির্বিভাগ
অন্তর্বিভাগের পাশাপাশি এই বিভাগে বহির্বিভাগ সেবাও চালু রয়েছে। বহির্বিভাগে ১০ টাকা টিকেট ফিতে রোগী দেখা হয়। সপ্তাহের রবি, মঙ্গল ও বৃহস্পতিবার এই ৩ দিন রোগী দেখা হয়।

সাইকোথেরাপি (কাউন্সেলিং)
মানসিক রোগীদের স্বাস্থ্য সেবা হিসেবে এখানে কাউন্সেলিং সেবা প্রদান করা হয়। বিভাগের শিক্ষকরাই এ সেবা দিয়ে থাকেন। বিভিন্ন বিভাগ থেকে রেফার্ড রোগীদেরও শিক্ষকরা কাউন্সেলিং সেবা প্রদান করে থাকেন। প্রশিক্ষণরত শিক্ষার্থীরা সাধারণত রেফার্ড রোগীদের দেখে থাকেন। কিন্তু চিকিৎসা সেবা শিক্ষকরাই দিয়ে থাকেন।

শিক্ষা কার্যক্রম
পাঁচ বৎসর মেয়াদী শিক্ষা কার্যক্রম সাফল্যজনকভাবে শেষ করে শিক্ষার্থীরা চিকিৎসাশাস্ত্রে এমবিবিএস স্নাতক ডিগ্রি প্রাপ্ত হয়। এ কলেজে স্নাতকোত্তর পর্যায়ে বিভিন্ন কোর্স রয়েছে। কিন্তু এখানে অর্থাৎ মানসিক রোগ বিভাগে কোনো পোস্ট গ্রেজুয়েট ডিগ্রি চালু নাই।
এছাড়াও বিভাগটি মাঝে মাঝে বিভিন্ন সেমিনার, কনফারেন্স ও কর্মশালার আয়োজন করে থাকে। বিভিন্ন বিশ্ববিদ্যালয় বা মেডিকেল থেকে আগত শিক্ষার্থীদেরও ট্রেনিং করানো হয়ে থাকে। এখানে গবেষণার কাজ সাধারণত ব্যক্তিগত উদ্যোগে হয়ে থাকে।
CMC

জাহিদ হাসান,
প্রতিবেদক, মনেরখবর.কম

এ সম্পর্কিত অন্য লেখার লিংক-

ঢামেকের মানসিক রোগ বিভাগ

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের মানসিক রোগ বিভাগের সেবাতথ্য

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেলে কীভাবে পাবেন মানসিক রোগের সেবা

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক রোগ বিভাগ

সিলেট মেডিকেল কলেজ হাসপাতাল মানসিক রোগ বিভাগের সেবাতথ্য

শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল মানসিক রোগ বিভাগ

খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল মানসিক রোগ বিভাগ

জিয়াউর রহমান মেডিকেল কলেজ, বগুড়া-মনোরোগ বিভাগ

চট্টগ্রাম মেডিকেল কলেজের মানসিক রোগবিভাগের সেবাতথ্য

ফরিদপুর মেডিকেল কলেজ মানসিক রোগ বিভাগ

রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল মানসিক রোগ বিভাগ

 
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

ধর্ম এবং মানসিক স্বাস্থ্যের যোগসূত্র

অনেকেই মনে করেন ধর্মীয় বিধি বিধান এবং মানসিক স্বাস্থ্যের মাঝে একটি গভীর সম্পর্ক রয়েছে এবং বিশেষ করে যারা ধর্মীয় জীবন যাপন করেন তারা উন্নত...

আমাকে তোমার মনের কথা বলতে পারো

পরিস্থিতি বুঝে সঠিক কাজটি করা এবং যথাযথ কথা বলা একজন ভাল বন্ধু বা সঙ্গীর লক্ষণ। কাছের মানুষের বিপদে আমরা কোনভাবেই স্থির থাকতে পারিনা। একজন সহানুভূতিশীল...

হাইপোগোনাডিজম: পুরুষের ক্লান্তি-অবসন্নতা-বিষণ্ণতার কারণ

আপনি কি ক্লান্ত? অবসন্ন? বিষণ্ন? যৌন জীবনের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছেন? এর মূলে থাকতে পারে রক্তে টেসটোসটেরন হরমোনের স্বল্পমাত্রা বা হাইপোগোনাডিজম। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে,...

উদ্বেগ কিংবা আতঙ্কে হৃদস্পন্দন কমাতে সহায়ক পরামর্শ

মানসিক চাপ, অস্বস্তিতে কমবেশি সবাই ভোগেন। তবে তা অসুস্থতার পর্যায়ে পৌঁছালে প্রভাবিত হয় দৈনন্দিন জীবন। প্রচণ্ড ভয়, দুশ্চিন্তা থেকে শুরু করে বুক দপদপানি, হৃদস্পন্দনের গতি...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন