মানসিক স্বাস্থ্যের সবকিছু ENGLISH

Home সংবাদ জাতীয় ঢামেকের মানসিক রোগ বিভাগ

ঢামেকের মানসিক রোগ বিভাগ

মনের খবর.কমের পাঠকদের জন্য থাকছে দেশের মেডিকেল বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের মনোরোগ বিভাগের বিস্তারিত তথ্য। প্রত্যেক প্রতিবেদনে থাকবে একটি করে টেবিল। টেবিলে বিভাগের লোকবল, সেবা ইত্যাদি সংবলিত প্রয়োজনীয় বিভিন্ন তথ্য থাকবে। ধারাবাহিক প্রতিবেদনের আজকের পর্বে থাকছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক রোগ বিভাগ।

আহমেদুল কবির। বয়স (৩২)। পড়ছিলেন আহসানুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল বিভাগের শেষ সেমিস্টারে। পড়ালেখা শেষ করার ঠিক আগ মুহূর্তে হঠাৎ এক কঠিন মানসিক রোগের দাবানল তাঁর জীবনকে তছনছ করে দেয়। দীর্ঘদিনের স্বপ্ন জ্বলাঞ্জলি দিতে হয় একটি মানসিক রোগের কারণে। গত পাঁচ বছর ধরে সিজোফ্রেনিয়া রোগে ভুগছেন। এই রোগে আক্রান্ত রোগীরা সাধারণত ভুল শোনেন, ভ্রম বিশ্বাস করেন, হঠাতই প্রচণ্ড রেগে যান, গায়েবি আওয়াজ শোনেন, ব্যক্তিত্বের পরিবর্তন হয়ে ভাবলেশ হয়ে যান। এমনই এক ভয়ানক রোগ তাঁকে তাঁর শিক্ষাজীবন থেকে ছিঁটকে ফেলে দেয়।

DMCH-BD

এমতাবস্থায় এই জটিল রোগ থেকে মুক্তি ও সন্তানকে আবারো স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার আশ্বাসে নিয়ে ঢাকা মেডিকেল হাসপাতালের মানসিক বিভাগে দ্বারস্থ হয়েছেন কবিরের পরিবার।

এমনই ভাবে প্রতিদিন গড়ে ৭০ থেকে ৮০ জন ও মাসে এক হাজারেরও বেশি রোগী মানসিক স্বাস্থ্য সেবা পেতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মানসিক বিভাগে লাইন ধরেন।

পরিচিতি

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ১৯৪৬ সালে প্রতিষ্ঠিত হয়। মেডিকেল শিক্ষা, গবেষণা এবং চিকিৎসা সেবা নিয়ে এই শিক্ষা প্রতিষ্ঠানটি গড়ে উঠেছিল। এই প্রতিষ্ঠানটিকে  দেশের সেরা মেডিকেল কলেজ হাসপাতাল হিসেবে ধরা হয়। এখানে ১২ ডিপার্টমেন্ট রয়েছে। তার মধ্যে অন্যতম হলো মানসিক রোগ বিভাগ। মানসিক রোগ বিভাগ-এর শুরুর ইতিহাস সঠিকভাবে জানা না গেলেও, এটা ধারনা করা হয় যে ঢাকা মেডিকেল কলেজের শুরু থেকেই মানসিক রোগ বিভাগটি চালু আছে।

লোকবল
এই বিভাগে চাকুরিরত আছেন ১১ জন। যার মধ্যে শিক্ষক আছেন ২ জন, রেজিস্টার ৩ জন, মেডিকেল অফিসার ১ জন, দ্বিতীয় শ্রেণির কর্মচারী ১ জন এবং চতুর্থ শ্রেণির কর্মচারী ৪ জন।

অন্তর্বিভাগ
এই বিভাগে মহিলা ও পুরুষদের জন্য পৃথক পৃথক ওয়ার্ডের ব্যবস্থা রয়েছে। মহিলাদের জন্য ১০টি ও পুরুষদের জন্য রয়েছে ১০টি বেডে রয়েছে। আর তাদের সেবার জন্য শুধু সেবিকা (নার্স) কাজ করছেন।

বহির্বিভাগ
বহির্বিভাগে ১০ টাকা টিকেট ফিতে রোগী দেখা হয়। শুক্রবার সরকারি ছুটি ছাড়া বাকি ছয়দিন  সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলে রোগী দেখার কার্যক্রম। বহির্বিভাগ  থেকে অন্তবির্ভাগে রেফার করা রোগী ভর্তির ক্ষেত্রে ফি বাবদ লাগে মাত্র ৩০ টাকা।

সাইকোথেরাপি (কাউন্সিলিং)

মানসিক রোগীদের স্বাস্থ্য সেবার পাশাপাশি সাইকোথেরাপিও দেয়া হয়ে থাকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাইকোলজি বিভাগের ফাইনাল বর্ষের শিক্ষার্থীরা এই থেরাপি দিয়ে থাকেন। মানসিক রোগীদের কাউন্সেলিং দিয়ে থাকেন। বিভাগের শিক্ষার্থীরাও সাইকোথেরাপি দিয়ে থাকেন।

পথ্য সরবরাহ
প্রতি মাসে প্রায় আটশ রোগী মানসিক স্বাস্থ্য সেবা নিতে আসেন এই বিভাগে। আর তাদের জন্য রয়েছে বহির্বিভাগ ডিসপেন্সারি। বছরের একটা নির্দিষ্ট সময় সেখান থেকে ওষুধ দেয়া হয়। ডিসপেন্সারি প্রয়োজনের তুলনায় পর্যাপ্ত ওষুধ রয়েছে এবং সেটি সারাবছর রোগীদের কাছে সরবরাহ করার উদ্যোগ নেয়া যেতে পারে বলে মনে করেন বিভাগের সহকারী অধ্যাপক ড. খালেদা বেগম। তিনি বলেন, ‘যদি আমরা এই ওষুধ সারা বছর দিতে পারতাম তাহলে রোগীদের জন্য ভালো হতো। ’

অ্যাম্বুলেন্স
এই বিভাগের নিজস্ব কোনো অ্যাম্বুলেন্স নেই। মেডিকেলের অ্যাম্বুলেন্স দিয়েই রোগীদের সেবা দেয়া হয়। মেডিকেলে মোট অ্যাম্বুলেন্স সংখ্যা ৪ টি।
ঢাকা সিটির ভিতরে ৩০ কিলোমিটার পর্যন্ত সর্বনিম্ন ভাড়া ৩শ টাকা। ৩০ কিলোমিটার অতিক্রম করার পর প্রতি কিলোমিটার অনুযায়ী ১০ টাকা চার্জ দিতে হয়। সাধারণত ঢাকার বাইরে তাদের অ্যাম্বুলেন্স যায় না। ঢাকা মেডিকেল থেকে উত্তরা ও যাত্রাবাড়ীর সানারপাড় পর্যন্ত ৩শ টাকা ভাড়া।
ভাড়া অগ্রিম পরিশোধ করা যায়, আবার রোগী আনা নেওয়ার পরও ভাড়া পরিশোধ করা যায়।

অ্যাম্বুলেন্সের হট-লাইন যোগাযোগ:
মোবাইল:  +৮৮-০১৯১১-২৬৯৪৪৯।
ফোন:  +৮৮-০২-৮৬২৬৮১৩
ফ্যাক্স: ২৭৪০

শিক্ষা কার্যক্রম

ঢাকা মেডিকেল কলেজে স্নাতকোত্তর পর্যায়ে বিভিন্ন কোর্স চালু থাকলেও, মানসিক রোগ বিভাগে বর্তমানে কোনো পোস্ট গ্রেজুয়েট ডিগ্রি চালু নাই। নিকট ভবিষ্যতে চালু করার কোনো পরিকল্পনাও নাই।
এছাড়াও রয়েছে একটি নার্সিং ইনস্টিটিউট।

DMC

মো. জাহিদ হাসান,
মনের খবর প্রতিবেদক

এ সম্পর্কিত অন্য লেখার লিংক-

শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল মানসিক রোগ বিভাগ

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের মানসিক রোগ বিভাগের সেবাতথ্য

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেলে কীভাবে পাবেন মানসিক রোগের সেবা

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক রোগ বিভাগ

সিলেট মেডিকেল কলেজ হাসপাতাল মানসিক রোগ বিভাগের সেবাতথ্য

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক রোগ বিভাগ

খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল মানসিক রোগ বিভাগ

জিয়াউর রহমান মেডিকেল কলেজ, বগুড়া-মনোরোগ বিভাগ

চট্টগ্রাম মেডিকেল কলেজের মানসিক রোগবিভাগের সেবাতথ্য

ফরিদপুর মেডিকেল কলেজ মানসিক রোগ বিভাগ

রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল মানসিক রোগ বিভাগ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

মানসিক চাপে ত্বকের ক্ষতি

মানসিক চাপের বহু ক্ষতিকর দিক রয়েছে, যার মধ্যে রয়েছে ত্বকের ক্ষতি। এ ছাড়াও উচ্চমাত্রার মানসিক চাপের ফলে চুল পড়া, তৈলাক্ত মাথার ত্বক, অতিরিক্ত ঘাম...

পর্নোগ্রাফির আসক্তি যেভাবে প্রভাবিত করে ব্যক্তির চিন্তা

পর্নোগ্রাফির আসক্তি মানুষের জীবনে নানারকম নেতিবাচক প্রভাব ফেলে। বদলে দেয় মানুষের চিন্তা ধারা। সম্প্রতি যুক্তরাজ্যে শিশুদের নিয়ে কাজ করে এরকম একটি দাতব্য সংস্থা প্ল্যান ইউকে...

কাকে বিশ্বাস করবেন? বিশ্বাস-অবিশ্বাসের পেছনের মনস্তাত্ত্বিক যুক্তি

যখন মনের জোর ধীরে ধীরে কমতে থাকে, তখন উদ্বেগ এবং আশঙ্কা ধীরে ধীরে বাড়তে থাকে। এতে করে মানুষ যেমন নিজের উপর বিশ্বাস ফারিয়ে ফেলে,...

মৃত্যুভয় কাজ করে এবং সারাক্ষণ কল্পনার ভেতর ডুবে থাকি

সমস্যা: আমি কুমিল্লা থেকে মোঃ বেলাল হোসেন বলছি। আমি যেকোনো কিছু কল্পনা করতে ভালোবাসি, কল্পনার ভেতরই ডুবে থাকি সারাক্ষণ। মাথায় নানা রকম চিন্তা আসে...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন