মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home সংবাদ জাতীয় স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের মানসিক রোগ বিভাগের সেবাতথ্য

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের মানসিক রোগ বিভাগের সেবাতথ্য

মনের খবর.কমের পাঠকদের জন্য থাকছে দেশের মেডিকেল বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের মনোরোগ বিভাগের বিস্তারিত তথ্য। প্রত্যেক প্রতিবেদনে থাকবে একটি করে টেবিল। টেবিলে বিভাগের লোকবল, সেবা ইত্যাদি সংবলিত প্রয়োজনীয় বিভিন্ন তথ্য থাকবে। ধারাবাহিক প্রতিবেদনের আজকের পর্বে থাকছে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল মানসিক রোগ বিভাগ।

স্বামী, চার ছেলে-মেয়েকে নিয়ে ঠিক-ঠাক চলছিল বিপুল আক্তারের সংসার। হঠাৎ করে এক কালবৈশাখী ঝড় এসে সবকিছু তোলপাড় করে দিয়ে যায় তাঁর জীবনে। ছয় বছর আগে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তাঁর স্বামী তাঁকে ছেড়ে চলে যান না ফেরার দেশে। স্বামীর আকস্মিক মৃত্যুর পর তাঁকে তাঁর চার সন্তানসহ শ্বশুর বাড়ি থেকে নিষ্ঠুরভাবে বের করে দেয়া হয়। এরপর থেকেই চরম মানসিক চাপ আর বিষণ্ণতায় ভুঁগছিলেন তিনি। আসলে বিপুল গত ৬ বছর থেকেই ভোগছিলেন  ‘বাইপোলার মুড ডিজর্ডার’ নামক একটি মানসিক ব্যাধিতে।

গেল বছরের প্রথমদিকে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, মিডফোর্ড হাসপাতালের মানসিক বিভাগে ভর্তি করিয়েছিলেন বিপুল আক্তারের মা। ত্রিশোর্ধ্ব বিপুল এখন প্রায় সুস্থ তিনি।

বিপুলের মতো বিভিন্ন জন বিভিন্ন মানসিক সমস্যা নিয়ে আসেন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালে। প্রতিদিন গড়ে ৩৫ থেকে ৪০ জন ও মাসে এক হাজারেরও বেশি রোগীকে সেবা দিয়ে যাচ্ছেন সরকারি এ হাসপাতালটির শিক্ষক-চিকিৎসকেরা।

কীভাবে মানসিক রোগীরা স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক রোগ বিভাগে সেবা পেতে পারেন তাসহ, বিভিন্ন প্রয়োজনীয় তথ্য নিচে তুলে ধরা হলো:

পরিচিতি

মিটফোর্ড্ হাসপাতাল (স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ) ১৮৭৫ সালে প্রতিষ্ঠিত হয়। এই মেডিকেল কলেজ বুড়িগঙ্গা নদীর তীরে ২.৮ একর (১১,০০০ বর্গ মিটার) জমির উপর বিস্তৃত। বাবুবাজার ব্রিজ থেকে ৫০ গজ পশ্চিমে রাস্তার দক্ষিণ পাশে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের অবস্থান। মেডিকেল কলেজের সাথে যুক্ত হাসপাতালটি, মিডফোর্ড হাসপাতাল নামেই বেশী পরিচিত । এই মেডিকেল কলেজের পুরনো এবং গুরুত্বপূর্ণ্ বিভাগগুলোর মধ্যে মানসিক রোগ বিভাগ অন্যতম।
লোকবল
মানসিক রোগ বিভাগে চাকুরিরত আছেন ১১ জন। যার মধ্যে শিক্ষক আছেন ২ জন, মেডিকেল অফিসার ৩ ও পরিচ্ছনতাকর্মী ১ জন।

অন্তর্বিভাগ

এই বিভাগে মহিলা ও পুরুষদের জন্য পৃথক পৃথক ওয়ার্ডের ব্যবস্থা রয়েছে। মহিলাদের জন্য ৬টি ও পুরুষদের জন্য রয়েছে ৬টি বেড। কিন্তু গত ১ বছর থেকে পুরুষ রোগীদের এখানে ভর্তি করা হয় না। কারণ হিসেবে বলা হয়েছে, এখানে পুরুষদের জন্য যথেষ্ট ব্যবস্থা নেই। পুরুষদের ওয়ার্ডটিতে বাথরুমের অবস্থা খুবই খারাপ। এই রোগীদের সেবার জন্য ৫ জন সেবিকা (নার্স) তিন শিপ্টে কাজ করছেন।

বহির্বিভাগ
বহির্বিভাগে ১০ টাকা টিকেট ফিতে রোগী দেখা হয়। শুক্রবার সরকারি ছুটি ছাড়া বাকি ছয়দিন  সকাল ৮টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত চলে রোগী দেখার কার্যক্রম। বহির্বিভাগ থেকে রোগী ভর্তির ক্ষেত্রে ফি বাবদ লাগে মাত্র ৩০ টাকা।

সাইকোথেরাপি (কাউন্সিলিং)

মানসিক রোগীদের বিভিন্ন ধরনের চিকিৎসা সেবার পাশাপাশি সাইকোথেরাপিও দেয়া হয়ে থাকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাইকোলজি বিভাগের ফাইনাল বর্ষের শিক্ষার্থীরা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কাউন্সেলিং সাইকোলজির শিক্ষার্থীরা এই থেরাপি দিয়ে থাকেন। বিভাগের শিক্ষার্থীরাও এ সেবা দিয়ে থাকেন।

পথ্য সরবরাহ
প্রতি মাসে হাজার খানেক রোগী মানসিক স্বাস্থ্য সেবা নিতে আসেন এই বিভাগে। আর তাদের জন্য রয়েছে বহির্বিভাগ ডিসপেন্সারি। সারা বছর এখান থেকে পথ্য সরবরাহ করা হয়ে থাকে। যেমনটা বলছিলেন, সলিমুল্লাহ মেডিকেল কলেজের মানসিক রোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. শোয়েবুর রেজা চৌধুরী। তিনি বলেন, এখান থেকে কিছু ওষুধ সারা বছর সরবরাহ করা হয়। কিছু জরুরি ওষুধ আছে যা বাইরে থেকে কিনতে হয়।

শিক্ষা কার্যক্রম
ঢাকা মেডিকেল কলেজের মতো স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজেও স্নাতকোত্তর পর্যায়ে বিভিন্ন কোর্স চালু আছে। কিন্তু এখানেও অর্থাৎ মানসিক রোগ বিভাগে কোনো পোস্ট গ্রেজুয়েট ডিগ্রি চালু নাই। স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজেও নিকট ভবিষ্যতে পোস্ট গ্রেজুয়েট ডিগ্রি  চালু করার কোনো পরিকল্পনা নাই।

অন্যান্য কার্যক্রম:
এছাড়া বিভাগটি মাঝে মাঝে বিভিন্ন সেমিনার, কনফারেন্স ও কর্মশালার আয়োজন করে থাকে। বিভিন্ন বিশ্ববিদ্যালয় বা মেডিকেল থেকে আগত শিক্ষার্থীদেরও ট্রেনিং করানো হয়ে থাকে। এখানে গবেষণার কাজ সাধারণত ব্যক্তিগত উদ্যোগে হয়ে থাকে।

SSMC
জাহিদ হাসান
প্রতিবেদক, মনের খবর

এ সম্পর্কিত অন্য লেখার লিংক-

ঢামেকের মানসিক রোগ বিভাগ

শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল মানসিক রোগ বিভাগ

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেলে কীভাবে পাবেন মানসিক রোগের সেবা

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক রোগ বিভাগ

সিলেট মেডিকেল কলেজ হাসপাতাল মানসিক রোগ বিভাগের সেবাতথ্য

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক রোগ বিভাগ

খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল মানসিক রোগ বিভাগ

জিয়াউর রহমান মেডিকেল কলেজ, বগুড়া-মনোরোগ বিভাগ

চট্টগ্রাম মেডিকেল কলেজের মানসিক রোগবিভাগের সেবাতথ্য

ফরিদপুর মেডিকেল কলেজ মানসিক রোগ বিভাগ

রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল মানসিক রোগ বিভাগ

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

যুক্তরাজ্যে মানসিক সমস্যায় ভুগছেন ৮৬ ভাগ নারী

যুক্তরাজ্য ৪ দিন ব্যাপী নারীদের মানসিক স্বাস্থ্যের উপর একটি ক্যাম্পেইন পরিচালনা করেছে। এতে দেখা যাচ্ছে ২০১৭ থেকে ২০১৯ সালের তুলনায় শতকরা ৪৯ ভাগ নারীদের...

সন্তানের আচার আচরণ কি আপনাকে চিন্তায় ফেলছে?

অনেক সময়ই অভিভাবকরা নিজেদের সন্তানের জন্য সময় বের করে তাদের দুর্ব্যবহারের জন্য তাদেরকে পরামর্শ দেওয়ার চেষ্টা করেন – তারা রাগ দেখাতে শুরু করে, কখনও...

আচরণগত আসক্তি ও এর চিকিৎসা

ফেসবুক, সেলফি, ইন্টারনেট, শপিং, খেলায় বাজি ধরা আমাদের সামাজিক জীবনে আজ খুবই পরিচিত অনুষঙ্গ। কিছু মানুষ ব্যস্ত মোবাইলে, কেউ বা কেনাকাটায় আবার কেউ বা...

আত্মবিশ্বাস বাড়লে বিষণ্ণতা কমে

আত্মবিশ্বাস বৃদ্ধি করুন, বিষণ্ণতা সহ সব মানসিক প্রতিকূল অবস্থা মোকাবেলা করুন। সম্প্রতি কিছু গবেষণায় দেখা গেছে যে, মানুষের মধ্যে আত্মবিশ্বাস বৃদ্ধি অত্যন্ত জরুরী কারণ আত্মবিশ্বাস...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন